Apan Desh | আপন দেশ

ছুটিরদিনে বইমেলা পাঠকে ঠাঁসা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:৩৬, ৩ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ২১:৪৫, ৩ ফেব্রুয়ারি ২০২৩

ছুটিরদিনে বইমেলা পাঠকে ঠাঁসা

ছবি: আপন দেশ ডটকম

সাপ্তাহিক ছুটির প্রথমদিন শুক্রবার। দিনটিরি প্রথমভাগ ছিল শিশুদের। শিশু চত্বরে সোনামনিদের ছোটাছুটি আর দুষ্টুমিতে ভালোলাগার দৃশ্য নির্মাণ হয়েছিলো এই চত্বরে। সকাল থেকে দুপুর ১টা পর্যন্ত ছিলো বইমেলার প্রথম শিশুপ্রহরে। এই প্রহরের টানা দুই ঘন্টা দুষ্টুমিতে মেতে উঠে শিশুরা। এ সময় বাবা-মায়ের কাছ থেকে বায়নাকৃত কমিকস, কার্টুন ও গল্পের বই আদায় করে নেয় ক্ষুদে পাঠকরা। বইয়ের প্রতি শিশুদের আগ্রত মেলার শিশুপ্রহরকে দান করেছে শৈল্পিকতা।

বিকালে বড়দের আগমনে সফলতার আলো ঝলমলে হয়ে উঠে মেলা। শাহবাগ থেকে টিএসসি ও দোয়েল চত্বর সর্বত্রই ছিলো বইপ্রেমীতে ঠাসা। সুশৃঙ্খল ও সারিবদ্ধভাবে মেলায় প্রবেশে চিত্রিত হয় একুশের শাণিত চেতনায। বাংলা একাডেমি ও স্বাধীনতার স্মৃতি বিজড়িত সোহরাওয়ার্দী উদ্যান মেলার দুই প্রাঙ্গণেই এদিন ছিলো বইপ্রেমীদের স্রোত। প্রায় প্রতিটি স্টল ও প্যাভিলিয়নে ছিলো তাদের জটলা।

তবে, মাত্রাতিরিক্ত ধূলো মেলায় আগতদেরকে গতকাল শুক্রবার মেলার তৃতীয় দিনেও বিরক্ত করেছে। পায়ে পায়ে ধূলোর ছন্দে ধূসর ছিলো সোহরাওয়ার্দীর বিস্তীর্ণ প্রাঙ্গণ। এ নিয়ে ক্ষুব্ধ রাজধানীর ধানমন্ডি থেকে আগত আব্দুল হামিদ। ক্ষোভ প্রকাশে মেলায় আগত এই তরুণ বলেন, পত্র-পত্রিকায় লেখালেখির পরও বাংলা একাডেমির টনক নড়ছেনা। ধূলোর উপদ্রব কমিয়ে মেলাকে পরিচ্ছন্ন রাখতে প্রতি বছরই ব্যর্থতার পরিচয় দিচ্ছে আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমি। বাংলা একাডেমির গাফিলতির কারণে পাঠকরা বিরক্ত হচ্ছে সেদিকে তাদের কোন খেয়াল নেই।

আরও পড়ুন<<>> বই মেলায় নতুন বই

এদিকে মেলার তৃতীয় দিনেও অনেক স্টলের নির্মাণ কাজ শেষ হয়নি। হাতুড়ি-বাটালে টুংটাং শব্দ আর যত্রতত্র পড়ে থাকা ময়লা আবর্জনা, বাঁশ-কাঠ, পলিথিনসহ নানা নির্মাণসামগ্রী মেলার পরিবেশকে করেছে বিঘ্নিত। তবে, বাংলা একাডেমির পক্ষ থেকে মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ডাঃ মুজাহিদুল ইসলাম গত দ্ইুদিনের মতো একই সুরে কথা বলছেন। গত দুইদিন যেভাবে বলছিলেন শুরুর দিকে একটু সমস্যা থাকে ধীরে ধীরে সব ঠিক হয়ে যাবে তৃতীয় দিনেও তিনি এমন কথাই বলেছেন। মেলায় আগত বইপ্রেমীদের বিরক্তির কথা চিন্তা করে কর্তৃপক্ষ যত তাড়াতাড়ি ব্যবস্থা নেয় ততই মেলার জন্য ভালো বলেও মনে করছেন মেলায় আগতরা।

বইয়ের নাম ‘সিআইএ থেকে এনইডি - গণতন্ত্রের ফেরিওয়ালা নাকি মার্কিন মেডলিং মেশিন’। প্রকাশনা সংস্থা সতীর্থ প্রকাশ করেছে শিবলী নোমানের বই ‘সিআইএ থেকে এনইডি - গণতন্ত্রের ফেরিওয়ালা নাকি মার্কিন মেডলিং মেশিন’। 

দেশে দেশে নীতি প্রভাবিত করার উপায় হিসাবে মিডিয়াকে ব্যবহার করাসহ মনস্তাত্ত্বিক ক্রিয়াকলাপ পরিচালনা করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের একটি ম্যানুয়াল রয়েছে। শীতল যুদ্ধ এবং শীতল যুদ্ধ-পরবর্তী ইতিহাসজুড়ে বিভিন্ন ঘটনাপ্রবাহে বিদেশি নির্বাচনে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার জড়িত থাকার বিষয়টি লক্ষ্য করা যায়। সেটি ছিলো মার্কিন যুক্তরাষ্ট্রের পলিটিক্যাল ওয়ারফেয়ারের পুরনো পর্যায়, যার বেশিরভাগই ছিলো ইন্টেলিজেন্স এজেন্সির প্রত্যক্ষ গোপন তৎপরতার মাধ্যমে। পরবর্তীতে মার্কিন যুক্তরাষ্ট্র তাদের পলিটিক্যাল ওয়ারফেয়ারকে আরও কার্যকর করতে নতুন নতুন হাতিয়ার যুক্ত করে। সরকারি সহায়তা তহবিলের পাশাপাশি ন্যাশনাল এনডোমেন্ট ফর ডেমোক্রেসির (এনইডি) মতো কথিত বেসরকারি তহবিল এখন পৃথিবীজুড়ে প্রকাশ্যে কাজ করছে ‘গণতন্ত্র প্রসারকারী দাতাসংস্থা' হিসেবে। কিন্তু সেইসব তৎপরতার নেপথ্যে কী আর দীর্ঘমেয়াদী ফলাফলই বা কী হয়, সেই আলোচনাটা সব সময় উঠে আসে না। এই বইতে মার্কিন যুক্তরাষ্ট্রের অতীত ও বর্তমান পলিটিক্যাল ওয়ারফেয়ার আর বিশ্বরাজনীতিতে তার প্রভাব খানিকটা আলোচিত হয়েছে। বইটি পাওয়া যাবে বইমেলার ২০৬-চ নম্বর স্টলে। প্রচ্ছদ করেছেন রায়হান তপু। মূল্য: ৩০০ টাকা

মূল মঞ্চে বিকালের অনুষ্ঠান: 

বিকেল ৪টায় মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্মরণ : আবুল মাল আবদুল মুহিত’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন কুতুব আজাদ। আলোচনায় অংশ নেন মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, জালাল ফিরোজ এবং এম আবদুল আলীম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নূহ-উল আলম লেনিন। 

সবশেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি তারিক সুজাত, কুমার চক্রবর্তী এবং সুপ্রিয়া কুন্ডু। আবৃত্তি করেন রেজিনা ওয়ালী, ঝর্ণা সরকার এবং আহসানউল্লাহ তমাল। নৃত্য পরিবেশন করেন নৃত্যসংগঠন ‘বুলবুল একাডেমী অব ফাইন আর্টস (বাফা)’-এর শিল্পীরা। সংগীত পরিবেশন করেন সাজেদ আকবর, সালমা আকবর, শাহনাজ নাসরিন ইলা, মো. হারুন অর রশীদ এবং মুহাঃ আব্দুর রশীদ। 

আপন দেশ ডটকম/ এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়