Apan Desh | আপন দেশ

বইমেলা নিয়ে আশাবাদি হচ্ছেন প্রকাশকরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:৩৬, ৪ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১৩:২০, ৫ ফেব্রুয়ারি ২০২৩

বইমেলা নিয়ে আশাবাদি হচ্ছেন প্রকাশকরা

সংগৃহীত ছবি

সাপ্তাহিক ছুটির দ্বিতীয় দিন শনিবারও বইমেলা ছিল পাঠক-দর্শকমুখ। সফলতা নিয়ে আশাবাদি প্রকাশকরা। সকালে কিছুটা কম থাকলেও বিকালে বপ্রেমীদের ভীড় বাড়তে থাকে। মেলায় আগতদের হাত হাতে শোভা পেয়েছিলো ব্যাগভর্তি বই। অনেকে আবার স্টল ও প্যাভিলিয়ন ঘুরে ঘুরে এবারের নতুন বইয়ের ক্যাটালগ সংগ্রহ করেছেন। 

শনিবার চতুর্থ দিনে সকাল ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত ছিলো মেলার দ্বিতীয় শিশু প্রহর। টানা দুই ঘন্টার এই প্রহরে সিসিমপুরে ইকরি মিকরি হালুম, শিকুর সাথে দূরন্তপনায় মেতে উঠে শিশুরা। 

শুরুর দিকে মেলায় যেভাবে জনসমাগম ঘটেছে তাতে এবারের বইমেলার বিকালে মেলা প্রাঙ্গনে কথা হয় প্রকাশনা সংস্থা ঐতিহ্যের ব্যবস্থাপক আমজাদ হোসেন কাজলের সাথে। তিনি বলেন, শুক্রবার থেকে মেলা জমে উঠেছে আর আজ  শনিবারেও প্রচুর লোক সমাগম ঘটেছে এবং তারা বইও কিনছে। বইপ্রেমীদের আগমন ও বইয়ের কাটতি দেখে এবারের মেলার সফলতা নিয়ে আমরা দারুণ আশাবাদি। এই ধারাবাহিকতা অব্যাহত থাকলে এবারের অমর একুশে বইমেলা বিগত বছরের সবগুলো মেলার সফলতার রেকর্ড ভাঙ্গবে। 

মাহতাব হোসেনের ‘সাতচল্লিশের ট্রেন’
সাংবাদিক মাহতাব হোসেনের ইতিহাসভিত্তিক উপন্যাস ‘সাতচল্লিশের ট্রেন’ প্রকাশ করেছে অনিন্দ্য প্রকাশ।  বইটি প্রকাশের পর থেকে পাঠকদের নজর কাড়তে সক্ষম হয়েছে। বইটির সফলতা নিয়ে ভীষণ আশাবাদি লেখক ও প্রকাশক। বইটি পাওয়া যাচ্ছে ১০ নম্বর প্যাভিলিয়নে। দাম ২২৫ টাকা।

ব্যারিস্টার তুষারের ‘দ্য রোহিঙ্গা: আ লং হিস্ট্রি অব জেনোসাইড’
কারুবাক প্রকাশনী থেকে এবারের মেলায় বের হয়েছে ব্যারিস্টার সোলায়মান তুষারের গবেষণার বই  ল ‘দ্য রোহিঙ্গা: আ লং হিস্ট্রি অব জেনোসাইড’।

রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর হত্যা, ধর্ষণ ও অগ্নিসংযোগের কারণে লাখ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আসে।  রোহিঙ্গা গণহত্যার বিচার কি আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) কোনও দিন করতে পারবে? জাতিসংঘের নিরাপত্তা পরিষদ কি রোহিঙ্গা গণহত্যার বিচার নিশ্চিত করতে কোন পদক্ষেপ নিবে?  বাংলাদেশ কি বেরিয়ে আসতে পারবে রোহিঙ্গা সমস্যা থেকে? এসব নিয়েই বিন্যস্ত হয়েছে বইটি। পাওয়া যাচ্ছে কারুবাক প্রকাশনীর ২০২ নম্বর স্টলে।

নতুন বই
বাংলা একাডেমির জনসংযোগ উপ বিভাগের তথ্য মতে, গতকাল শনিবার অমর একুশে বইমেলার চতুর্থ দিনে নতুন বই এসেছে ১১৩টি। এর মধ্যে  গল্পের বই ৪টি, উপন্যাস ২৪টি, প্রবন্ধ ৬টি, কবিতার বই ১৮টি, গবেষণা ৩টি,     ছড়া ১টি, শিশুসাহিত্য ১০টি, জীবনী ২টি, রচনাবলি ১টি, মুক্তিযুদ্ধ ৩টি, নাটক ১টি, বিজ্ঞান ৩টি, ভ্রমণ ৪টি, ইতিহাস ২টি, রাজনীতি ২টি, চি:/স্বাস্থ্য ১টি, বঙ্গবন্ধু বিষয়ক  ৩টি, রম্য/ধাঁধা ১টি, ধর্মীয় ২টি, অনুবাদ ৪টি, অভিধান ১টি, সায়েন্স ফিকশন ৪টি ও অন্যান্য ১৩টি। এদিনের উল্লেখযোগ্য বইগুলো হলো- পাতা প্রকাশনী এনেছে আবদুল মুকীত চৌধুরীর মহাবনী (স.) এর জীবনীগ্রন্থ ‘মুহাম্মদ (স.) মহাজীবন-পূর্ব জীবন-কাব্য ও প্রাসঙ্গিক’, কথাপ্রকাশ এনেছে আবুল ফজলের প্রবন্ধের বই ‘মহাভারতের দেশ’, আগামী প্রকাশনী থেকে বের হয়েছে সৈয়দ শামসুল হকের ‘মুক্তিযুদ্ধের শ্রেষ্ঠ উপন্যাস’,  মৌলি আজাদের গল্পের বই  ‘ইগলের চোখ’, ও  আশরাফ আহমেদ     প্রবন্ধের বই ‘বঙ্গবন্ধু বাংলাদেশ ও আমেরিকার ডোনাল্ড ট্রাম্প’, অক্ষর প্রকাশনী    বের করেছেন মুহম্মদ নুরুল হুদার কাব্যগ্রন্থ ‘নির্বাচিত ৩০০ কবিতা’, অনন্যা এনেছে আলম শাইনের কলামের বই ‘জলের তলে মন্ত্রিসভা’, ও মুহম্মদ জাফর ইকবালের শিশুকিশোর বই ‘স্মার্টফোন নাকি স্মার্ট বাচ্চা’,  অন্যপ্রকাশ এনেছে হাসনাত আব্দুল হাইয়ের ভ্রমণবিষয়ক বই ‘নদীপথে সঙ্গে ইউলিসিস’, ইত্যাদি।

আপন দেশ ডটকম/ এবি
 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়