Apan Desh | আপন দেশ

নবম ওয়েজ বোর্ডে আয়কর-গ্র্যাচুইটি নিয়ে মন্ত্রিসভা কমিটির সুপারিশ বাতিল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৫৬, ৬ নভেম্বর ২০২২

আপডেট: ১৮:৫৭, ৬ নভেম্বর ২০২২

নবম ওয়েজ বোর্ডে আয়কর-গ্র্যাচুইটি নিয়ে মন্ত্রিসভা কমিটির সুপারিশ বাতিল

ছবি: সংগৃহীত

নবম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদের সুপারিশের সঙ্গে আয়কর ও গ্র্যাচুইটি নিয়ে মন্ত্রিসভা কমিটির সুপারিশ বেআইনি ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট।

 রোববার (৬ নভেম্বর) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দী সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন।

নবম ওয়েজ বোর্ড রোয়েদাদের গেজেটে বলা হয়েছিল, সাংবাদিক, প্রেস শ্রমিক ও প্রশাসনিক কর্মচারীরা তাদের নিজ নিজ আয় হতে আয়কর দেবেন এবং গ্র্যাচুইটি হিসেবে ১ মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ পাবেন। ওয়েজ বোর্ডের সুপারিশের সঙ্গে এ দুটি সুপারিশ যুক্ত করে দিয়েছিল মন্ত্রিসভা কমিটি।

 বিষয়টি চ্যালেঞ্জ করে বাসস এমপ্লইজ ইউনিয়নের পক্ষে সংগঠনের সাধারণ সম্পাদক মাহবুবুজ্জামান ২০২০ সালের ২৩ নভেম্বর হাইকোর্টে এই রিট করেন। এই রিটের পরিপ্রেক্ষিতে ওই বছরের ২৫ নভেম্বর বিষয়টি নিয়ে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করেন আদালত। ওই রুলের চূড়ান্ত শুনানি শেষে আজ বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দী সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন।

রিটের পক্ষে আইনজীবী ড. কাজী আকতার হামিদ বলেন, সংবাদপত্র ও সংবাদসংস্থার সাংবাদিক, প্রেস শ্রমিক ও প্রশাসনিক কর্মচারীদের বেতনের বিপরীতে যে আয়কর হয় তা মালিকপক্ষ পরিশোধ করবে। সেই সঙ্গে তারা আগের মতো ২ মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ গ্র্যাচুইটি পাবেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মইনুল হাসান বলেন, হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সরকার আপিল বিভাগে যাবে।

উল্লেখ্য, নবম ওয়েজ বোর্ডের জন্য আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হক নাসিমের নেতৃত্বে ২০১৮ সালের ২৯ জানুয়ারি একটি কমিটি গঠন করা হয়। সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা ও পরামর্শ নিয়ে এই কমিটি একই বছরের ২৮ অক্টোবর সুপারিশ চূড়ান্ত করে তা দাখিল করে। ২০১৯ সালের ১২ সেপ্টেম্বর নবম ওয়েজ বোর্ড নিয়ে সরকার গেজেট প্রকাশ করে।

আপন দেশ ডটকম/কেএস

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়