Apan Desh | আপন দেশ

ওটিটি প্ল্যাটফর্ম: খসড়া নীতিমালা থেকে সংবাদ বা টক শো বাদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:০২, ৮ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৬:০৩, ৮ জানুয়ারি ২০২৩

ওটিটি প্ল্যাটফর্ম: খসড়া নীতিমালা থেকে সংবাদ বা টক শো বাদ

ফাইল ছবি

ওভার দ্য টপ (ওটিটি) প্ল্যাটফর্ম নির্ভর কনটেন্ট তদারকি, নিয়ন্ত্রণ ও এই খাত থেকে রাজস্ব আদায় সংক্রান্ত খসড়া নীতিমালা থেকে “সংবাদ বা টক শো” বাদ দিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

রোববার (৮ জানুয়ারি) এসংক্রান্ত প্রস্তাবিত সংশোধিত নীতিমালার পরিবর্তন এনে তা বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চে দাখিল করেছে রাষ্ট্রপক্ষ। এসময় আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী তানভীর আহমেদ। বিটিআরসির পক্ষ আইনজীবী খন্দকার রেজা-ই-রাকিব ও রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায় শুনানি করেন। এরপর আদালত আদেশের জন্য আগামী ১০ জানুয়ারি দিন ধার্য করেন।

এর আগে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় “ওভার দ্য টপ (ওটিটি) কনটেন্টভিত্তিক পরিষেবা প্রদান এবং পরিচালনা নীতিমালা-২০২১” এর খসড়া নীতিমালার ক্লোজ ১৫(৬) তে বলা হয়েছিল “ওটিটি প্ল্যাটফর্মে সংজ্ঞায়িত কনটেন্ট ব্যতীত কেবলমাত্র বিনোদনমূলক অনুষ্ঠান, বিজ্ঞাপন ইত্যাদি প্রচার করা যাইবে। তবে কোনোক্রমেই সংবাদ বা টক শো পরিবেশন করা যাইবে না।”

এছাড়া ওই খসড়ার ১৩ (৬) ক্লজে বলা হয়েছিল যে “সংজ্ঞায়িত কন্টেন্ট ব্যতীত কোনো ধরনের সংবাদ বা টক শো সম্প্রচার করা যাইবে না।”

তবে সংশোধিত খসড়া নীতিমালায় কিছু পরিবর্তন এনে আজ হাইকোর্টে দাখিল করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। “ওভার দ্য টপ (ওটিটি) কনটেন্টভিত্তিক পরিষেবা প্রদান এবং পরিচালনা নীতিমালা-২০২১” থেকে সেটাকে ২০২২ করে সংশোধিত ১৩(৩) ক্লজে বলা হয়েছে ”সংজ্ঞায়িত কন্টেন্ট ব্যতীত কোনো ধরনের কন্টেন্ট সম্প্রচার করা যাইবে না।” এক্ষেত্রে দেখা যাচ্ছে আগে জমা দেয়া খসড়া থেকে “সংবাদ বা টক শো” শব্দ দুটি বাদ দেয়া হয়েছে।

আবার আজকে হাইকোর্টে দাখিল করা সংশোধিত খসড়া নীতিমালার ২(৪) ক্লজে বলা হয়েছে, ওভার দ্যা টপ (ওটিটি) এর সংজ্ঞা নিম্নরূপভাবে পরিবর্তন করা হয়েছে। যেখানে ওভার দ্যা (ওটিটি) অর্থ এক ধরণের মিডিয়া পরিষেবা, যা দর্শকদের নিকট ইন্টারনেট বা সমজাতীয় প্রযুক্তির মাধ্যমে বিভিন্ন রকম বিনোদনমূলক অনুষ্ঠান, নাটক, সিনেমা, ডকুমেন্টারি, ফিকশান, নন-ফিকশন, স্পোর্টস, ডকুফিকশন, ইনফোটেইনমেন্ট, বিজ্ঞাপন, ভিডিও অন ডিমান্ড…… কনটেন্ট সেবা। এই ক্লজ থেকে “বাংলাদেশের অভ্যন্তরে সম্প্রচার অথবা প্রদর্শনের জন্য অনুমতি প্রাপ্ত টেলিভিশন চ্যানেলের অপরিবর্তিত কন্টেন্ট (সংবাদ ও টকশো ব্যাতিত) সরাসরি সম্প্রচার বা ধারণকৃত কন্টেন্ট সেবা ইত্যাদি” অংশটুকু বাদ দেয়া হয়েছে।

ওটিটি প্ল্যাটফর্মে অনৈতিক-আপত্তিকর ভিডিও কনটেন্ট রোধের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের আইনজীবী তানভীর আহমেদ ২০২০ সালে একটি রিট করেন। সে রিটের শুনানি নিয়ে হাইকোর্ট রুল জারির পাশাপাশি খসড়া নীতিমালা দাখিল করতে নির্দেশ দেন। সে ধারাবাহিকতায় ওটিটি সংক্রান্ত খসড়া নীতিমালা হাইকোর্টে দাখিল করে বিটিআরসি ও তথ্য মন্ত্রণালয়। আজ তথ্য মন্ত্রণালয় তাদের আগের খসড়ায় কিছু পরিবর্তন এনে তা হাইকোর্টে দাখিল করেন।

‘ওভার দ্য টপ (ওটিটি) কনটেন্টভিত্তিক পরিষেবা প্রদান, পরিচালনা এবং বিজ্ঞাপন প্রদর্শন’ নামের খসড়া নীতিমালয় ওটিটি প্ল্যাটফর্মের নিবন্ধন থেকে শুরু করে কনটেন্ট প্রচারের ক্ষেত্রে নানা নির্দেশনার কথা বলা হয়েছে। এছাড়া দেশি–বিদেশি মালিকানায় পরিচালিত ওটিটি প্ল্যাটফর্মের কনটেন্টভিত্তিক পরিষেবা ও বিজ্ঞাপনে যাতে মুক্তিযুদ্ধের আদর্শের পরিপন্থী, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারী, রাষ্ট্রের প্রচলিত আইনের পরিপন্থী না হয় তা নিশ্চিত করে দেশীয় সংস্কৃতি, সামাজিক মূল্যবোধ রক্ষার কথা খসড়া নীতিমালয় বলা হয়েছে।

এছাড়া নিষিদ্ধঘোষিত কোনো কনটেন্ট প্রচার করলে নিবন্ধন কর্তৃপক্ষ তা অপসারণের  নির্দেশ দিতে পারবেন উল্লেখ করে এই নীতিমালায় বলা হয়েছে, জাতীয় সংগীত ও পতাকা এবং রাষ্ট্রীয় মূলনীতি ও মুক্তিযুদ্ধের চেতনাকে অসম্মান করে এমন কনটেন্ট প্রচার করা যাবে না। এছাড়া শিশুর অংশগ্রহণে যৌনাচার সংক্রান্ত কোনো কনটেন্ট, সাম্প্রদায়িক বা ধর্মীয় অনুভূতিতে আঘাত করে এমন কনটেন্ট, জঙ্গিবাদকে উৎসাহিত করে বা রাষ্ট্রীয় ও সামাজিক স্থিতিশীলতা নষ্ট করে এমন কনটেন্ট, রাষ্ট্রের প্রচলিত আইন বা আদালত কর্তৃক নিষিদ্ধ কোনো কনটেন্ট এবং সংবাদ ও টক শো প্রচার করা যাবে না। এছাড়া অন্য কোনো দেশের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের অবনতি হয়, এমন কোনো কনটেন্টও প্রচার  করা যাবে না।’

আপন  দেশ ডটকম/ এবি/ সূত্র চ্যানেল আই অনলাইন

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়