Apan Desh | আপন দেশ

সাংবাদিক হত্যা মামলার আসামি মিরু আওয়ামী লীগ থেকে বাদ

সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ১৫:২২, ১০ মার্চ ২০২৩

সাংবাদিক হত্যা মামলার আসামি মিরু আওয়ামী লীগ থেকে বাদ

ফাইল ছবি

সাংবাদিক শিমুল হত্যা মামলার প্রধান আসামি শাহজাদপুর পৌরসভার সাবেক মেয়র হালিমুল হক মিরুকে বহিস্কার করেছে আওয়ামী লীগ। বৃহস্পতিবার (৯ মার্চ) তাকে সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের কমিটির সদস্য পদ থেকে বাদ দেয়া হয়েছে। এ তথ্য নিশ্চিত করেছেন জেলা কমিটির সাধারণ সম্পাদক মো. আব্দুস সামাদ তালুকদার।

আব্দুস সামাদ তালুকদার বলেন, সাংবাদিক শিমুল হত্যা মামলার প্রধান আসামি সাবেক মেয়র হালিমুল হক মিরুর নাম সদস্যপদ থেকে কেটে দিয়েছে কেন্দ্রীয় আওয়ামী লীগ। তার পরিবর্তে ফিরোজ নামে একজনকে সদস্য করা হয়েছে।

তিনি বলেন, কয়েকদিন আগে জেলা আওয়ামী লীগের কমিটির অনুমোদন হয়েছে। তাতে মিরুর নাম ছিল। এ নিয়ে খবর প্রকাশিত হলে বিষয়টি কেন্দ্রের নজরে আসে। তারা নামটি সদস্যপদ থেকে বাদ দিয়েছে। যেহেতু তার নামে মামলা চলছে ও অভিযোগপত্র হয়েছে, তা তার কী হবে সেটি বলা যাচ্ছে না।

এর আগে গত বছরের ২৮ ফেব্রুয়ারি সিরাজগঞ্জ সরকারি কলেজ মাঠে জেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রহমান সভাপতি হিসেবে অ্যাডভোকেট কে এম হোসেন আলী হাসান ও সাধারণ সম্পাদক হিসেবে আব্দুস সামাদ তালুকদারের নাম ঘোষণা করেন।
সম্মেলনের প্রায় এক বছর পর গত ১৯ ফেব্রুয়ারি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সই করা এক চিঠিতে জেলা শাখার জন্য ৭৪ সদস্যের নির্বাহী কমিটি ও ২৭ সদস্যের উপদেষ্টা কমিটি অনুমোদন দেয়া হয়। এতে কার্যনির্বাহী কমিটির সদস্যপদে স্থান পান সাংবাদিক শিমুল হত্যা মামলার প্রধান আসামি ও সাবেক পৌর মেয়র হালিমুল হক মিরু।

২০১৭ সালের ২ ফেব্রুয়ারি সিরাজগঞ্জের শাহজাদপুরে আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে নিহত হন দৈনিক সমকালের শাহজাদপুর উপজেলা প্রতিনিধি আব্দুল হাকিম শিমুল। ঘটনার পর নিহতের স্ত্রী নুরুন্নাহার খাতুন তৎকালীন জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও শাহজাদপুর পৌরসভার মেয়র হালিমুল হক মিরুসহ ৪০ জনের বিরুদ্ধে মামলা করেন।

ওই বছরের ৬ ফেব্রুয়ারি ঢাকা থেকে মিরুকে গ্রেপ্তার করে পুলিশ। দুই বছর সাড়ে ৯ মাস কারাভোগ করে জামিনে আছেন তিনি। মামলাটি বর্তমানে রাজশাহীর বিশেষ ট্রাইব্যুনালে বিচারাধীন। গ্রেফতারের পরপরই দল থেকে মিরুকে সাময়িক বহিষ্কার করা হয়। তখন মেয়র পদ থেকেও তাকে বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।
আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়