Apan Desh | আপন দেশ

বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী

সমতাহীন সমাজ কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারে না: মাহফুজ আনাম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৩০, ২১ মার্চ ২০২৩

সমতাহীন সমাজ কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারে না: মাহফুজ আনাম

ছবি: আপন দেশ

নারীদের সাংবাদিকতার নতুন ধারা এবং প্রযুক্তিগত দক্ষতা অর্জনের মাধ্যমে নারীদের কর্মক্ষেত্রে নিজের অবস্থান সুদৃঢ় করার আহ্বান জানিয়েছেন ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম।

তিনি বলেছেন, নারী-পুরুষের সমতাহীন সমাজ কখনও কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছাতে পারে না। এজন্য নারীদের যোগ্যতার ভিত্তিতে পেশাগত চ্যালেঞ্জ মোকাবেলার সুযোগ করে দিতে হবে।

মঙ্গলবার (২১ মার্চ) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের ২২তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক মিনু। এ সময় তিনি বলেন, সাংবাদিকতাসহ বিভিন্ন ক্ষেত্রে নারীর অংশগ্রহণ বাড়ানো সমাজ ও রাষ্ট্রের স্বার্থেই অত্যন্ত প্রয়োজন। উত্তরাধিকার আইনে প্রয়োজনীয় সংশোধনী এনে নারী-পুরুষের সমতা নিশ্চিত করার দাবি জানান তিনি। একই সাথে গণমাধ্যমের সকল বিভাগে অন্তত ৩০ ভাগ নারী নিয়োগসহ ১৩ দফা দাবি তুলে ধরেন তিনি।

বাংলাদেশের সাংবাদিকতা এখন নারীবান্ধব নয় মন্তব্য করে জাতীয় প্রেস ক্লাব সাধারণ সম্পাদক ও ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত। তিনি বলেন, দেশে মোট জনগোষ্ঠীর অর্ধেকেরও বেশি নারী। সাংবাদিকতায় নারীদের অংশগ্রহণ কোটাভিত্তিক নয় বাড়াতে হবে যোগ্যতার ভিত্তিতে। এ জন্য প্রতিযোগিতায় টিকে থাকতে নারীদের সাংবাদিকতার ডিজিটাল প্রযুক্তিগত দক্ষতা বাড়ানোর উপর গুরুত্ব দেন তিনি।

আলোচনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গীতি আরা নাসরিন, বিএফইউজের সভাপতি ওমর ফারুক, ইউএনবি সম্পাদক ফরিদ হোসেন, নারী সাংবাদিক কেন্দ্রের সাধারণ সম্পাদক পারভীন সুলতানা ঝুমা, যুগ্ম সম্পাদক অদিতি রহমানসহ নারী সাংবাদিক কেন্দ্রের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে সাংস্কৃতিক পর্বে গান পরিবেশন করেন বিশিষ্ট রবীন্দ্র সঙ্গীত শিল্পী শামা রহমান। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন মুনীমা সুলতানা।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়