Apan Desh | আপন দেশ

টাকার অভাবে ইভিএমকে ‘না’ বলল ইসি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:১৭, ২৩ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৫:২০, ২৩ জানুয়ারি ২০২৩

টাকার অভাবে ইভিএমকে ‘না’ বলল ইসি

ফাইল ছবি

দেড়শ’ আসনে ইভিএম ব্যবহারের জন্য মেশিন কিনতে ৮ হাজার ৭১১ কোটি টাকা বরাদ্ধ চেয়েছিল নির্বাচন কমিশন। কিন্তু বরাদ্ধ না পেয়ে ইভিএম থেকে সরে এল নির্বাচন কমিশন। সোমবার (২৩ জানুয়ারি) দুপুরে নির্বাচন কমিশনে এক সংবাদ সম্মেলনে তাদের সিদ্ধান্তের কথা নির্বাচন কমিশন সচিব মো. জাহাঙ্গীর আলম। 

তিনি বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে দেড়শ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট হচ্ছে। আর্থিক সংকটের কারণে প্রকল্পটি পাশ করা সম্ভব নয় বলে পরিকল্পনা কমিশন থেকে জানানো হয়েছে।

ইসি সচিব আরও বলেন, কমিশনের হাতে থাকা ইভিএম দিয়ে ৫০ থেকে ৭০টি আসনে ভোট করা সম্ভব।

এর আগে নির্বাচন কমিশনার আনিছুর রহমান জানান, ইভিএমের জন্য নির্বাচন কমিশন অনির্দিষ্টকাল অপেক্ষা করবে না। ওই নির্বাচন কমিশনার বলেন, ব্যালটে ভোট করতে হলে প্রস্তুতির দরকার। সেজন্য ১ ফেব্রুয়ারির উপনির্বাচনের পরই এ নিয়ে বৈঠক করবে ইসি। হাতে থাকা ইভিএম কতটা ব্যবহারযোগ্য, তা যাচাইবাছাই চলছে।

প্রসঙ্গত, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কাগুজে ব্যালটের বিকল্প হিসেবে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত গত বছরের সেপ্টেম্বরে জানিয়েছিল ইসি। এজন্য আগামী জাতীয় নির্বাচনে অর্ধেক আসনে ইভিএম ব্যবহারের পরিকল্পনা জানায় ইসি। সে লক্ষ্যে গত অক্টোবরে নতুন ২ লাখ ইভিএম কেনা ও রক্ষণাবেক্ষণে ৮ হাজার ৭১১ কোটি টাকা ব্যয় নির্ধারণ করে প্রকল্প জমা দেয় ইসি। এরপর কয়েকটি একনেক সভা হলেও পাস হয়নি প্রকল্পটি।

আপন দেশ ডটকম/ এবি

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়