Apan Desh | আপন দেশ

জানুয়ারিতে সড়ক দুর্ঘটনায় নিহত ৫৮৫

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৪২, ৪ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১২:৪৯, ৪ ফেব্রুয়ারি ২০২৩

জানুয়ারিতে সড়ক দুর্ঘটনায় নিহত ৫৮৫

ফাইল ছবি

জানুয়ারিতে সারা দেশে ৫৯৩টি সড়ক দুর্ঘটনা হয়েছে। আর তাতে ৫৮৫ জন নিহত ও ৮৯৯ জন আহত হয়েছেন।

একই সময় রেলপথে ৪৪টি দুর্ঘটনা হয়েছে। এতে ৪৬ জনের মৃত্যু হয়েছে। আর আহত হয়েছেন ৭৮ জন। ওই সময়েই নৌ-পথে ১৩টি দুর্ঘটনায় ১১ জনের মৃত্যু হয়। একইসঙ্গে একজন আহত ও ছয় জন নিখোঁজ হন।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি শনিবার (৪ ফেব্রুয়ারি) এই পরিসংখ্যান তুলে ধরে।

সংগঠনটির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, জানুয়ারি মাসে সড়ক, রেল ও নৌ-পথে মোট ৬৫০টি দুর্ঘটনায় ৬৪২ প্রাণিহানী ও ৯৭৮ জন আহত হয়েছেন।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ২০২২ সালের জানুয়ারি মাসের চেয়ে ২০২৩ সালের জানুয়ারি মাসে সড়ক দুর্ঘটনা পাঁচ দশমিক তিন শতাংশ ও দুর্ঘটনায় আহতের সংখ্যা ১০ দশমিক চার  শতাংশ বেড়েছে। তবে প্রাণহানী কমেছে চার দশমিক ছয় শতাংশ।

সড়কে দুর্ঘটনায় আক্রান্ত ব্যক্তির মধ্যে ২০৬ জন চালক, ১০৯ জন পথচারী, ৩৫ জন পরিবহন শ্রমিক, ৫৩ জন শিক্ষার্থী, ১০ জন শিক্ষক, ১৩ জন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, ১১৫ জন নারী, ৬২ জন শিশু, পাঁচ জন,সাংবাদিক, একজন বীর মুক্তিযোদ্ধা, দুই জন আইনজীবী ও তিন জন প্রকৌশলী এবং ১৪ জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীর পরিচয় মিলেছে।

এর মধ্যে আইন-শৃঙ্খলা বাহিনীর নিহত ৩৯ সদস্যের মধ্যে ছয় জন পুলিশ সদস্য, ৩১ জন বিজিবি সদস্য ও দুই জন আনসার সদস্য। এ ছাড়া ১৫৩ জন চালক, ৮৪ জন পথচারী, ৮০ জন নারী, ৪৬ জন শিশু ৪৬ জন শিক্ষার্থী ২৬ জন পরিবহন শ্রমিক, একজন সাংবাদিক, নয় জন শিক্ষক, দুই জন প্রকৌশলী, দুই জন আইনজীবী ও আট জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী।

এই সময়ে সংগঠিত দুর্ঘটনায় মোট ৮১৬টি যানবাহনের পরিচয় মিলেছে, যার ১২ দশমিক পাঁচ শতাংশ বাস, ২৪ দশমিক ৭৫ শতাংশ ট্রাক পিকাপ কাভার্ডভ্যান ও লরি, পাঁচ দশমিক শূন্য দুই শতাংশ কার জিপ-মাইক্রোবাস, পাঁচ দশমিক ৮৮ শতাংশ সিএনজিচালিত অটোরিকশা, ২৭ দশমিক ৩২ শতাংশ মোটরসাইকেল, ১৪ দশমিক ৫৮ শতাংশ ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক, নয় দশমিক ৯২ শতাংশ নছিমন-করিমন-মাহিন্দ্র-ট্রাক্টর ও লেগুনা সড়ক দুর্ঘটনার কবলে পড়েছে। 

সংগঠিত মোট দুর্ঘটনার ৫১ দশমিক ৬০ শতাংশ পথচারীকে গাড়ি ভাপা দেওয়ার ঘটনা ২২ দশমিক ২৫ শতাংশ মুখোমুখি সংঘর্ষ, ১২ দশমিক ৪৭ শত হারিয়ে খাদে পড়ে, ১১ দশমিক ৯৭ শতাংশ বিবিধ কারণে, শূন্য দশমিক ৬৭ শতাংশ যানবাহনের চাকায় ওড়না পেচিয়ে এবং এক দশমিক শূন্য এক শতাংশ ট্রেন যানবাহন সংঘর্ষের ঘটনা ঘটে।

দুর্ঘটনার ধরন বিশ্লেষণে দেখা গেছে, এই বছর মোট সংঘটিত দুর্ঘটনার ২৯ দশমিক ৫১ শতাংশ জাতীয় মহাসড়কে, ৩৮ দশমিক ৬১ শতাংশ আঞ্চলিক মহাসড়কে ২৪ দশমিক ৪৫ শতাংশ ফিডার রোডে সংঘটিত হয়েছে। এ ছাড়া সারা দেশে সংঘটিত মোট দুর্ঘটনার পাঁচ দশমিক ২২ শতাংশ ঢাকা মহানগরীতে, এক দশমিক ১৮ শতাংশ চট্টগ্রাম মহানগরীতে এক দশমিক শূন্য এক শতাংশ রেলক্রসিংয়ে সংঘটিত হয়েছে।

জানুয়ারি মাসে, সড়ক দুর্ঘটনা সবচেয়ে বেশি সংগঠিত হয়েছে ১৭ জানুয়ারি, এই দিনে ৩৫টি সড়ক দুর্ঘটনায় ২০ জন নিহত ও ৩১ জন আহত হয়েছেন। সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা সংগঠিত হয়েছে ২ জানুয়ারি, এই দিনে ১২টি সড়ক দুর্ঘটনায় ১০ জন নিহত ও ২১ জন আহত হয়েছেন। সড়ক দুর্ঘটনায় একদিনে সবচেয়ে বেশি নিহত হয়েছেন ১১ জানুয়ারি, এই দিনে ২৬টি সড়ক দুর্ঘটনায় ৩০ জন নিহত ও ১৭ জন আহত হয়েছেন। সড়ক দুর্ঘটনায় সবচেয়ে বেশি আহত হয়েছেন পাঁচ জানুয়ারি, এই দিনে ১৮টি সড়ক দুর্ঘটনায় ১৬ জন নিহত ও ৭১ জন আহত হয়েছেন।

আপন দেশ ডটকম/আরএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়