Apan Desh | আপন দেশ

অর্থনৈতিক স্থিতিশীলতায় বাংলাদেশ দৃষ্টান্ত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:৩৯, ৫ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ২৩:৪০, ৫ ফেব্রুয়ারি ২০২৩

অর্থনৈতিক স্থিতিশীলতায় বাংলাদেশ দৃষ্টান্ত

ফাইল ছবি

বিশ্বব্যাপী করোনা অতিমারী এবং ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে চলমান বিশ্ব অর্থনৈতিক মন্দার মধ্যেও বাংলাদেশ এখনো অর্থনৈতিকভাবে স্থিতিশীল রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুরদর্শী নেতৃত্বের কারণে এই দৃষ্টান্ত স্থাপন করা সম্ভব হয়েছে। এই ধারা অব্যাহত রাখতে সকলকে সচেষ্ট থাকতে হবে।

রোববার (৪ ফেব্রুয়ারি) রাতে রাষ্ট্রপতির ভাষণ সম্পর্কে আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের সংসদ সদস্যরা এসব কথা বলেছেন।  

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে ওই আলোচনায় অংশ নেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, আওয়ামী লীগের সংসদ সদস্য তানভীর ইমাম, কাজী মনিরুল ইসলাম মনু, হাবিবুর রহমান, নুরুল আমিন রুহুল, মাহমুদ হাসান ও উম্মে ফাতেমা নাজমা বেগম এবং গণফোরামের সদস্য মোকাব্বির খান।

আলোচনায় অংশ নিয়ে নিউজ উইক ও ইকোনমিক টাইমস সাময়িকীসহ বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত বিভিন্ন বিশেষ নিবন্ধের কথা উল্লেখ করে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা অর্থনৈতিকভাবে বিভিন্ন ক্ষেত্রে যুগান্তকারী সাফল্য অর্জন করেছি। বিশ্বব্যাপী করোনা অতিমারী এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতি যখন চরম সংকটের মুখে তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বাংলাদেশ এখন অর্থনৈতিকভাবে স্থিতিশীল। আমাদের এই সাফল্য অবশ্যই অব্যাহত রাখতে হবে।

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের কৃষি উন্নয়ন, বিদ্যুৎ ও জ্বালানী, যোগাযোগ, আর্থ-সামাজিক, শিক্ষা, যুব ও ক্রীড়া, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি)সহ বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড তুলে ধরেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ। 

তিনি বলেন, দেশের জনগণ ও বিশ্ববাসী এই সকল উন্নয়নের প্রশংসা করলেও বিএনপির নেতারা কোনো উন্নয়ন দেখছেন না। তারা নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করার হুমকি দিচ্ছেন। ২০২৪ সালের আসন্ন জাতীয় নির্বাচনের মাধ্যমে দেশ থেকে বিএনপি-জামাত অপশক্তিকে উচ্ছেদ করা হবে।

আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের সদস্য মাহমুদ হাসান বলেন, শেখ হাসিনার নেতৃত্বে অদম্য অগ্রযাত্রায় দেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের অপর নাম যেমন শেখ মুজিবুর রহমান, তেমনি উন্নয়নের অপর নাম শেখ হাসিনা।

তিনি বলেন, বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবায়নের পাশাপাশি বিদ্যুৎ, জ্বালানি, খাদ্য উৎপাদন, শিক্ষা, স্বাস্থ্যে বৈপ্লবিক পরিবর্তন আনা হয়েছে, যা দেশের অর্থনীতিকে স্থিতিশীল করতে সাহায্য করেছে।

সরকারি দলের সদস্য উম্মে ফাতেমা নাজমা বেগম বলেন, বৈশ্বিক অর্থনৈতিক সূচকের প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশ এখন অর্থনৈতিকভাবে শক্তিশালী অবস্থানে রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের এই অগ্রগতি চলমান থাকবে। কেউ এই অগ্রগতি থামাতে পারবে না। ২০০১ থেকে ২০০৬ সালের মধ্যে বিএনপি-জামায়াত আওয়ামী লীগের ২৬ হাজার নেতাকর্মীকে হত্যা করায় তিনি নির্বাসিত বিএনপি নেতা তারেক রহমানকে লন্ডন থেকে ফিরিয়ে আনার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

সংসদ সদস্য কাজী মনিরুল ইসলাম বলেন, সকল ষড়যন্ত্র মোকাবেলা করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। শেখ হাসিনা এবং উন্নয়ন একে অপরের সমার্থক। উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আগামী নির্বাচনে আওয়ামী লীগকে বিজয়ী করার আহ্বান জানান তিনি।

আপন দেশ ডটকম/ এবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়