Apan Desh | আপন দেশ

মতিঝিল পোস্টাল কলোনী ওয়েল ফেয়ার এসো-এর নির্বাচন শনিবার, এলোটিরা শঙ্কিত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৫৪, ১৭ মার্চ ২০২৩

আপডেট: ১৫:৫৬, ১৭ মার্চ ২০২৩

মতিঝিল পোস্টাল কলোনী ওয়েল ফেয়ার এসো-এর নির্বাচন শনিবার, এলোটিরা শঙ্কিত

ছবি: আপন দেশ

রাজধানীর মতিঝিল পোস্টাল কলোনী ওয়েল ফেয়ার এসোসিয়েশনের সাধারণ সম্পাদকের পদটি কব্জায় রেখে দীর্ঘ ১৫ বছর ধরে প্রভাব খাটিয়ে আসছে রবিউল ইসলাম জোয়ারদার বাবলু। স্থানীয় কাউন্সিলর, আওয়ামী লীগ নেতার শেল্টারে তিনি এভাব বিস্তার করছেন। দেখভালের দায়িত্বে থাকা বাংলাদেশ ডাক বিভাগের উর্ধ্বতন কর্মকর্তাদের ম্যানেজ করেই চলছে তার নানামুখি অবৈধ কর্মকাণ্ড।

ডাক বিভাগের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর এ সংক্রান্ত লিখিত অভিযোগ দেয়া হয়েছে। কিন্তু তাতে কোনো কাজ হচ্ছে না বলে অভিযোগ করেছেন কলোনীবাসী। আগামীকাল ( ১৮ মার্চ) নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। কিন্তু ঘোষিত তারিখের নির্বাচন হবে কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছে এলোটিবাসীর মনে।

জানা যায়, দীর্ঘদিন ধরে ডাক বিভাগের অনুমোদনহীন আলী আহম্মেদ ও রবিউল ইসলাম জোয়ারদার বাবলুর নেতৃত্ত্বে একটি অপরটি সাইদুল ইসলাম পিপলু ও আমজাদ আলী খাঁনের নেতৃত্ত্বে একই সাথে দুইটি ওয়েল ফেয়ার স্ব-ঘোষিত, অনির্বাচিত এবং অবৈধ ভাবে কার্যক্রম পরিচালনা করে আসছে। দুইটি দল একই রেজিষ্টেশন নাম্বার ব্যবহার করে দীর্ঘদিন যাবত তাদের অবৈধ কার্যক্রম পরিচালনা করছে।

এলোটিবাসী বলেন, সরকারী ঠিকাদারদের জন্য নির্মিত অফিস কক্ষ কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া রবিউল ইসলাম জোয়ারদার কিভাবে অবৈধ ভাবে মতিঝিল পোস্টাল কলোনী ওয়েল ফেয়ার এসোসিয়েশন কেন্দ্রীয় সংস্থার সাধারন সম্পাদক পদটি দাবী করে কার্যক্রম পরিচালনা করছে।

স্থানীয় সূত্রে জানা যায়, স্ব-ঘোষিত, অনির্বাচিত অবৈধ নাম ধারী সাধারণ সম্পাদক রবিউল ইসলাম জোয়ারদার পোস্টাল কলোনী ওয়েল ফেয়ার এসোসিয়েশনের কার্যক্রম পরিচালনার অর্থ জোগান দাতা বাংলাদেশ পোষ্ট অফিস কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক খলিলুর রহমান ভূঞা, ইব্রাহীম খলিল টিপু, শাহাবুদ্দিন আহম্মেদ রতন। তাদের অর্থায়নে সরকারী ঠিকাদারদের জন্য নবনির্মিত অফিস কক্ষটি বর্তমানে ওয়েল ফেয়ার এসোসিয়েশন অফিসটি একলক্ষ টাকায় কিনে নিয়ে কার্যক্রম পরিচালনা করছে।

স্থানীয়রা বলেন, ডাক বিভাগ কর্তৃপক্ষ পোস্টাল কলোনিতে ই-১, এফ-১,২,৩ এবং জি-১,২,৩ ভবন গুলোতে আগামীকাল ( ১৮ মার্চ) নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। কিন্তু ঘোষিত তারিখের নির্বাচন হবে কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছে এলোটিবাসীর মনে। এর আগেও নির্বাচনের তারিখ ঘোষনা করার পর স্থানীয় কাউন্সিলর মারুফ আহম্মেদ মনসুর হস্থক্ষেপে ঘোষিত নির্বাচন বন্ধ করতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

অভিযোগ রয়েছে, বর্তমান ভবনগুলোর নির্বাচনে রবিউল ইসলাম জোয়ারদার তার প্রতিপক্ষ প্রার্থীদের নির্বাচন থেকে সরে দাঁড়ানের জন্য হুমকি দিচ্ছে। ডাক বিভাগের মহা পরিচালকের ব্যাক্তিগত সহকারী জসিমকে ই-১ ভবনের নির্বাচন না করার জন্য ডাক বিভাগের মহাপরিচালকে অনুরোধ করা হয়েছে।

পোষ্ট অফিস কর্মচারি ইউনিয়নের সাধারণ সম্পাদক খলিলুর রহমান ভুঞা নেতৃত্বে গত ৬ মার্চ রাতে নবনির্মিত ওয়েল ফেয়ার এসোসিয়েশন কক্ষে জসিমকে ডেকে এনে নির্বাচনে প্রার্থীতা প্রত্যাহার করতে চাপ প্রয়োগ করে। ই-১ ভবনের সাধারণ সম্পাদক পদে রবিউল ইসলাম জোয়ারদার পদটি নিশ্চিত করেন।

জানা যায়, গত বছর ই-১ বাসী ফারুক ও রাহির ছেলে-মেয়েদের প্রেম ঘঠিত সমস্যা দেখা দেয়। তখন রাহির পক্ষ নিয়ে রবিউল ইসলাম জোয়ারদার ডাক বিভাগ কতৃপক্ষের নিকট এলোটমেন্ট বাতিলের আবেদন করে কলোনী থেকে ফারুককে বিতারীত করেন। গত ২০ ফেব্রুয়ারী রাতে শহিদ মিনারে ফুল দিতে আসে রবিউল ইসলাম জোয়ারদার সেখানে তাকে ওয়েল ফেয়ারের সেক্রেটারী হিসাবে নাম ঘোষণা না করায় বাবলু গ্রুপ ও আরিফ গ্রুপের মধ্যে বাকবিতণ্ড হয়।

স্থানীয়রা জানায়, ওয়েল ফেয়ারের নামে যে অফিস কক্ষটি রয়েছে সেখানে মোটরসাইকেলের গ্যারেজ ভাড়া দেয়া হয়েছে। একটি বিশেষ সময়ে ওয়েল ফেয়ারের কক্ষে বহিরাগতদের চলে আড্ডা।  রবিউল ইসলাম জোয়ারদার পোস্টাল কলোনী ওয়েল ফেয়ার এসোসিয়েশনের কেন্দ্রীয় সংস্থার কার্যক্রম নব নির্মিত অফিস কক্ষ কতৃপক্ষের অনুমোদনহীন যে পরিচালনা করছে যা সম্পূর্ন অবৈধ। এলোটিদের মাঝে ব্যাপক অসন্তোষ বিরাজ করছে। যে কোনো সময় অপ্রীতিকর ঘটনা ঘটতে পারে।

এলোটিবাসীর দাবি,  অবিলম্বের সামাজিক নিরাপত্তা ও ওয়েল ফেয়ার বাতিল করে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরি করা, স্বঘোষিত, অনির্বাচিত এবং অবৈধ মতিঝিল পোস্টাল কলোনি ওয়েলফেয়ার এসোসিয়েশন কেন্দ্রীয় সংস্থা কার্যক্রম বন্ধ স্থগিতকরন এবং ভবনগুলোর নির্বাচন সম্পন্ন করতে পোষ্ট মাস্টার জেনারেল কাছে একটি আবেদন দেয়া হয়েছে।

পোস্টাল কলোনি ওয়েল ফেয়ার এসোসিয়েশন (একাংশ) ও বাংলাদেশ ডাক বিভাগ পোষ্টম্যান কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আমজাত আলী খাঁন বলেন, বিএনপি জামাত ও বর্তমান কাউন্সিলর সমর্থিত বাবলু ও খলিল গ্রুপ দীর্ঘ ১৫ বছর ধরে পোস্টাল ওয়েল ফেয়ার এসোসিয়েশনে একচেটিয়া প্রভাব বিস্তার করে কার্যক্রম পরিচালনা করছে। জাতীয় দিনগুলোতে তারা কোন অনুষ্ঠান পরিচালনা করেনা।

তিনি জানান, আমার নেতৃত্বে বিগত জাতীয় দিনগুলোতে নানারকম অনুষ্ঠান পরিচালনা করেছি। ডাক বিভাগের কতৃপর্ক্ষের কাছে আমার অনুরোধ এই অবৈধ অনির্বাচিত ওয়েল ফেয়ার বাতিল করে সুষ্ঠ নির্বাচনের পরিবেশ তৈরি করা। কেন নির্বাচন বন্ধ হবে না মহামান্য হাইকোটে ৩ কার্য দিবসে জবাব চেয়ে একটি লিগাল নোটিস ডাক বিভাগ কতৃপর্ক্ষের নিকট দেয়া হয়েছে।

বাংলাদেশ ডাক বিভাগ কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক খলিলুর রহমান ভূঞা বলে, বর্তমান ভবন গুলোর নির্বাচনে আমার কোন হস্থক্ষেপ নেই। জসিম তার একক সিদ্বান্ত নিয়ে নির্বাচনে প্রার্থীতা প্রত্যাহার করেছে। আমি কাউকে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর চাপ প্রয়োগ করিনি। জসিম আমাদেরই প্রার্থী তাই সে নির্বাচন থেকে সরেছে।

পোস্টাল ওয়েল ফেয়ার এসোসিয়েশন (একাংশ) রবিউল ইসলাম জোয়ারদার (বাবলু) বলেন, পোস্টাল ওয়েল ফেয়ার এসোসিয়েশ কোনো অবৈধ সংঙ্গঠন নয়। ডাক বিভাগের পোষ্ট মাস্টার জেনারেল সংঙ্গঠন পরিচালনার অনুমতি রয়েছে। বর্তমানে নবর্নিমিত ওয়েল ফেয়ারের অফিস কক্ষটি কতৃপক্ষের অনুমতি আছে।

তিনি বলেন, দীর্ঘদিন ধরে ওয়েল ফেয়ার এসোসিয়েশন নির্বাচন হয়নি বলে আমি এই এসোসিয়েশনের সাধারণ সম্পাদক পদে রয়েছি কতৃপক্ষের নিকট অনুরোধ করেছি ওয়েল ফেয়ার এসোসিয়েশনের নির্বাচন দেয়ার। ই-১ ভবন নির্বাচনে আমাদের নেতারা জসিমকে অনুরোধ করেছে নির্বাচন থেকে সড়ে দাঁড়ানোর। 

তিনি বলেন, ফারুকের এলোটমেন্ট বাতিলে আমার কোন হাত নেই। ডাক বিভাগ কর্তৃপক্ষের সিদ্বান্তের এলোটমেন্ট বাতিল হয়েছে। ওয়েল ফেয়ারে মোটরসাইকেল গ্যারেজের কোন ভাড়া নেয়া হয় না। মোটরসাইকেল গুলো আমাদের এলোটিবাসীদের। আর গত ২০ ফেব্রুয়ারী রাতে শহীদ মিনারে ফুল দেয়া নিয়ে যে ঝগরা হয়েছে সেটি  অনাকাংক্ষিত।

প্রধান নির্বাচন কমিশন ও সহকারী পোষ্ট মাস্টার জেনারেল (কর্মী ও সংস্থাপন) নাঈমুর রহমান জানায়, বর্তমানে রবিউল ইসলাম জোয়ারদার নেতৃত্বে এককভাবে দীর্ঘদিন যাবত ওয়েল ফেয়ার এসোসিয়েশনে প্রভাব বিস্তার করে কার্যক্রম পরিচালনা করে আসছে সে বিষয়ে কর্তৃপক্ষের কাছে কোনো অভিযোগ করা হয়নি। আগামীকাল ( ১৮ মার্চ) পোস্টাল ভবন গুলোর নির্বাচন অনুষ্ঠিত হবে।

ভবন গুলো নির্বাচন শেষ করে ডাক বিভাগ কর্তৃপর্ক্ষ ওয়েল ফেয়ার এসোসিয়েশন নির্বাচনের দিনক্ষণ ঠিক করে নির্বাচন দেয়া হবে। নির্বাচন হবে কিনা প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচন বন্ধের একক সিদ্বান্ত ডাক বিভাগ মহাপরিচালকের।

জসিম নির্বাচনের পার্থী হিসেবে দাঁড়ায়নি। তার নির্বাচনে থাকা না থাকা নির্বাচন আচারণ বিধি লঙ্ঘন পড়ে না। নির্বাচন বন্ধের যে নোটিশ দেয়া হয়েছে সেই আমজাত আলী খাঁন ভবন নির্বাচনে ভোটার না। এই নোটিশ কতৃপক্ষ আমলে নেয় নি।

আপন দেশ/এবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়