Apan Desh | আপন দেশ

পররাস্ট্র সচিবের সঙ্গে মানবাধিকার ও গনহত্যা বিশেষজ্ঞ প্যাট্রিক বার্গেসের সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৩৩, ২১ মার্চ ২০২৩

পররাস্ট্র সচিবের সঙ্গে মানবাধিকার ও গনহত্যা বিশেষজ্ঞ প্যাট্রিক বার্গেসের সাক্ষাৎ

ছবি: সংগৃহীত

আর্ন্তজাতিক মানবাধিকার বিশেষজ্ঞ ও এশিয়া জাস্টিস অ্যান্ড রাইট (এজেএআর) এর প্রেসিডেন্ট ব্যারিস্টার প্যাট্রিক বার্গেস আজ পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

প্যাট্রিক বার্গেস বিশ্বজুড়ে মানবাধিকার লংঘন ও গণহত্যা নিয়ে গবেষেণা করছেন এবং যাদের দিয়ে এসব গনহত্যা সংগঠিত হচ্ছে তাদের আন্তর্জাতিক আদালতে বিচারের বিষয়ে এডভোকেসী করে থাকেন। একাত্তরে গনহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি নিয়ে কাজ করছেন তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে তাদের মধ্যে আলোচনায় মিঃ বার্গেস সংঘাতপূর্ণ অঞ্চলে কাজ করার, নৃশংস অপরাধের শিকারদের সাথে দেখা করার এবং গণহত্যার শিকারদের জন্য ন্যায়বিচারের জন্য তার লড়াইয়ের অভিজ্ঞতাগুলি বর্ননা করেন।

একজন আন্তর্জাতিক মানবাধিকার বিশেষজ্ঞ হিসেবে, প্যাট্রিক বার্গেস আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে ১৯৭১ সালের গণহত্যা এবং রোহিঙ্গা সঙ্কটকে তুলে ধরতে তার অ্যাডভোকেসি ভূমিকার কথা উল্লেখ করেছেন। পররাষ্ট্র সচিব আন্তর্জাতিক সম্প্রদায় কর্তৃক বাংলাদেশ গণহত্যা ১৯৭১-এর স্বীকৃতির সাথে সম্পর্কিত গুরুত্ব ও চ্যালেঞ্জের উপর আলোকপাত করেন। মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের স্বদেশে প্রত্যাবাসনের মাধ্যমে তাদের ন্যায়বিচার প্রদানের সম্ভাব্য উপায় ও উপায় নিয়েও আলোচনা করা হয়েছে।

ব্যারিস্টার প্যাট্রিক বার্গেস আগামী ২৫ মার্চ মুক্তিযুদ্ধ জাদুঘরে গণহত্যা দিবস উপলক্ষে তার মূল বক্তব্য উপস্থাপন করার কথা রয়েছে। এর আগে সোমবার সকালে, বার্গেস ফরেন সার্ভিস একাডেমিতে বঙ্গবন্ধু লেকচার সিরিজ: রেকগনিশন অব বাংলাদেশ জেনোসাইড ১৯৭১ এ একটি মূল বক্তব্য প্রদান করেন এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী এইচই মোঃ শাহরিয়ার আলম এমপি।

আপন দেশ/এবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়