Apan Desh | আপন দেশ

পাই-পয়সা:পাঁচ-প্যাঁচে লুটগণিত

মোস্তফা কামাল

প্রকাশিত: ২০:৫৭, ৪ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১১:১০, ৬ সেপ্টেম্বর ২০২২

পাই-পয়সা:পাঁচ-প্যাঁচে লুটগণিত

মোস্তফা কামাল

বাসে প্রতি কিলোমিটারে পাঁচ পয়সা কমানো হয়েছে। আর লঞ্চে কমানো হয়েছে পাঁচ পয়সার তিনগুণ পনেরো পয়সা। অংকের কী ছিদ্দত? ডিজেলের দাম ১৫ টাকা বাড়লে বাস ভাড়া কিলোমিটারে বাড়ানো হয় ৩৮ পয়সা; ডিজেলের দাম ৫ টাকা কমলে বাস ভাড়া কমানো হয় কিলোমিটারে ৫ পয়সা। ইহজনমে এই অঙ্ক দেখেছে কেউ? পাঁচের এই কিছিমের প্যাঁচানো তামাশায় মানুষ আরো ক্ষুব্ধ।

ডিজেলের দাম লিটারে পাঁচ টাকা কমায় বিআরটিএ রাজধানীর ও দূরপাল্লার ডিজেল চালিত বাসের ভাড়া প্রতি কিলোমিটারে পাঁচ পয়সা কমিয়েছে।  দূরপাল্লার বাসে ২ টাকা ১৫ পয়সা এবং মহানগরে ২ টাকা ৪৫ পয়সা নির্ধারণ করা হয়েছে। এমনিতেই মানুষ পরিবহন সংশ্লিষ্টদের কাছে জিম্মি। তারওপর মাত্র পাঁচ পয়সা কমানোর নিষ্ঠুর মশকরা।  বাস্তবে কিন্তু নেয়া হচ্ছে আগের ভাড়াই।

এমন বেদনাময় সময়ে আবার ক্ষমতার শীর্ষমহল থেকে অবিরাম খোঁচা। তাও আবার প্রধানমন্ত্রীর নাম জড়িয়ে। ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক হাইপ্রোফাইল মন্ত্রী ওবায়দুল কাদেরের ভাষায়: দাম কমানোর নজির সৃষ্টি করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর এ বিষয়ক উপদেষ্টা তোফিক ই-ইলাহী চৌধুরী এ তামাশার মধ্যে ভিন্ন মাত্রার ঘি ঢেলেছেন। তার মতে, তেলের দাম ৫ টাকা বাড়ানো-কমানোর কোনো প্রভাব নেই। বরং যতোটুকু বাড়ানো হয়েছিল সেটাই রাখা উচিৎ ছিল। 

এই লেখকের আরো লেখা পড়ুন: হবু গবু একাকার: সবদিক ছারখার

এ মুল্লুকের মানুষের সঙ্গে কতো কিছু করা যায়। যা ইচ্ছা বলা যায়। পাঁচ টাকা-পাঁচ পয়সা বাড়ালে সমস্যা হয় না। ঘোষণার আগেই মারপ্যাঁচে তা কার্যকর হয়ে যায়। কিন্তু, কমানোর ঘোষণা দিলে কমে না। কমানো হয় না। পাই-পয়সার প্রচলন কবেই বাঘে খেয়েছে? বাস-লঞ্চে যাত্রী বা কন্ডাকটার-কাউন্টার কারো কাছে তো নয়ই। ঢাকা থেকে কক্সবাজারের ড্রাইভিং দূরত্ব ৩৯৩ কিলোমিটার। প্রতি কিলোমিটারে বাস ভাড়া ৫ পয়সা সত্যি-সত্যি কমানো হলে ঢাকা থেকে কক্সবাজারে যেতে বেঁচে যাবে ১৯টাকা ৬৫পয়সা এবং ফিরে আসতেও বাঁচবে ১৯টাকা ৬৫পয়সা। মোট বেঁচে যাওয়া অংকটি হচ্ছে, ৩৯ টাকা ৩০ পয়সা। সরকারের কেন দরকার হয়ে গেল মানুষের সঙ্গে এমন মশকরার? 

এর জবাব খুঁজতে রুটিওয়ালার রাজ্যের রাজার লুটগণিতের গল্পটি বেশ বাজার পেয়েছে। ... ওই রাজার রাজ্যে রুটি বিক্রেতারা ৫ টাকার রুটি ১০ টাকা করার ইচ্ছা করলেও সাহস পাচ্ছিল না গণপিটুনির ভয়ে। তাদের নেতারা বুদ্ধি করে রাজার শরনাপন্ন হন। রাজা বললেন, কিসের ১০ টাকা। যা, কাল থেকে ৩০ টাকা করে দে। রুটিওয়ালারা হতবাক। রাজা কঠোর দিলেন, নিশ্চিন্তে রুটির দাম ৩০ টাকা করে দে। তবে, আমি যে দাম বাড়াতে বলেছি, সেটা কাউকে বলবি না।

রুটিওয়ালারা তাই করলো।  সারা রাজ্যে প্রতিবাদ। ক্ষ্যাপা জনতা ছুটে যায় রাজার কাছে। কান্নাকাটি করে রুটিওয়ালাদের উচিৎ শিক্ষা দেয়ার দাবি জানায়। রাজা হুংকার দিয়ে রুটি ওয়ালা নেতাদের ধরে আনালেন। এই অন্যায় বরদাশত করবেন না তিনি। তারপর ঘোষণা দিলেন কাল থেকে রুটির দাম অর্ধেক ১৫ টাকায় নামাতে হবে। সারা রাজ্যে রাজাকে নিয়ে ধন্য ধন্য রব। জনগণ খুশি। লুটগণিত বুঝে রুটিওয়ালারা মহাখুশি।

কষ্টের সময়ে জোকসে বুদ হয়ে নিজেকে হালকা করা পর্যন্তই। ফেসবুক ব্যবহারকারী অন্ততঃ পোস্ট করার একটা টপিক তো পেলো। যত বেশি ইস্যু, তাদের তত বেশি পোস্ট। তবে, জনগণ নামের জীবরা তত বোকা নয়। বোঝে, কিন্তু করার কিছু নেই। না রাজা, না রুটিওয়ালা কাউকেই কিছু করার হিম্মত নেই তাদের। সবকিছুর দাম বাড়ে, তাদের বাড়ে না। তারা বাড়তি দামে কিনতে বাধ্য। নো টক অবস্থার এই  জনগণ জানে, বাংলাদেশে আধুলি, মাধুলি, কয়েনের যুগ আসবে না। এরপরও ধন্য-ধন্য বাহবা দিতে হবে। এক টাকায় আট মণ চালের বাস্তবতা না থাকলেও, পেটে ভাত না থাকলেও মত্ত হতে হবে শায়েস্তা খার জজবায়।  খাদ্যমন্ত্রী তো বলেই দিয়েছেন, চাল ব্যবসায়ীদের সিন্ডিকেট ভাঙা সম্ভব নয়। কিন্তু, বলতে হবে চালের দাম কেজিতে দুয়েক টাকা কমেছে বা স্থিতিশীল আছে। প্রচার করতে হবে, সারা বিশ্বে যখন মূল্যবৃদ্ধির হিড়িক, বাংলাদেশে তখন চলছে মূল্যহ্রাস উৎসব। জনগণের সঙ্গে লুটগণিতের এই ছক্কা-পাঞ্জা নিয়তি না কর্মফল, আজাব না গজব- এ নিয়েও যুক্তি ও কথার শেষ নেই। 

সত্তর-আশির দশকে চাল বা লবনের দাম বেড়ে গেলে সামাজিক হৈচৈ পড়ে যেত। নব্বইয়ের দশকে যোগ হয় পেঁয়াজ -রসুনের দাম। পরবর্তীতে যোগ হয় শাক সব্জি, কেরোসিন। বিগত কয়েক বছর ধরে বাঙালির উৎকন্ঠার তালিকায় মাছ, মাংস, ডিম, তেল মাড়িয়ে এখন জ্বালানিতেও আর তেমন জ্বালা ধরে না। বিষয়টিকে ইতিবাচকভাবে দেখলেই ল্যাঠা মিটে যায়।  

ডিমের দাম নিয়ে এই হৈচৈ প্রমান করে কেবল শর্করা নয়, বাঙালির দৈনিক বাজারের থলিতে এখন প্রোটিনও যোগ হয়েছে। এমনটি হয় কোনো জাতির ক্রয় ক্ষমতা বাড়লেই। তখন আর তাদের ম্যাক্রো-মাইক্রো ইকোনমিক্সের বোধ থাকে না। জিডিপি, মাথাপিছু আয়, প্রবৃদ্ধির হিসাব দেখার তো সময়ই পায় না। জ্বালানি তেলের দাম পঞ্চাশ টাকা বাড়িয়ে এখন পাঁচ টাকা কমানোর গণিত বোঝার সময় কই তাদের? বুঝলেই বা কী?

লেখক: সাংবাদিক-কলামিস্ট; বার্তা সম্পাদক, বাংলাভিশন 

 


 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়