Apan Desh | আপন দেশ

বিয়ের পরে দেনমোহর পরিশোধ ছাড়া মিলন করা যাবে ?

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ২২:৫৯, ২২ অক্টোবর ২০২২

আপডেট: ২২:৫৯, ২২ অক্টোবর ২০২২

বিয়ের পরে দেনমোহর পরিশোধ ছাড়া মিলন করা যাবে ?

ফাইল ছবি

দেন মোহর বিয়ের আকদের পর প্রদান করাতে কোনো সমস্যা নেই। তবে সহবাসের পূর্বে প্রদান করাই উত্তম। তবে যদি স্ত্রী দেনমোহর প্রদান করা ছাড়াই সহবাসের অনুমতি প্রদান করে তাহলে কোনো সমস্যা নেই।

বাকি স্ত্রী দেনমোহর প্রদান করা ছাড়া প্রথম সহবাসের পূর্বে বাঁধা প্রদান করতে পারবে। কিন্তু একবার সহবাস হয়ে গেলে আর বাঁধা দিতে পারবে না। কিন্তু স্বামীর জিম্মায় দেনমোহর আদায় না করলে তা ঋণ হিসেবে বাকি থেকে যাবে।

আর স্ত্রী সহবাস করতে বাধা দিলে স্বামী জোর করবে না, দেন মোহর দিয়ে দেওয়ার চেষ্টা করবে । যদি বলে পরে দিয়ে দিবেন আমি অনুমতি দিলাম, তাহলে সমস্যা নেই ।

স্ত্রী যদি উক্ত দেনমোহর মাফ না করে, আর স্বামীও তা পরিশোধ না করে, তাহলে কিয়ামতের ময়দানে স্বামীর অপরাধী সাব্যস্ত হবে। তাই দেনমোহরের টাকা পরিশোধ করে দেওয়া জরুরী।

‘আর তোমরা স্ত্রীদেরকে তাদের মোহর দিয়ে দাও খুশীমনে। তারা যদি খুশী হয়ে তা থেকে অংশ ছেড়ে দেয়, তবে তা তোমরা স্বাচ্ছন্দ্যে ভোগ করো।’ (সূরা নিসা-৪)

‘অনন্তর তাদের মধ্যে যাকে তোমরা গ্রহণ করবে, তাকে তার নির্ধারিতো হক দান করো। তোমাদের কোনো গোনাহ হবে না যদি নির্ধারণের পর তোমরা পরস্পরে সম্মতো হও। নিশ্চয় আল্লাহ সুবিজ্ঞ, রহস্যবিদ।’ (সূরা নিসা-২৪)

আপন দেশ ডটককম/ এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ