Apan Desh | আপন দেশ

হজযাত্রীদের বিমানভাড়া কমানোর সুপারিশ করেছে সংসদীয় কমিটি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৫২, ১৫ মার্চ ২০২৩

আপডেট: ১০:৩৭, ১৬ মার্চ ২০২৩

হজযাত্রীদের বিমানভাড়া কমানোর সুপারিশ করেছে সংসদীয় কমিটি

ফাইল ছবি

হজযাত্রীদের বিমানভাড়া কমানোর সুপারিশ করেছে সংসদীয় কমিটি। কমিটি বিমানভাড়া এক লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা থেকে কমিয়ে এক লাখ ৫০ হাজার টাকা করার সুপারিশ করা হয়েছে। তবে নিবন্ধনের শেষদিনে এ সিদ্ধান্ত বাস্তবায়ন নিয়ে সংশয় প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা। 

বুধবার (১৫ মার্চ) সংসদ ভবনে অনুষ্ঠিত ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

সবশেষ নিবন্ধনের সময় ১৬ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে। ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হচ্ছে, নিবন্ধনের সময় এটিই শেষবারের মতো বাড়ানো হলো। এরপর আর সময় বাড়ানো হবে না।

হজ পোর্টালের ১৫ মার্চ সকাল ১০টার পাওয়া তথ্য অনুযায়ী, সরকারি-বেসরকারি মিলিয়ে মোট ৯২ হাজার ১৪৮ জন এবছর হজে যেতে নিবন্ধিত হয়েছেন। এরমধ্যে সরকারিভাবে নয় হাজার ৪৩১ জন ও বেসরকারিভাবে এজেন্সির মাধ্যমে হজে যেতে ৮২ হাজার ৭১৭ জন নিবন্ধিত হয়েছেন। 

এর আগে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চকে ধর্ম মন্ত্রণালয় জানায়, ডলারের দাম, বিমান ভাড়া, বাসা ভাড়া, ও মোয়াল্লেম ফি বাড়ায় হজ প্যাকেজের দাম বাড়ানো হয়েছে।  আর এ সম্পর্কিত এ রিটের শুনানীকালে বিচারক বলেছেন, হজ যাত্রীদের জন্য প্যাকেজে টাকার অঙ্ক বাড়ানো অমানবিক। 

আরও পড়ুন<>হজ প্যাকেজের দাম বাড়ার ব্যাখ্যা দিল ধর্ম মন্ত্রণালয়

বৈঠকে হজযাত্রীদের মেডিকেল টিমে হার্ট, অ্যাজমা ও ডায়াবেটিস রোগে বিশেষজ্ঞ ডাক্তারদের অন্তর্ভুক্তির সুপারিশও করা হয়।

এছাড়া কমিটি হজযাত্রীদের সহায়তার জন্য সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের অন্তর্ভুক্তির কার্যক্রম দ্রুত সমাপ্তির সুপারিশ করে।

কমিটির সভাপতি মো. হাফেজ রুহুল আমীন মাদানীর সভাপতিত্বে বৈঠকে সদস্য সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, জিন্নাতুল বাকিয়া, মোসা. তাহমিনা বেগম এবং রত্না আহমেদ অংশগ্রহণ করেন।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহ্জ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন ও অবশিষ্ট এক লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন। 

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়