Apan Desh | আপন দেশ

জিপির নেটওয়ার্ক বিপর্যয়, আর্থিক ক্ষতির শিকার ৮ কোটি গ্রাহক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:০১, ২৩ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ২১:৫৯, ২৩ ফেব্রুয়ারি ২০২৩

জিপির নেটওয়ার্ক বিপর্যয়, আর্থিক ক্ষতির শিকার ৮ কোটি গ্রাহক

ফাইল ছবি

দেশের মোবাইল কোম্পানিগুলোর সবচেয়ে বড় প্রতিষ্ঠান গ্রামীণফোন (জিপি) নেটওয়ার্কে বিভ্রাট দেখা দিয়েছে। দেশের বিভিন্ন প্রান্তের গ্রাহকদের মোবাইল ফোনে নেটওয়ার্ক পাচ্ছেন না। এ নিয়ে ব্যবহারকারীরা বিড়ম্বনাসহ আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এ সামাজিক যোগাযোগ ও গণমাধ্যমে মাধ্যমে তারা ক্ষোভ প্রকাশ করেছেন। আর শুধু দুঃখ প্রকাশ করেই দায় সেরেছে জিপি। 

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১টার দিকে গ্রামীণফোন ব্যবহারকারীদের সিম নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। সারাদেশে  নেটওয়ার্ক শূন্য দেখায়। আউটগোয়িং কল করলে ‘মোবাইল নেটওয়ার্ক নট অ্যাভেইলেবল’ বার্তা প্রদর্শিত হচ্ছে। তবে গ্রামীণফোনের কিছু কিছু গ্রাহকের ফোনে মোবাইল নেটওয়ার্ক স্বাভাবিক আছে।

নেটওয়ার্ক ফ্লপ করা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় উঠে। তারা বলছে, জিপির উদাসিনতায় এই বিড়ম্বনা। সড়ক নির্মাণে কাটাকাটি তো নতুন নয়। জিপি তার গ্রাহকদের স্বার্থের কথা বিবেচনা নিয়েই সতর্ত থাকার কথা। কিন্ত সেটি করেনি। ফলে বড় ধরনের আর্থিক ক্ষতির শিকার হয়েছেন গ্রাহকরা। 

এর আগেও এ ধরনের ঘটনার রেশ ধরে জিপির নেটওয়ার্ক ও কলড্রপ নিয়ে সংসদীয় কমিটিতে ক্ষোভ প্রকাশ করা হয়েছে।

টাঙ্গাইলের আহসান মিয়া। তিনি জিপির ৩টি সিম ব্যবহার করেন। তার অভিযোগ, তিনি লোডের ব্যবসা করেন। কাষ্টমারের লোড দিতে পারছেন না। তার জিপি নম্বরে বিকাশ, নগদ হিসাব খোলা অচল থাকায় লেনদেনও করা যাচ্ছে না। ফলে আর্থিক ক্ষতির শিকার হয়েছেন তিনি।জিপি শুধু দুঃখ প্রকাশ করেই দায় সারলো কিন্তু তার আর্থিক ক্ষতি কি পোষাবে তাতে?

মিজানুর রহমান নামে এক গ্রামীণফোন ব্যবহারকারী ফেসবুক পোস্টে লিখেছেন, গ্রামীণফোন নেওয়ার্কে সমস্যা হয়েছে কী? আমার ফোনে নেটওয়ার্ক পাচ্ছি না।

এসকে লিমন হোসেন তার ওয়ালে লিখেছেন, ‘গ্রামীণ সিমের নেটওয়ার্ক শূন্য’।

ফরিদপুরের বাসিন্দা ইসমাইল লিখেছেন, ‘ব্ল্যাকআউট গ্রামীণফোন।’

রাজীবুল হাসান লিখেছেন, ‘মোবাইল নেটওয়ার্কের কী হয়েছে?’ মোবাইল ফোনে গ্রামীণফোনের নেওয়ার্ক না পেয়ে এভাবে শতশত ব্যবহারকারী ক্ষোভ উগরে দিচ্ছেন ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে।

এদিকে গ্রামীণফোনের এক কর্মকর্তা এ বিষয়ে জানান, আজ সকালে হঠাৎ করেই গ্রাহকদের অভিযোগ আসে যে নেটওয়ার্ক পাচ্ছেন না তারা। পরে জানা যায়, দেশের উত্তরাঞ্চলের ৩টি ভিন্ন স্থানে ফাইবার ক্যাবল কাটা পড়ায় এই নেটওয়ার্ক বিপর্যয় দেখা দিয়েছে।

তবে এসব বিষয় আনুষ্ঠানিক জানতে গ্রামীণফোনের মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করা হলে তার মোবাইল ফোন নম্বর বন্ধ পাওয়া যায়।

গ্রামীণফোন তাদের ভেরিফায়েড ফেসবুক পেজে এক নোটিশে জানিয়েছে, ‘ফাইবার অপটিক ক্যাবল বিচ্ছিন্ন হওয়ার কারণে সাময়িকভাবে কল করতে অসুবিধা হওয়ায় আমরা আন্তরিকভাবে দুঃখিত। দ্রুত সমস্যা সমাধানে আমাদের টিম সর্বোচ্চ গুরুত্ব সহকারে কাজ করে যাচ্ছে।’

টাঙ্গাইল ও সিরাজগঞ্জে কাটা পড়েছে ফাইবার অপটিক ক্যাবল। 

জানা গেছে, দেশে বর্তমানে গ্রামীণফোনের গ্রাহক সংখ্যা ৭ কোটি ৯১ লাখ। দেশজুড়ে প্রতিষ্ঠানটি ১৯ হাজারের বেশি ফোরজি টাওয়ার দিয়ে সেবা প্রদান করছে। দেশের ৯৯ শতাংশ স্থান গ্রামীণফোনের ফোরজি কাভারেজের আওতাধীন। 

জিপির নেটওয়ার্ক ও কলড্রপ নিয়ে সংসদীয় কমিটিতে ক্ষোভ প্রকাশ করা হয়। কমিটির এই অভিযোগের জবাবে ভবিষ্যতে আরও বেশি আধুনিকতার স্পর্শে গ্রাহকের স্বার্থরক্ষার কাজ করা হবে বলে বৈঠকে জানায় গ্রামীণফোন কর্তৃপক্ষ।

সম্প্রতি জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ নিয়ে আলোচনা হয়।

আপন দেশ/ এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়