Apan Desh | আপন দেশ

স্বাস্থ্যসেবার মানোন্নয়নে ‘আমারল্যাব, কোটি টাকা বিনিয়োগ স্টার্টআপ বাংলাদেশের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৩০, ৩ মার্চ ২০২৩

আপডেট: ২০:০১, ৩ মার্চ ২০২৩

স্বাস্থ্যসেবার মানোন্নয়নে ‘আমারল্যাব, কোটি টাকা বিনিয়োগ স্টার্টআপ বাংলাদেশের

ছবি: সংগৃহীত

উদ্ভাবনী প্রযুক্তি সমাধানের মাধ্যমে বাংলাদেশে স্বাস্থ্যসেবার মানোন্নয়নের লক্ষ্যে স্বাস্থ্যসেবা স্টার্টআপ ‘আমারল্যাব’-এ বিনিয়োগের ঘোষণা দিয়েছে বাংলাদেশ সরকারের ফ্ল্যাগশিপ প্রোগ্রাম স্টার্টআপ বাংলাদেশ। এই বিনিয়োগ বাংলাদেশে স্টার্টআপ ইকোসিস্টেমের প্রচার এবং গুরুত্বপূর্ণ সামাজিক চ্যালেঞ্জ সমাধানে কাজ করা প্রতিশ্রুতিশীল স্টার্টআপগুলিকে সহায়তা করার জন্য সরকারের প্রচেষ্টার অংশ।

প্রি -সীড রাউন্ডে ১ কোটি টাকা বিনিয়োগের জন্য ঢাকায় প্রতিষ্ঠান দুটির মধ্যে অর্থায়ন চুক্তি স্বাক্ষরিত হয়েছে বৃহস্পতিবার ( ১মার্চ)।

স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান এবং আইসিটি বিভাগের সচিব মো. শামসুল আরেফিনের উপস্থিতিতে স্টার্টআপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ ও আমারল্যাবের সহ-প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান তাজীন শাদীদ চুক্তিতে সই করেন। এসময় স্টার্টআপ বাংলাদেশের হেড অব পোর্টফোলিও ইনভেস্টমেন্ট হাসান এ আরিফ এবং আমারল্যাবের সহ-প্রতিষ্ঠাতা ড. ইশতিয়াক জাহিদ উপস্থিত ছিলেন।

চুক্তি বিষয়ে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আমি খুবই আনন্দিত এটা জেনে যে স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড আমার ল্যাব এর মতো সম্ভাবনাময় স্টার্টআপ বিনিয়োগ করছে, যেটি স্বাস্থ্যখাতে যুগোপযোগী পরিবর্তন এনে দিতে পারে। এই বিনিয়োগ এটাই প্রমাণ করে যে সরকার শুধুমাত্র যে উদ্ভাবনী উদ্যোগগুলোকে সহায়তা করছে তাই নয় বরঞ্চ আইসিটি এনাবেল্ড উদ্যোগগুলোর মাধ্যমে যে আমাদের দেশের স্বাস্থ্যখাতের কঠিন সমস্যাগুলো সমাধান করা সম্ভব পারে সে ব্যাপারে গুরুত্ব দিচ্ছে। আমার ল্যাব আমাদের দেশের স্বাস্থ্য খাতে কি ধরনের পজিটিভ ভূমিকা পালন করছে তা আমরা অচিরেই দেখতে পাবো বলে আশা করছি।

আইসিটি বিভাগের সচিব এবং স্টার্টআপ বাংলাদেশের চেয়ারম্যান মোঃ শামসুল আরেফিন বলেন, আমার ল্যাব সাফল্যের সাথে কাজ করে যাচ্ছে এবং দেশের স্বাস্থ্যসেবা খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আমি বিশ্বাস করি স্টার্টআপ বাংলাদেশের বিনিয়োগ তাদের সেবা কে আরও বেশি মানুষের কাছে পৌছাতে সাহায্য করবে। পাশাপাশি আমার প্রত্যাশা স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্টার্টআপটি সক্রিয়ভাবে ভুমিকা পালন করবে। আইসিটি বিভাগ সবসময় বিবিধ উদ্যোগ এর মাধ্যমে স্টার্টআপদের সহযোগিতা দিয়ে যাচ্ছে।

স্টার্টআপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ বলেন, বাংলাদেশে স্বাস্থ্যসেবার উন্নয়নে আমারল্যাব এবং এর যাত্রায় সহায়তা করতে পেরে আমরা উচ্ছ্বসিত। আমরা বিশ্বাস করি যে তাদের উদ্ভাবনী প্রযুক্তি বাংলাদেশের স্বাস্থ্যসেবা খাতকে এগিয়ে নেবে  এবং  সকলের কাছে আরও সহজে স্বাস্থ্য সেবা পৌঁছে দেয়ার উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

অপরদিকে আমারল্যাবের সহ-প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান তাজীন শাদীদ বলেন, বাংলাদেশের সবার কাছে মানসম্মত স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে স্টার্টআপ বাংলাদেশের সহযোগিতা পেয়ে আমরা উচ্ছ্বসিত। এই বিনিয়োগ আমাদের কার্যক্রমকে আরও বিস্তৃত করতে এবং আরও বেশি মানুষের কাছে পৌঁছাতে সহায়তা করবে।
তিনি জানান, আমারল্যাব এ পর্যন্ত প্রি সীড বিনিয়োগে ৬ কোটি টাকা সংগ্রহ করেছে এবং স্টার্টআপ বাংলাদেশের সর্বশেষ বিনিয়োগ আমারল্যাবকে তার কার্যক্রম সম্প্রসারণ, প্রযুক্তি প্ল্যাটফর্মের উন্নতি এবং সারা বাংলাদেশে আরও রোগীদের কাছে পৌঁছাতে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে। এই বিনিয়োগ বাংলাদেশে প্রযুক্তি খাতে স্টার্টআপকে সহায়তা এবং উদ্যোক্তা উন্নয়নে সরকারের অঙ্গীকারকেও প্রতিফলিত করে।

প্রসঙ্গত, আমারল্যাব একটি স্টার্টআপ যা স্বাস্থ্যসেবা, লজিস্টিকস এবং ডেটার সংযোগস্থলে কাজ করে এবং স্বাস্থ্যসেবাকে সর্বত্র সবার কাছে সহজেই পৌঁছে দেবার লক্ষ্যে কাজ করে। আমারল্যাব গ্রাহকদের দোরগোড়ায় ডায়াগনস্টিক সেবা নিয়ে আসে এবং সমস্ত লজিস্টিকের দায়িত্ব নেয়। 

বাংলাদেশে স্বাস্থ্যসেবা ডায়াগনস্টিক ইকোসিস্টেমের জন্য সর্ববৃহৎ স্কেলেবল প্ল্যাটফর্ম তৈরি করেছে আমারল্যাব। গ্রাহকরা তাদের পছন্দের ল্যাব নির্বাচন করতে পারেন, তাদের বাড়ি বা অফিস কিংবা তাদের পছন্দের যে কোনও স্থান থেকে ডায়াগনস্টিক পরীক্ষা করতে পারেন। তারপরে তাদের সমস্ত স্বাস্থ্য রেকর্ড এক জায়গায় দেখতে পারেন এবং সুস্থ থাকার জন্য প্রয়জনীয় সিদ্ধান্ত নিতে পারেন। ২০২০ সাল থেকে, আমারল্যাব ৫০ হাজারেরও বেশি ডায়াগনস্টিক পরীক্ষা সম্পন্ন করেছে।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়