Apan Desh | আপন দেশ

৯ সেকেণ্ডে গুড়িঁয়ে দেয়া হলো ৩২ তলা ভবন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৮, ২৮ আগস্ট ২০২২

আপডেট: ১৯:৫১, ২৮ আগস্ট ২০২২

৯ সেকেণ্ডে গুড়িঁয়ে দেয়া হলো ৩২ তলা ভবন

ফাইল ছবি

বত্রিশতলা ভবনটি গুঁড়িয়ে দিতে লাগল মাত্র ৯ সেকেণ্ড। ১২ মিনিট ধরে উড়ে ধুলাবালি। ‘নয়ডা সুপারটেক টুইন টাওয়ার’নামের সুউচ্চ ভবনটি আজ রোববার (২৮ আগস্ট) মাত্র দেড়ঘণ্টা আগে গুঁড়িয়ে দেয়া হলো।  

ভবন ধংসের কৌশণ ছিল অভিনব। পিলারের গায়ে ৭ হাজার গর্ত করা হয়। তাতে ভরা হয় ৩ হাজার ৭০০ কেজি বিস্ফোরক। ঘটানো হয় বিস্ফোরণ।বলা চলে চোখের পাতা কবার মিটমিট করার পরই দেখা গেল ৩২ তলার এই অবকাঠামোটি হোওয়া। 

ভারতীয় ইঞ্জিনিয়ারের ভাষ্য, কয়েক বছরে গড়া স্থাপনা মিনিটে নিঃশেষ করবার  এ কৌশলের নাম ‘ওয়াটারফল টেকনিক’। ভবনটি ধংসের সময় রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ০ দশমিক ৪। ভাঙ্গার পর ধুলাবালি হয়ে তা উড়ে ১২ মিনিট। 

বিল্ডিংকোর্ড লঙ্ঘন করে ভবনটি নির্মাণের অভিযোগ আসে। ঠিক না বেঠিক তা নিয়ে আইনি লড়াই চলে দীর্ঘ ৯ বছর। 

দেশটি এলাহাবাদ আদালত ২০১৪ সালেই ভেঙে ফেলার রায় দেয়। পরে সুপ্রিম কোর্টে মামলাটি। অবশেষে গতবছর ভবনটি ভেঙ্গে ফেলার নির্দেশ দেয় সর্বোচ্চ আদালত। দুই ভবনে মোট সাড়ে আটশ ফ্ল্যাট ছিল।

অ্যাপেক্স টাওয়ার ও সেয়ান টাওয়ার নামের দুটি ভবন নিয়ে তৈরি নয়ডা টুইন টাওয়ারটি। ৩২ তলা বিশিষ্ট অ্যাপেক্স টাওয়ারটির উচ্চতা ছিল ৩শ’ ৩৮ ফুট। আর ২৯ তলার সেয়ান ভবনটির উচ্চতা ছিল ৩ শ ১৮ ফুট।

সর্বোচ্চ প্রযুক্তি ও নিয়ন্ত্রিত বিস্ফোরণের মাধ্যমে ভবন ভেঙ্গে ফেলার আগে দুর্ঘটনা এড়াতে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়। ধংসের আগে থেকেই ভবনের প্রায় ৭ হাজার বাসিন্দাকে অন্যত্র নেওয়া হয়। 
পার্কিং জোন থেকে সরানো হয় প্রায় আড়াই হাজার গাড়ি। ভবন ঘেঁষা গুরুত্বপূর্ণ সড়ক ৩০ মিনিটের জন্য বন্ধ রাখা হয়। 

মাত্র ৯ সেকেণ্ডে ভবন দুটি গুঁড়িয়ে দেয়া সম্ভব হলেও এর সৃষ্ট ৫৫ হাজার টন আবর্জনা পরিষ্কার করতে সময় লাগবে তিন মাস। 


আপন দেশ ডটকম/এনডিটিভি/ নূর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়