Apan Desh | আপন দেশ

চিনিতে লোকসানী সরকার-চাষী, লাভবান কারা?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৫৭, ২১ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ২২:২৭, ২১ ফেব্রুয়ারি ২০২৩

চিনিতে লোকসানী সরকার-চাষী, লাভবান কারা?

ফাইল ছবি

দেশের একমাত্র রাষ্ট্রীয় মদ উৎপাদন ও চিনি উৎপাদনের ভারী শিল্প প্রতিষ্ঠান কেরু অ্যান্ড কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড। নানান সঙ্কটে প্রতিষ্ঠানটি। মদ বিক্রি থেকে গত বছর এই ইউনিট থেকে লাভ ছিল প্রায় ৯০ কোটি টাকা। চলতি বছরও চিনিতে ৫০-৫৫ কোটি টাকা লোকসান হবে কেরু’র। এ তথ্য জানান প্রতিষ্ঠানটির মহা-ব্যবস্থাপক (অর্থ) মুহম্মদ সাইফুল ইসলাম।

চিনি শিল্প চিনিখাতে লোকসান গুনলেও ডিস্টিলারি বিভাগের মুনাফায় লাভের মুখ দেখে চুয়াডাঙ্গার দর্শনায় অবস্থিত কেরু অ্যান্ড কোম্পানি। চিনি শিল্প রক্ষায় সরকারিভাবে চাষীমুখি পদক্ষেপ এবং আখ চাষের পরিধি বাড়ানোর প্রতি গুরুত্ব দেয়ার পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টরা।

সংশ্লিষ্ট সূত্রমতে, কেরুকে প্রতি বছর চিনিতে লোকসান গুনতে হচ্ছে। আখ সংকট চরমে। আখ মাড়াই মৌসুমে চিনি উৎপাদনের লক্ষ্য অর্জন হবে কিনা তা নিয়ে যতেষ্ঠ সংশয় দেখা দিয়েছে। চিনিকল বন্ধ ও চিনি উৎপাদন ব্যহত হওয়ার খবরে বাজারে রাতারাতি বেড়ে গেছে চিনির দাম। আসন্ন রমজানে দাম আরও বাড়বে বলে শঙ্কা করছেন খুচরা ব্যবসায়িরা।

চিনি উৎপাদনের এই দুরাবস্থার একমাত্র কারণ আখের উৎপাদন কমে যাওয়া। আখ চাষ কম লাভজনক, মূল্য পরিশোধে গড়িমসিসহ নানান কারণে মুখ ফিরিয়ে নিচ্ছেন চাষীরা। আবার গড়িমসির নেপথ্যে রয়েছে দেনা-পাওনার হিসাব। যে হিসাবে চিনি উৎপাদনকারি প্রতিষ্ঠানের মালিক সরকার ও আখ চাষী হচ্ছেন লোকসানী আর আমদানী কারক ও সরকারি সংশ্লিষ্ট অসৎ কর্মকর্তারা হবেন লাভবান।   

স্থানীয় একাধিক চাষী জানান, তারা আখ চাষে ঝুঁকছে না, অন্য ফসল চাষে আগ্রহ তাদের। কারণ হিসাবে বলছেন- আখের যে গুণগত মান রক্ষা করা যাচ্ছে না, মাঠে তা কেউ খায় না। আখ চাষে লাভ নেই। সরবরাহকৃত আখের বিপরীতে পাওনা পরিশোধে গড়িমসি করা হয়। আয়-ব্যয়ের বড় ব্যবধান দেখা দেয়ায় চাষীরা আখ চাষে আগ্রহ হারাচ্ছেন। 

তার সরকারি পৃষ্ঠপোষকতা চায়। চিনিকল  রক্ষা করতে হলে আখ চাষের বিকল্প নাই। আখেরও গুণগত মান বাড়াতে হবে। পাশাপাশি আখের দামও বৃদ্ধি করতে হবে সরকারকে-জানান আখ চাষী এনামুল হক।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) ভোর সাড়ে ৫টায় ২০২২-২৩ মৌসুমের মাড়াই বন্ধ ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ। মাত্র ৪২ কার্যদিবসের মাথায় কারখানাটির আখ মাড়াই বন্ধ করা হয়। এরআগে গত বছরের ২৩ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছিল কেরু চিনিকলে আখ মাড়াই। এটিই কেরু কোম্পানির ৮৩ বছরের ইতিহাসে সর্বনিম্ন মাড়াইয়ের রেকর্ড।

মাত্র ৪২ দিনে মাত্র ৪৬ হাজার ৬০ মেট্রিক টন আখ মাড়াই করা হয়েছে। এতে ২ হাজার ২১৯ হাজার মেট্রিক টন চিনি উৎপাদন হবে বলে জানায় চিনিকল কর্তৃপক্ষ। যার হার ৫ দশমিক ০৫। লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ায় অনেক টাকা লোকসান হবে প্রতিষ্ঠানটির। গত ২০২১-২২ সালে দর্শনা চিনি উৎপাদন মৌসুমে ৭০ কোটি টাকা লোকসান গুণতে হয় দর্শনা কেরু চিনি কারখানাকে।

এ বিষয়ে কেরু অ্যান্ড কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মোশাররফ হোসেন বলেন, আখের অভাবে মাড়াই বন্ধ ঘোষণা করা হয়েছে। এতে এবারও লোকসানে পড়তে পারে দেশের চিনিখাত। এদিকে চিনির দাম হু হগু করে বাড়ছে। 

আখ সংকটের বিষয়টি স্বীকার করে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন কর্তৃপক্ষ বলছে, আখ উৎপাদনে চাষীদের আগ্রহী করতে বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। 

সংস্থাটির চেয়ারম্যান আরিফুর রহমান অপু আপন দেশ`কে বলেন, চাষীরা যদি আখ উৎপাদন না করে তাহলে আমরা মিল চালাতে পারবো না। অন্য দেশে চাষীরা এক একরে ১০০ টন উৎপাদন করে। আর আমাদের এখানে ২০ টন উৎপাদন করে। তাই তারা চাষে আগ্রহ পাচ্ছেন না। আমরা এখন চাচ্ছি চাষীদের লাভবান করতে।

বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন সূত্রের জানিয়েছে, চিনি শিল্প চিনিখাতে লোকসান গুনলেও ডিস্টিলারি বিভাগের মুনাফায় লাভের মুখ দেখে চুয়াডাঙ্গার দর্শনায় অবস্থিত কেরু অ্যান্ড কোম্পানি। তবে আখ সরবরাহ না থাকলে ডিস্টিলারি বিভাগেও নেতিবাচক প্রভাব পড়বে এটা নিশ্চয়।

আপন দেশ/ এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

চট্টগ্রামের বায়েজিদে টেক্সটাইল এলাকায় জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে এসেছে। সিরিয়ার আলেপ্পো শহরে ইসরায়েলের হামলায় নিহত অন্তত ৩৮ ৭৪ সালে দুর্ভিক্ষ লাগাতে মঈন খানে পিতা সহায়তা করেছে: ড. হাছান মাহমুদ ভারতীয় সবচেয়ে বড় পণ্য বাংলাদেশ আওয়ামী লীগ: গয়েশ্বর চন্দ্র রায় আ. লীগ কোনো বিদেশি রাষ্ট্রের দাসত্ব করে না: ওবায়দুল কাদের জুনের মধ্যে প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ: গণশিক্ষা প্রতিমন্ত্রী সাকিবের উপস্থিতি দলে প্রশান্তি দেয়: পোথাস গাজায় ত্রাণ প্রবেশ করতে দিতে ইসরাইলকে আন্তর্জাতিক আদালতের নির্দেশ বাংলাদেশে বন্দি পোশাক শ্রমিকদের মুক্তি দিন: যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি