Apan Desh | আপন দেশ

হলান্ডের অভাবনীয় ৫ গোল, কোয়ার্টারে সিটি

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১১:৪০, ১৫ মার্চ ২০২৩

আপডেট: ১৩:০৯, ১৫ মার্চ ২০২৩

হলান্ডের অভাবনীয় ৫ গোল, কোয়ার্টারে সিটি

ছবি : সংগৃহীত

চ্যাম্পিয়নস লিগে মঙ্গলবার (১৪ মার্চ) রাতে শেষ ষোলোর ফিরতি লেগে লাইপজিগের জালে একাই পাঁচ গোল করেছেন আর্লিং হলান্ড। এতে করে রেকর্ড বইয়েও হয়েছে অদল-বদল। চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে সবচেয়ে কম বয়সে ৩০ গোলের মাইলফলক ছুঁলেন ২২ বছর ২৩৬ দিন বয়সী হলান্ড। এই মাইলফলক ছোঁয়ার দৌড়ে দ্রুততমও নরওয়েজিয়ান তারকা।

সাম্প্রতিক সময়ে খুব বেশি গোল করতে পারছিলেন না বলে হলান্ডকে নিয়ে উঠছিল প্রশ্ন। সময়ের সেরা ফুটবলারদের একজন তরুণ এই তারকা ফের জ্বলে উঠতে বেশি সময় নিলেন না। তার দাপুটে ফুটবলে লাইপজিগকে অনায়াসে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে উঠল ম্যানচেস্টার সিটি।

ইতিহাদ স্টেডিয়ামে ৭-০ গোলে জিতেছে ইংলিশ চ্যাম্পিয়নরা। অন্য দুই গোলদাতা কেভিন ডে ব্রুইনে ও ইলকাই গিনদোয়ান।

দুই লেগ মিলিয়ে ৮-১ গোলের অগ্রগামিতায় শেষ আটে পা রাখল সিটি। প্রথম লেগ ১-১ ড্র হয়েছিল।

এই ম্যাচের আগে ক্লাবের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে সবশেষ নয় ম্যাচে হলান্ডের গোল ছিল তিনটি। গত গ্রীষ্মে সিটিতে যোগ দেয়ার পর থেকে যেভাবে গোলের পর গোল করছিলেন তিনি, তাতে এই সংখ্যা বেমানান লাগছিল নামের পাশে। 

প্রথমার্ধের যোগ করা সময়ের ভেতর হ্যাটট্রিক তুলে নেন হলান্ড। ২২ মিনিটে প্রথম গোলটি ছিল পেনাল্টি থেকে। বিরতির পর গোল করেন আরো দুটি। এই পথে ৯৪ বছর আগের একটি রেকর্ডও ভেঙেছেন হলান্ড। ম্যানচেস্টার সিটির হয়ে এক মৌসুমে (১৯২৮-২৯) সর্বোচ্চ ৩৮ গোলের রেকর্ড ৯৪ বছর ধরে দখলে রেখেছিলেন টমি জনস্টোন। হলান্ড কাল নিজের শেষ গোলটি করে জনস্টনকে পেছনে ফেললেন মার্চেই!

প্রথমার্ধেই মৌসুমে নিজের পঞ্চম হ্যাটট্রিক তুলে নেয়ার পর আরো দুই গোল করে লিওনেল মেসি ও লুইজ আদ্রিয়ানোকেও মনে করিয়ে দেন হলান্ড। চ্যাম্পিয়নস লিগে তার আগে এক ম্যাচে একাই পাঁচ গোল করেছিলেন শুধু মেসি ও আদ্রিয়ানো। 
২০১২ সালে বেয়ার লেভারকুসেনের বিপক্ষে পাঁচ গোল করেছিলেন মেসি। হলান্ড এখানেও দ্রুততম। ৫৭ মিনিটের মধ্যে করেছেন পাঁচ গোল। লুইজ আদ্রিয়ানোর লেগেছিল ৮২ মিনিট ও মেসির ৮২ মিনিট।

চ্যাম্পিয়নস লিগের নকআউটে অবশ্য একাই পাঁচ গোলের নজির এর আগে শুধু মেসিই ছিল। হলান্ড তার সঙ্গী হলেন। চ্যাম্পিয়নস লিগে প্রথমার্ধেই হ্যাটট্রিক তুলে নেয়া তৃতীয় খেলোয়াড়ও হলান্ড। ২০১০ সালে মেসি ও গত বছর তা করেছেন লেভানডফস্কি।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়