Apan Desh | আপন দেশ

এফএ কাপ জিতে ট্রেবলের পথে ম্যানসিটি

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ২২:৪৬, ৩ জুন ২০২৩

এফএ কাপ জিতে ট্রেবলের পথে ম্যানসিটি

ছবি : সংগৃহীত

দুই যুগ পর ইংলিশ প্রিমিয়ার লিগের কোনো ক্লাবের ট্রেবল জয়ের দারুণ এক হাতছানি। ইংলিশ প্রিমিয়ার লিগে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হওয়ার পর ম্যানচেস্টার সিটির ট্রেবল জয়ের সম্ভাবনা বেড়ে যায়। এফএ কাপ এবং চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিততে পারলেই হয়ে যাবে ঐতিহাসিক ট্রেবল জয়ের রেকর্ড।

শনিবার (৩ জুন) লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডকে ২-১ গোলে হারিয়ে এফএ কাপ চ্যাম্পিয়ন হয়ে গেল ম্যানচেস্টার সিটি। ইংলিশ প্রিমিয়ার লিগ জয়ের পর এফএ কাপ জিতে ‘ডাবল চ্যাম্পিয়ন’ হল ম্যানসিটি।

ম্যানসিটির এই বিজয়ে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন জার্মান তারকা ইলকায় গুন্ডোগান। ম্যানসিটি অধিনায়কের পা থেকে এসেছে জোড়া গোল। তার এই জোড়া গোলেই এফএ কাপের শিরোপা উঠলো পেপ গার্দিওলাদের হাতে। ম্যানইউর হয়ে পেনাল্টি থেকে একমাত্র গোলটি করেছেন ব্রুনো ফার্নান্দেজ।

ওয়েম্বলিতে স্পষ্ট আধিপত্য ছিল ম্যানসিটির। পরিসংখ্যানের দিকে তাকালেই স্পষ্ট বোঝা যাবে। ৬০ ভাগ ম্যাচের দখল ছিল সিটির কাছে। ৪০ ভাগ ছিল ম্যানইউর কাছে। গোলপোস্ট লক্ষ্যে সিটি শট নিয়েছে ৫টি। ম্যানইউ নিয়েছে ৩টি। 

ফাইনালে ১২ সেকেন্ডে গোল করেন ম্যানসিটির ইলকায় গুন্ডোগান। শীর্ষ পর্যায়ের প্রতিযোগিতায় কম কময়ে গোল করার রেকর্ড গড়েন তিনি। জার্মান মিডফিল্ডারের করা ওই গোল প্রথমার্ধেই শোধ করে ম্যানইউ। ম্যাচের ৩৩ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন পর্তুগিজ মিডফিল্ডার ব্রুনো ফার্নান্দেজ।

দ্বিতীয়ার্ধের ৫১ মিনিটে দ্বিতীয় গোল করে ম্যানসিটি। এবারো বল জালে পাঠান গুন্ডোগান। তার দুই গোলেই সহায়তা দিয়েছেন বিশ্বের অন্যতম মিডফিল্ডার খ্যাত কেভিন ডি ব্রুইনি। নির্ধারিত সময়ে জয় তুলে নেয় সিটিজেনরা।

এফএ কাপে এই নিয়ে সপ্তমবার চ্যাম্পিয়ন হলো ম্যানচেস্টার সিটি। তবে ২০১৮-১৯ মৌসুমের পর প্রথম এফএ কাপের শিরোপার দেখা পেল তারা। 

এর আগে ম্যানচেস্টার সিটি প্রিমিয়ার লিগ ঘরে তুলেছে। এবার এফএ কাপ জিতল। আগামী ১১ জুন রাতে ইন্টার মিলানের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলবে গার্দিওয়ালার ম্যানসিটি। ওই ফাইনাল জিতলেই ১৯৯৮-১৯৯৯ মৌসুমের পর প্রিমিয়ার লিগের একমাত্র দল হিসেবে ট্রেবল জিতবে সিটিজেনরা।

আপন দেশ/আরএ

 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়