Apan Desh | আপন দেশ

সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:২২, ৪ জুন ২০২৩

সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে

ফাইল ছবি

নতুন অর্থবছরের (২০২৩-২৪) প্রস্তাবিত বাজটের পর প্রথম কার্যদিবসে লেনদেনের শুরুতে শেয়ারবাজারে মূল্য সূচকের উর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। দাম বাড়ার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। পাশাপাশি লেনদেনে বেশ ভালো গতি রয়েছে।

রোববার (৪ জুন) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের প্রথম আধাঘণ্টায় ৫০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এতে প্রধান মূল্য সূচক বেড়েছে ১০ পয়েন্ট। আর লেনদেন হয়েছে ৩০০ কোটি টাকার ওপরে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সবকটি মূল্য সূচক ঊর্ধ্বমুখী রয়েছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। এ বাজারটিতেও লেনদেনে ভালো গতি রয়েছে।

রোববার শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক আট পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া এই ঊর্ধ্বমুখী প্রবণতা প্রথম আঘাণ্টাজুড়েই অব্যাহত রয়েছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত (বেলা ১১টা) ডিএসইতে সব খাত মিলে ৯৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৭০টির। আর ১২২টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ছয় পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক কমেছে দশমিক ৫৬ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক বেড়েছে দশমিক ৭৫ পয়েন্ট। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৪৫৯ কোটি ৪৯ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৯ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে দুই কোটি পাঁচ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ৯৩ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪১টির, কমেছে ২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ