Apan Desh | আপন দেশ

সৌদিতে ওভারটাইমের জন্য নতুন নিয়ম চালু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৫৫, ১৯ নভেম্বর ২০২৩

আপডেট: ১৮:৪৫, ১৯ নভেম্বর ২০২৩

সৌদিতে ওভারটাইমের জন্য নতুন নিয়ম চালু

ফাইল ছবি

সৌদি আরবে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানে কর্মীদের অতিরিক্ত সময় (ওভারটাইম) কাজ করানোর বিষয়ে নতুন নিয়ম চালু করেছে দেশটির সরকার। এখন থেকে দেশটির সরকারি প্রতিষ্ঠানগুলো তাদের কিছু কর্মচারীদের অফিসিয়াল সময়সূচির পরে, সরকারি ছুটি ও দুই ঈদের সময় অতিরিক্ত কাজ করাতে পারবে। এর জন্য অনুমোদন সম্পর্কিত অনুরোধপত্র জমা দেয়ার প্রয়োজন হবে না।

সৌদি সরকারের ডিক্রি অনুসারে, কর্মীদের নির্ধারিত সময়ের অতিরিক্ত (ওভারটাইম) কাজ করানোর জন্য কিছু নিয়ম মানতে হবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে। এর একটি হলো, অ্যাসাইনমেন্টটি প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের অনুমোদিত আর্থিক ও প্রশাসনিক প্রবিধানের সঙ্গে সঙ্গতিপূর্ণ হওয়া বাধ্যতামূলক।

এছাড়া, প্রতিষ্ঠানের কাজের প্রয়োজনীয় চাহিদার ওপর ভিত্তি করে ওভারটাইম কর্মী নিয়োগ নিশ্চিত করতে হবে।

ডিক্রিতে আরও বলা হয়েছে, ওভারটাইমের বেতন প্রতিষ্ঠানের নিজস্ব বাজেট থেকেই দিতে হবে। এর জন্য সরকারি বাজেটে অতিরিক্ত বোঝা যোগ করা যাবে না।

মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ সৌদি আরবের মোট জনসংখ্যা প্রায় ৩ কোটি ২২ লাখ। এর একটি বড় অংশই বিদেশি কর্মী। সাম্প্রতিক বছরগুলোতে দেশটি বিদেশি কর্মী আকর্ষণে শ্রমনীতিতে বেশ কিছু উল্লেখযোগ্য পরিবর্তন এনেছে। সূত্র: আরব নিউজ

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়