Apan Desh | আপন দেশ

‘ইতালির শ্রমভিসা বেচাকেনা হয় বাংলাদেশে’

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৫০, ৬ জুন ২০২৪

আপডেট: ১৩:৫৬, ৬ জুন ২০২৪

‘ইতালির শ্রমভিসা বেচাকেনা হয় বাংলাদেশে’

ছবি: সংগৃহীত

বাংলাদেশে ইতালির শ্রমভিসা কেনাবেচা হয় বলে অভিযোগ করেছেন দেশটির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। অভিবাসী ইস্যুতে কঠোর নীতি ঘোষণার সময় এ অভিযোগ তুলেন তিনি। শ্রমভিসা নিয়ে দুর্নীতির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারিও দেন দেশটির প্রধানমন্ত্রী।

স্থানীয় সময় গেল মঙ্গলবার (৪ জুন) মন্ত্রিসভায় বৈঠকের পর এক ভিডিও বার্তায় অভিবাসী ইস্যুতে কঠোর নীতি ঘোষণা করেন মেলোনি। এ সময় শ্রমভিসা প্রসঙ্গেও কথা বলেন তিনি।

বাংলাদেশে ইতালির শ্রমভিসা কেনাবেচা হয় বলে অভিযোগ করেন মেলোনি। এছাড়া দেশটিতে ইউরোপীয় ইউনিয়নের বাইরে থেকে আসা কর্মীদের সবচেয়ে বড় অংশ বাংলাদেশ থেকে আসে বলেও জানান ইতালির প্রধানমন্ত্রী।

তিনি বলেন, বাংলাদেশিরা অর্থের বিনিময়ে স্পন্সর ভিসা এবং অবৈধভাবে ইতালিতে এসে থাকে। গত বছরগুলোতে একমাত্র দেশ বাংলাদেশ, যারা সবচেয়ে বেশি অবৈধভাবে ইতালিতে এসেছে।

এদিকে, ইতালির প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের পর নানা শঙ্কায় রয়েছেন প্রবাসী বাংলাদেশিরা।

চলতি বছর ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালিতে আসা অবৈধ অভিবাসীদের মধ্যে শীর্ষে বাংলাদেশিরা। এছাড়া স্পন্সর ভিসার জন্যও পড়েছে সবচেয়ে বেশি আবেদন। চলতি বছরে এখন পর্যন্ত ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালিতে আশ্রয় নিয়েছেন ৪ হাজার ৩৮৭ জন বাংলাদেশি।

আপন দেশ/এমকেজে

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়