Apan Desh | আপন দেশ

মালয়েশিয়ায় সাড়াশি অভিযানে ৮৪ বাংলাদেশি আটক

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৪:০৫, ৮ জুন ২০২৪

আপডেট: ১৪:০৬, ৮ জুন ২০২৪

মালয়েশিয়ায় সাড়াশি অভিযানে ৮৪ বাংলাদেশি আটক

মালয়েশিয়ার জোহর রাজ্যে সাড়াশি অভিযানে আটককৃত অভিবাসীরা

মালয়েশিয়ার জোহর রাজ্যে সাড়াশি অভিযানে নথিবিহীন ৮৪ বাংলাদেশিকে আটক করেছে দেশটির ইমিগ্রেশন। এছাড়া আও ২ শতাধিক অভিবাসী আটক হয়েছেন। 

শনিবার (৮ জুন) ভোরে দুই সপ্তাহের গোয়েন্দা তথ্যের ভিওিতে শহরের দুটি নির্মাণ সাইটে অভিযান চালানো হয়। অভিবাসন বিভাগের ৫ ঘণ্টার সাড়াশি অভিযানে নথিবিহীন ৩ শতাধিক অভিবাসীদের আটক করা হয়।

ইমিগ্রেশনের ডেপুটি ডিরেক্টর-জেনারেল (অপারেশন) জাফরি এমবোক তাহা এক বিবৃতিতে বলেন, ড্রোন নজরদারিসহ প্রাথমিক তথ্যে দেখা গেছে, ৮৫০ থেকে ১ হাজার ১০০ বিদেশিকে তাদের বাসস্থানে রূপান্তরিত ১৩০ কন্টেইনারে রাখা হয়েছিল।

অভিবাসীরা অভিবাসন এনফোর্সমেন্ট অফিসার, সিভিল ডিফেন্স ফোর্স, ন্যাশনাল রেজিস্ট্রেশন ডিপার্টমেন্ট, পিপলস ভলান্টিয়ার কর্পস (রেলা) এবং ন্যাশনাল অ্যান্টি-ড্রাগস এজেন্সিসহ ১৩০ জনের একটি দল এ অভিযান পরিচালনা করে।

অভিযানকারী দলের গাড়ির শব্দ শুনে আতঙ্কে ছড়িয়ে পড়ে। দলটি যখন নির্মাণস্থলে অভিযান চালায় তখন মোট ২৫২ জন অভিবাসীকে স্ক্রিন করা হয়।

তাদের মধ্যে ১২৯ জনকে ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩-এর অধীনে অনেকগুলো নিয়ম লঙ্ঘন, ওভারস্টে, চাকরি লাভের মাধ্যমে তাদের সামাজিক ভিজিট পাসের অপব্যবহার করে অনুমতি ছাড়াই মালয়েশিয়ায় অবস্থান করার প্রমাণ পাওয়া যায়।

নির্মাণস্থলে আটককৃতদের মধ্যে একজন ৪০ বছর বয়সী মালয়েশিয়ান ছিলেন, যিনি অভিযানে আটক ৩০ জন চীনা-নাগরিকের অনুবাদক বলে দাবি করেছিলেন। অভিবাসীদের আশ্রয় দেয়ার জন্য তাকেও আটক করা হয়। একই স্থানে আটককৃতদের মধ্যে ৮৪ বাংলাদেশি, ভারতীয়, ইন্দোনেশিয়ান, মিয়ানমার ও পাকিস্তানি নাগরিক রয়েছে।

অভিযানকারী দলটি শহরের কেন্দ্রস্থলে অন্য নির্মাণস্থলে অভিযানের সময় ৭২৫ অভিবাসীকে স্ক্রিন করে। মোট ১৯৮ জনকে দেশে থাকার বৈধ কাগজপত্র দেখাতে না পারায় আটক করা হয়। তাদের মধ্যে বাংলাদেশের একজন ব্যক্তি ছিলেন যিনি গ্রেফতার এড়াতে চেষ্টা করেছিলেন।

ওই বাংলাদেশি ৩০ এর দশকের একটি জাল জাতিসংঘের শরণার্থী হাইকমিশনারের (ইউএনএইচসিআর) কার্ড উপস্থাপন করেন। এবং নিজেকে রোহিঙ্গা শরণার্থী হিসেবে ত্যাগ করার চেষ্টা করেছিলেন। কিন্তু ভাষা না জানায় তার প্রতারণার বিষয়টি প্রকাশ পায়।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়