Apan Desh | আপন দেশ

২০ বছরের পুরাতন বাসের তালিকা তৈরির নির্দেশ 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:০৩, ৩১ মার্চ ২০২৪

২০ বছরের পুরাতন বাসের তালিকা তৈরির নির্দেশ 

ছবি: সংগৃহীত

রাজধানীর বায়ু দূষণ রোধে ২০ বছরের পুরাতন বাসের তালিকা তৈরির নির্দেশ দেয়া হয়েছে। আগামী ৮ এপ্রিলের মধ্যে বিআরটিএ এ তালিকা তৈরি করে পরিবেশ মন্ত্রণালয়ে পাঠাবে। ইকোনমিক লাইফ অতিক্রান্ত এসব বাস প্রত্যাহার করতে হবে। বৃহত্তর জাতীয় স্বার্থে কোনও আপোষ করা হবে না। জানিয়েছেন পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। 

রোববার (৩১ মার্চ) বায়ুদূষণ রোধ সংক্রান্ত পরিবেশ মন্ত্রণালয়ের এক মতবিনিময় সভায় এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ঢাকায় বায়ুদূষণের অন্যতম কারণ হিসেবে বিবেচনা করা হয় যানবাহনের কালো ধোঁয়াকে। গত কয়েক বছরে বাস, ট্রাকসহ বেশকিছু যানবাহনের সিএনজি ছেড়ে ডিজেলে ফেরার প্রবণতা বেড়েছে। তেলচালিত এসব বাহন ঠিকমতো রক্ষণাবেক্ষণ না করায় এগুলো বাতাসে ক্ষতিকর কালো ধোঁয়া ছড়াচ্ছে।

তিনি রাজধানীর বিভিন্ন সড়কেও দেখা যায়, গণপরিবহন হিসেবে ব্যবহার হওয়া বাস, ট্রাক, পিকআপ বা সরকারি মালিকানাধীন গাড়িগুলোই কালো ধোঁয়ার প্রধান উৎস। বিশেষজ্ঞরা বলছেন, বর্তমানে রাজধানীর বায়ুদূষণের অন্তত ৪০ ভাগের জন্য দায়ী এ কালো ধোঁয়া।

আরও পড়ুন>> ‘মানুষের মৃত্যুর লাইসেন্স দিতে পারি না’

সাবের চৌধুরী বলেন, দূষণ নিয়ন্ত্রণ কর্মকাণ্ড বাস্তবায়নে সরকারি উন্নয়ন কর্মকাণ্ডের বাজেট ব্যয় করতে হবে। তিতাস গ্যাস, বিদ্যুৎ বিভাগ, ওয়াশা, সিটি কর্পোরেশন সমন্বয় করে রাস্তার খননকার্য সংশ্লিষ্ট উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন করবে। বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনকে সালফারসহ ডিজেল আমদানি বন্ধ করতে হবে। উন্মুক্তভাবে যাতে বর্জ্য পোড়ানো না হয়, সিটি কর্পোরেশন সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। রাজউক, সিটি কর্পোরেশন, পুলিশ বিভাগ নির্মাণকালে নির্মাণ সামগ্রী ঢেকে রাখার বিষয়টি নিশ্চিত করবে। পুরাতন যানবাহন পুরোপুরি নিয়ম মেনে স্ক্র্যাপ করতে হবে।

তিনি বলেন, রাজউকের পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ সংশ্লিষ্ট শর্ত মেনে চলতে ব্যর্থ হলে সংশ্লিষ্ট নির্মাণ কার্যক্রমের অনুমতি বাতিল করতে হবে।

উপস্থিত ছিলেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব নবিরুল ইসলাম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন, অতিরিক্ত সচিব তপন কুমার বিশ্বাস, অতিরিক্ত সচিব (পরিবেশ) ড. ফাহমিদা খানম, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ড. আবদুল হামিদ প্রমুখ।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়