Apan Desh | আপন দেশ

পাখিদেরও পরকীয়ার জেরে বিচ্ছেদ ঘটে! 

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৭:৫০, ১২ জুলাই ২০২৩

পাখিদেরও পরকীয়ার জেরে বিচ্ছেদ ঘটে! 

ফাইল ছবি

একে অপরের প্রতি শদ্ধা, ও বিশ্বাসের অপর নামই ভালোবাসা। উভয় উভয়ের প্রতি শ্রদ্ধা না থাকলে অভাব হয় ভালোবাসার। আর তাই বিশ্বাসের অভাব হলে বিচ্ছেদের পথে হাঁটেন দম্পতিরা।

ঠিক এমন ঘটনা শুধু মানুষের মধ্যে নয় পশু, পাখিদের মধ্যেও ঘটে। চলে এমন মান-অভিমানের পালা, তাদের সম্পর্কেও বিচ্ছেদ শব্দের অস্তিত্ব রয়েছে, তা সম্প্রতি লক্ষ্য করেছেন গবেষকরা।

এ নিয়ে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে জানানো হয়, গবেষকরা বলছেন, পাখিদেরও সঙ্গীর কাছ থেকে বিচ্ছেদ নেয়ার নির্দিষ্ট পদ্ধতি রয়েছে। পশুদের মধ্যে কখনও কখনও বহুগামিতা দেখা গেলেও পাখিরা সাধারণত একটি প্রজননবর্ষে একজন সঙ্গীকেই নির্বাচন করে থাকে। বিচ্ছেদের কারণগুলো একরকম হলেও প্রজাতি অনুযায়ী বদলে যায় বিচ্ছেদ নেয়ার ধরন।

আরও দেখুন: ঘুঘু পাখি

পাখি যুগলদের মধ্যে বিচ্ছেদের কারণগুলোও অনেকটা মানুষের মতো। যৌনজীবনে অতৃপ্তি, আশপাশের পরিবেশ বা অন্যান্য নানা কারণে অবসাদ থেকেই তারা বিচ্ছেদের সিদ্ধান্ত নিয়ে থাকে।

এ ছাড়াও সঙ্গীর সঙ্গে অশ্লীল আচরণ, বহুগামী মনোভাব, পরিযায়ী পাখিদের এক জায়গা থেকে অন্য আরেক জায়গার দূরত্ব এবং বয়সজনিত মৃত্যুর সঙ্গে বিচ্ছেদের পারস্পরিক সম্পর্ক রয়েছে বলে মনে করছেন গবেষকরা।

আপন দেশ/জেডআই

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়