Apan Desh | আপন দেশ

বকশীগঞ্জে ৩ মাসের আহ্বায়ক কমিটিতে ৭ বছর পার যুবলীগের

বকশীগঞ্জ (জামালপুর) প্রতিনিধি

প্রকাশিত: ১৯:০৪, ২ অক্টোবর ২০২৩

বকশীগঞ্জে ৩ মাসের আহ্বায়ক কমিটিতে ৭ বছর পার যুবলীগের

ফাইল ছবি

জামালপুর: বকশীগঞ্জ উপজেলা যুবলীগের সম্মেলন হয়নি দীর্ঘ ৭ বছরেও। তিন মাসের আহ্বায়ক কমিটিতেই ৭ বছর পার হয়েছে। পূর্ণাঙ্গ কমিটি না হওয়ায় স্থবির হয়ে পড়েছে দলীয় কার্যক্রম। ২০১৬ সালে ২১ সদস্য বিশিষ্ট উপজেলা যুবলীগের আহ্বায়ক কমিটি গঠন করা হয়। তিন মাসের মধ্যে সম্মেলনের মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটি করতে বলা হলেও সম্মেলন হয়নি ৭ বছরেও। এতে পদ প্রত্যাশী ও তৃণমূল নেতাকর্মীদের মধ্যে দেখা দিয়েছে চরম হতাশা ও চাপা ক্ষোভ।

জানা যায়, ২০১৬ সালে শ্রী নেপালচন্দ্র সাহাকে আহ্বায়ক ও আবদুল আলিম তারাসহ ৫ জনকে যুগ্ম আহ্বায়ক করে ২১ সদস্য বিশিষ্ট কমিটি দেয় কেন্দ্রীয় যুবলীগ। ৩ মাসের মধ্যে সম্মেলনের মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটি গঠনের নির্দেশনা দেয়া হয়। কিন্তু নানা কারনে প্রথম থেকেই ঝিমিয়ে পড়ে কমিটির কার্যক্রম। ফলে দীর্ঘ ৭ বছরেও সম্মেলন করা হয়নি। দীর্ঘদিনেও পূর্ণাঙ্গ কমিটি না দেয়ায় এটি এখন নামসর্বস্ব কমিটিতে পরিণত হয়েছে। অপরদিকে উপজেলা বিভিন্ন ইউনিয়ন কমিটি করতে গিয়ে নানা বিতর্কে জড়ান কমিটির আহ্বায়ক শ্রী নেপাল চন্দ্র সাহা। যদিও এসব অভিযোগ বরাবরই অস্বীকার করেন তিনি। এক পর্যায়ে ধীরে ধীরে রাজনীতিতে নিস্ক্রিয় হয়ে পড়েন এই নেতা। নেপালচন্দ্র সাহা এলাকায় নেই দীর্ঘদিন ধরে। বর্তমানে রাজনীতিতে একেবারে নিস্ক্রিয় তিনি। যুগ্ম আহ্বায়ক আবদুল আলিম তারা সড়ক দূর্ঘটনায় মারা গেছেন গত এক বছর আগে। আরেক যুগ্ম আহ্বায়ক আলাল উদ্দিন থাকেন দেশের বাইরে। এ কারণে স্থবির হয়ে পড়েছে বকশীগঞ্জ উপজেলা যুবলীগের কর্মকাণ্ড। সৃষ্টি হচ্ছে না নতুন নেতৃত্বও।

২০২২ সালে বকশীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের নতুন কমিটি গঠনের পর নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেন যুবলীগ নেতাকর্মীরা। গুঞ্জন শুরু হয়েছিল দ্রুত সময়ের মধ্যে সম্মেলনের মাধ্যমে যুবলীগের কমিটি হতে যাচ্ছে। প্রচার প্রচারণায় সরব হয়ে উঠেছিলেন পদপ্রত্যাশী নেতাকর্মীরা। সভাপতি ও সাধারণ সম্পাদক পদে একাধিক প্রার্থী আলোচনায় আসেন। সভাপতি পদে মেয়র নজরুল ইসলাম সওদাগর, অ্যাড. ইসমাইল হোসেন সিরাজী, প্রকৌশলী সফিকুল ইসলাম বিদ্যুৎ, ফরহাদ হোসেন পলাশ, সাজ্জাত ইকবাল সেলিমসহ বেশ কয়েকজন প্রচার চালান। সাধারণ সম্পাদক পদেও একাধিক প্রার্থী মাঠে সরব হয়ে উঠেন। কিন্তু সেই আলোচনাও এখন আর নেই। ফলে চরম হতাশায় ভুগছেন যুবলীগের পদপ্রত্যাশী নেতাকর্মীরা।   

তাদের ভাষ্য ,দীর্ঘদিনেও সম্মেলন না হওয়া এবং পূর্ণাঙ্গ কমিটি না হওয়ার কারণে অনেক ত্যাগী নেতাকর্মীরাই হতাশ। সামনে জাতীয় নির্বাচন। নির্বাচনের আগে যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা জরুরি। এতে করে নেতাকর্মীরা উৎসাহ উদ্দীপনা নিয়ে দলের প্রার্থীর পক্ষে মাঠে কাজ করতে পারবে। তারা মনে করেন জাতীয় নির্বাচনকে সামনে রেখে সারাদেশে নাশকতা করবে বিএনপি-জামায়াত জোট। রাজপথে আন্দোলন ও নাশকতা রোধে সংগঠন শক্তিশালী করা ছাড়া কোনো বিকল্প নেই।

এ বিষয়ে সাবেক ছাত্রলীগ নেতা সাইদুর ইসলাম বলেন, দীর্ঘদিন ধরেই এলাকায় নেই যুবলীগের আহ্বায়ক। এক যুগ্ম আহ্বায়ক মারা গেছেন এবং আরেকজন বিদেশে থাকেন। কমিটির কার্যক্রম নেই বললেই চলে। ছাত্রলীগ করেছি, এখন স্বপ্ন দেখি যুবলীগ করার। কিন্তু দীর্ঘদিনেও নতুন কমিটি না হওয়ায় আমার মত অনেকেই হতাশাগ্রস্থ। দ্রুত কমিটি গঠনের দাবি জানান তিনি।  

বকশীগঞ্জ উপজেলা যুবলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও সরকারি কে. ইউ কলেজের সাবেক জিএস অ্যাড. ইসমাইল হোসেন সিরাজী বলেন, সারাদেশে আওয়ামী লীগের পরেই যুবলীগের শক্ত অবস্থান। কিন্তু পরিতাপের বিষয় বকশীগঞ্জে দীর্ঘ ৭ বছরেও যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি হয়নি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ত্যাগীদের মুল্যায়ন ও মাদকমুক্ত পরিচ্ছন্ন কমিটি গঠনের তাগিদ দেন তিনি।  

এ ব্যাপারে জানতে উপজেলা যুবলীগের আহ্বায়ক নেপাল চন্দ্র সাহা এলাকার বাইরে থাকায় তার মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হয়। ফোনটি বন্ধ থাকায় তার বক্তব্য নেয়া সম্ভব যায়নি।

এ ব্যাপারে জানতে চাইলে বকশীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক মোশারফ হোসেন মিরাজ জানান, যুবলীগের কমিটির বিষয়ে উপজেলা আওয়ামী লীগ অবগত আছে। যুবলীগকে ঢেলে সাজাতে ইতোমধ্যে জেলা যুবলীগের সঙ্গে কথা হয়েছে। আলহাজ্ব আবুল কালাম আজাদ এমপির নির্দেশে ক্লিন ইমেজের অধিকারী ও দুঃসময়ে মাঠে থাকা ত্যাগী নেতাকর্মীদের দিয়েই যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠনের প্রস্তুতি চলছে।

এ বিষয়ে জেলা যুবলীগের সভাপতি রাজন সাহা রাজু বলেন,বকশীগঞ্জ উপজেলা যুবলীগের সাংগঠনিক অবস্থা খুবই দুর্বল। কারণ আহ্বায়ক ইনেক্টিভ, যুগ্ম আহ্বায়ক একজন মারা গেছেন আরেকজন থাকেন দেশের বাইরে। এতে স্থবির হয়ে পড়েছে দলীয় কার্যক্রম। উপজেলা যুবলীগের সার্বিক বিষয়ে চিঠি দিয়ে কেন্দ্রীয় যুবলীগকে অবহিত করেছি। কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্তে উপজেলা কমিটি গঠনের বিষয়ে পরবর্তী করনীয় ঠিক করা হবে।

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন জানিয়েছেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) চিফ প্রসিকিউটর ঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলাচলের অনুমতি দিতে বলেছেন প্রধামন্ত্রী শেখ হাসিনা দ্বিতীয় দফায় উপজেলা পরিষদ নির্বাচন আগামীকাল মঙ্গলবার কিশোরগঞ্জে র‍্যাব হেফাজতে নারী মৃত্যুর ঘটনায় ক্যাম্প কমান্ডার প্রত্যাহার সৌদি আরব পৌঁছেছেন ৩০ হাজার ৮১০ হজযাত্রী, দুইজনের মৃত্যু সাগরে মাছ ধরায় ৬৫ দিনের নিষেধাজ্ঞা আজ শুরু দেশের পাঁচ অঞ্চলে দুপুরের মধ্যে ঝড়ের পূর্বাভাস রাঙামাটিতে ইউপিডিএফের অর্ধদিবস অবরোধ চলছে ইরানি প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যু, জরুরি বৈঠক ডেকেছে ইরানের মন্ত্রিসভা ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মারা গেছেন ভারতে লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণ শুরু