Apan Desh | আপন দেশ

বাগেরহাটে শিক্ষা ক্যাডারদের কর্মবিরতি

বাগেরহাট প্রতিনিধি

প্রকাশিত: ২০:৩০, ২ অক্টোবর ২০২৩

বাগেরহাটে শিক্ষা ক্যাডারদের কর্মবিরতি

ক্যাডার কম্পোজিশনের সুরক্ষা ও পদোন্নতির দাবিতে বাগেরহাটে শিক্ষা ক্যাডারদের কর্মবিরতি

বাগেরহাট: বাগেরহাটে ক্যাডার কম্পোজিশনের সুরক্ষা, পদোন্নতি, পদসৃজন, স্কেল আপগ্রেডেশন ও আন্তঃক্যাডার বৈষম্য নিরসনের দাবিতে কর্মবিরতি পালন করেছেন বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের সদস্যরা। সোমবার (২ অক্টোবর) সকালে সরকারি পিসি কলেজের সামনে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি, বাগেরহাট জেলা ইউনিটের উদ্যোগে এই কর্মবিরতি শুরু হয়।

এসময় দাবির স্বপক্ষে বিভিন্ন যুক্তি তুলে ধরে বক্তব্য দেন বিসিএস সাধারণ শিক্ষা সমিতি বাগেরহাট জেলা ইউনিটের সভাপতি প্রফেসর শেখ জিয়াউল ইসলাম, সাধারণ সম্পাদক প্রফেসর মো. শাহ আলম ফরাজী, সরকারি পিসি কলেজের সহযোগি অধ্যাপক মো. সিরাজুল ইসলাম, সহকারি অধ্যাপক সাইফুর রহমান ফারুকী, আব্দুল গফফার, মো. আলিমুজ্জামান, মোল্লা রফিকুল ইসলাম, বিএম শফিকুল ইসলামসহ প্রমুখ।

প্রফেসর মো. শাহ আলম ফরাজী বলেন, বিসিএস সাধারণ শিক্ষা কম্পোজিশন ও ক্যাডার রুল-১৯৮০ অনুযায়ী প্রাথমিক থেকে উচ্চ শিক্ষা স্তরের শিক্ষা প্রদান, পরিচালনা, ব্যবস্থাপনা, পরিকল্পনা গবেষণা ও প্রশাসনিক কার্যক্রম পর্যন্ত শিক্ষা ক্যাডারের কার্যপরিধি ব্যাপৃত। প্রাথমিক থেকে উচ্চ শিক্ষা স্তর সংশ্লিষ্ট সব দপ্তরের নবম গ্রেরেডর ওপর সব পদ শিক্ষা ক্যাডারের তফসিলভুক্ত। কিন্তু প্রাথমিক শিক্ষা অধিপ্তদরের ৫১২টি পদ শিক্ষা ক্যাডারের তফসিল বহির্ভূত করে নিয়োগবিধি চুড়ান্ত করা হয়েছে। এটি শিক্ষা ক্যাডারের অস্তিত্বের প্রতি আঘাত। যার ফলে সামগ্রিক শিক্ষা ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

অতিদ্রুত এসব দাবি মেনে না নিলে সমাবেশ থেকে আরও কঠোর কর্মসূচি দেয়ার ঘোষণা দেন শিক্ষকরা।

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়