Apan Desh | আপন দেশ

মা ইলিশ রক্ষায় অভিযানে তৎপর কোস্ট গার্ড

বাগেরহাট প্রতিনিধি

প্রকাশিত: ১৮:১৯, ১২ অক্টোবর ২০২৩

মা ইলিশ রক্ষায় অভিযানে তৎপর কোস্ট গার্ড

মা ইলিশ রক্ষায় পশুর নদীতে কোস্টগার্ডের টহল

বাগেরহাট: মা ইলিশ সংরক্ষণ অভিযানে তৎপরতা শুরু করেছে বাংলাদেশ কোস্ট গার্ড। বৃহস্পতিবার (১২ অক্টোবর) বিকেলে কোস্ট গার্ড পশ্চিম জোন, মংলা বেইসের সদস্যরা পশুর নদীতে টহল কার্যক্রম পরিচালনা করে। এ সময় ব্যবসায়ীদের মাঝে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট বিতরণ, পোস্টারিং, মাইকিংসহ নানাভাবে প্রচার চালিয়ে জনগণকে সচেতন করেছেন তারা।

ইলিশের ভরা প্রজনন মৌসুমে দেশের নির্দিষ্ট উপকূলীয় এলাকায় মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন-১৯৫০ মোতাবেক ১২ অক্টোবর থেকে আগামী ২ নভেম্বর পর্যন্ত ইলিশ মাছ ধরা যাবে না। এই ২২ দিন মৎস্য সংরক্ষণ আইন অনুযায়ী সারাদেশে ইলিশের আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও কেনা-বেচা নিষিদ্ধ থাকবে।

কোস্ট গার্ড সদর দফতরের মিডিয়া কর্মকর্তা বলেন, প্রজনন মৌসুমকে লক্ষ্য রেখে মা ইলিশ রক্ষায় সরকার বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। মা ইলিশ সংরক্ষণ অভিযানের প্রথম দিনে বৃহস্পতিবার কোস্ট গার্ড পশ্চিম জোন পশুর নদীতে টহল কার্যক্রম পরিচালনা করে। এসময় জেলে ও মৎস্য ব্যবসায়ীদের মাঝে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট বিতরণ, পোস্টারিং, মাইকিংসহ নানাভাবে প্রচারণা চালানো হয়। মাছ ধরার ট্রলার যাতে জেলেপল্লী থেকে বের হতে না পারে সে দিকে সার্বক্ষণিক নজরদারি রাখছে কোস্ট গার্ড। এছাড়াও বাংলাদেশ কোস্ট গার্ডের দায়িত্বাধীন উপকূলীয় ও নদী এলাকার মৎস্য অভায়শ্রমগুলোতে মা ইলিশ রক্ষায় কোস্ট গার্ডের টহল ২৪ ঘণ্টা অব্যাহত আছে এবং থাকবে।

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়