Apan Desh | আপন দেশ

বিএনপিপন্থি ব্যবসায়ী গোর্কির বিরুদ্ধে দুদকের ১৭ কোটি টাকার চার্জশিট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:২০, ২৫ মার্চ ২০২৪

আপডেট: ২০:৪০, ২৬ মার্চ ২০২৪

বিএনপিপন্থি ব্যবসায়ী গোর্কির বিরুদ্ধে দুদকের ১৭ কোটি টাকার চার্জশিট

ফাইল ছবি

এমজিএইচ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আনিস আহমেদ গোর্কির বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এতে তার বিরুদ্ধে ১৭ কোটি ২২ লাখ ৭০ হাজার ৭৭৯ টাকার দুর্নীতির অভিযোগ আনা হয়েছে। 

সোমবার (২৫ মার্চ) দুদক সচিব খোরশেদা ইয়াসমীন নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। আনিস আহমেদ গোর্কি বিএনপি ঘরানার ব্যবসায়ী হিসেবে পরিচিত। 

এর আগে, ২০২২ সালে গোর্কির বিরুদ্ধে এজাহার দায়ের করা হয়। তাতে ১৩৬ কোটি ২ লাখ ৭৭ হাজার ৪০০ টাকার অভিযোগ আনা হয়। 

দুদক সচিব বলেন, আনিস আহমেদের বিরুদ্ধে জ্ঞাত আয় বর্হিভূত সম্পদ অর্জন ও নিজ ভোগদখলে রাখায় এবং উল্লিখিত সম্পদ হস্তান্তর/স্থানান্তর ও রূপান্তর করায় দুদক আইন ২০০৪ এর ২৭(১) ধারায় এবং মানি লন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ এর ৪(২) ও ৪(৩) ধারায় শাস্তিযোগ্য অপরাধে এ মামলা দায়ের করা হয়।

তিনি আরও বলেন, তদন্তকালে ওই টাকার বিপরীতে এমজিএইচ গ্রুপের অধীন বিভিন্ন কোম্পানি থেকে আয়ের মোট ১১৮ কোটি ৮০ লাখ ৬ হাজার ৬২১ টাকার আয়ের উৎস পাওয়া যায়। অবশিষ্ট ১৭ কোটি ২২ লাখ ৭০ হাজার ৭৭৯ টাকা অবৈধভাবে অর্জন ও ভোগদখল করেছেন।

দুদক সচিব খোরশেদা ইয়াসমীন। ছবি: আপন দেশ

সাংবাদিকদের প্রশ্ন ছিল, এজাহারে ১৩৬ কোটি ২ লাখ ৭৭ হাজার ৪০০ টাকা উল্লেখ করা হয়। আর এক বছর পর চার্জশিটে ১৭ কোটি ২২ লাখ ৭০ হাজার ৭৭৯ টাকা উল্লেখ করা হয়েছে। এজাহার থেকে চার্জশিট পর্যন্ত এ বড় অঙ্কের ব্যবধান হলে প্রাথমিক অনুসন্ধান নিয়ে প্রশ্ন উঠতে পারে কিনা।

জবাবে খোরশেদা ইয়াসমীন বলেন, তথ্য-উপাত্তের ভিত্তিতে চার্জশিট দেয়া হয়েছে। এখানে কোন প্রশ্ন নেই।

আনিস আহমেদ গোর্কি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত। রাজনৈতিক বিবেচনায় এ চার্জশিট দেয়া হলো কিনা প্রশ্নের জবাবে দুদক সচিব বলেন, দুদক শুধু দুর্নীতির বিষয়কে গুরুত্ব দেয়। রাজনৈতিক বিবেচনায় নয়। 

এমজিএইচ গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আনিস আহমেদ ইস্টার্ন ব্যাংক লিমিটেডেরও একজন পরিচালক। জাহাজে পণ্য পরিবহন, খুচরো বিপণন, এয়ারলাইন্স রিজার্ভেশন, রিয়েল এস্টেট, পোশাক, চা ও রাবার প্লান্টেশন, অটোমোবাইল, ব্যাংকসহ বিভিন্ন খাতে ছড়িয়ে আছে এমজিএইচ গ্রুপের ব্যবসা। রেডিও ফূর্তি এবং রাইড শেয়ারিং সেবা ‘ওভাই’ এ গ্রুপেরই সহযোগী প্রতিষ্ঠান।
 

আপন দেশ/এবি/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়