Apan Desh | আপন দেশ

জাপানি দুই পর্যটকের অর্থ ছিনিয়ে প্রমোদভ্রমণ, গ্রেফতার ৩

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:২৫, ২৮ এপ্রিল ২০২৩

আপডেট: ১৪:০৪, ২ মে ২০২৩

জাপানি দুই পর্যটকের অর্থ ছিনিয়ে প্রমোদভ্রমণ, গ্রেফতার ৩

ছবি : আপন দেশ

রাজধানীর মোহাম্মদপুরের রায়েরবাজার বধ্যভূমি পরিদর্শনে গিয়ে ছিনতাইয়ের শিকার হন দুই জাপানিজ। তাদের কাছ থেকে নগদ অর্থ, আইফোন, ক্রেডিট কার্ড কেড়ে নেয় ছিনতাইকারীরা। পরে ছিনতাইকারী চক্র কক্সবাজার ও সীতাকুণ্ডে প্রমোদভ্রমণে বের হয়। পুলিশ সেখান থেকে বৃহস্পতিবার (২৭ এপ্রিল) দুই ছিনতাইকারীকে গ্রেফতার করে ঢাকায় নিয়ে আসে। 

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) তেজগাঁও বিভাগের উপকমিশনার আজিমুল হক এ তথ্য নিশ্চিত করেছেন। 

গত সোমবার (২৪ এপ্রিল) সন্ধ্যায় মোহাম্মদপুরের রায়েরবাজার বধ্যভূমি পরিদর্শনে যান ওই দুই জাপানিজ। তারা সেখানে ছবি তোলেন এবং ঘুরে দেখেন। একটি সংঘবদ্ধ ছিনতাইকারী চক্র অস্ত্রের মুখে জিম্মি করে তাদের কাছ থেকে সবকিছু ছিনিয়ে নেয়। তাদের কাছ থেকে পাসপোর্ট, এক লাখ ৫৩ হাজার জাপানি ইয়েন, বাংলাদেশি ২৮ হাজার টাকা, দুটি আইফোন, দুটি ক্রেডিট কার্ড ও ড্রাইভিং লাইসেন্স ছিনিয়ে নেয়া হয়। 

ছিনতাইকারীদের কবলে পড়ে ভীতসন্ত্রস্ত হয়ে হোটেলে চলে যান ওই দুই জাপানিজ। পরদিন মঙ্গলবার (২৫ এপ্রিল) দুপুরে হোটেলের ম্যানেজার তারেক আহমেদ মোহাম্মদপুর থানায় ফোন দিয়ে বিষয়টি জানান। দুই বিদেশি নাগরিকসহ মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ তাদের থানায় যেতে বলেন। ম্যানেজার তারেক দুই পর্যটককে নিয়ে মোহাম্মদপুর থানায় যান। তারা একটি ছিনতাই মামলা করেন। 

মামলার পর বধ্যভূমি এলাকার সিসি ক্যামেরা ফুটেজ এবং ঘটনার দিন সেখানে উপস্থিত ব্যক্তিদের শনাক্তের চেষ্টা করে পুলিশ। বৃহস্পতিবার মোহাম্মদপুরের বোটঘাট এলাকা থেকে খায়রুল ইসলাম স্বপন নামে এক যুবককে গ্রেপ্তার করে পুলিশ। গ্রেপ্তার ব্যক্তির তথ্যের ভিত্তিতে রায়েরবাজার শুঁটকির আরতের পেছনের কবরস্থানের দেয়ালসংলগ্ন মাঠ থেকে দুই পর্যটকের পরিচয়পত্র, ড্রাইভিং লাইসেন্স, হেলথ কার্ড ও একটি ছেঁড়া পাসপোর্ট উদ্ধার করা হয়। 

মোহাম্মদপুর থানার পুলিশের অপর একটি দল চট্টগ্রামের সীতাকুণ্ড এলাকা থেকে জিহাদুল ইসলাম মামুন ও আবু রাসেল প্রত্যয় নামে দুই তরুণকে গ্রেফতার করে। তাদের কাছ থেকে ওই পর্যটকদের একজনের একটি আইফোন, ৩০ হাজার ইয়েন, একটি পোর্টেবল হটস্পট ও একটি ব্লুটুথ উদ্ধার করা হয়। 

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) তেজগাঁও বিভাগের উপকমিশনার আজিমুল হক বলেন, ছিনতাইয়ের পর হোটেল কর্তৃপক্ষের মাধ্যমে থানার পুলিশ বিষয়টি জানতে পারে। এর পরই দ্রুত আইনগত ব্যবস্থা নেয়া হয়। অপরাধীদের শনাক্ত করে তিনজনকে গ্রেফতার করা হয়। ছিনতাইকারীরা ছিনতাইয়ের পর কক্সবাজার ও সীতাকুণ্ডে ঘুরতে যায়। তারা ঘনঘন স্থান পরিবর্তন করেছিল। তাই তাদের গ্রেফতারে বেগ পেতে হয়। তারা কক্সবাজার ভ্রমণ শেষে সীতাকুণ্ডে যায়। সেখানেই তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতার আবু রাসেল প্রত্যয়ের বিরুদ্ধে দ্রুত বিচার আইনে তিনটি মামলা রয়েছে। ছিনতাইয়ের সঙ্গে জড়িত অন্যদেরও গ্রেফতারের চেষ্টা চলছে। 

ওই দুই জাপানিজ গত ২১ এপ্রিল বাংলাদেশে আসেন। তারা গত সোমবার (২৪ এপ্রিল) শুক্রাবাদ এলাকার হোটেল নন্দিনীতে ওঠেন। রাত সাড়ে ৮টার দিকে রায়েরবাজার বধ্যভূমি পরিদর্শনে যান। তারা বধ্যভূমি কবরস্থানের প্রধান ফটকের ভেতরে যান। রাত ৯টার দিকে জাপানিজ দুই নাগরিক কবরস্থান থেকে বের হতে গেলে অজ্ঞাত তিন যুবক তাদের ভুল বুঝিয়ে কবরস্থানের আরও ভেতরে নিয়ে যায়। সেখানে নিয়ে তাদের ভয়ভীতি দেখিয়ে, দেশীয় অস্ত্র ঠেকিয়ে সব ছিনিয়ে নিয়ে যায়।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে