Apan Desh | আপন দেশ

পোশাক রফতানি যুক্তরাষ্ট্রে কমেছে, ইউরোপে বেড়েছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:৫১, ১৬ নভেম্বর ২০২৩

পোশাক রফতানি যুক্তরাষ্ট্রে কমেছে, ইউরোপে বেড়েছে

প্রতীকী ছবি

দেশের তৈরি পোশাকের প্রধান বাজার ইউরোপ ও আমেরিকায় কমছে রফতানি আয়। রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-অক্টোবরের মধ্যে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোতে পোশাক রফতানি সাত দশমিক শূন্য ছয় বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে, আগের অর্থবছরের একই সময়ের তুলনায় প্রবৃদ্ধি হয়েছে মাত্র তিন দশমিক ৯৯ শতাংশ। তবে ইউরোপের এককভাবে বৃহত্তম বাজার জার্মানিতে প্রায় সাড়ে ১১ শতাংশ রফতানি কমেছে।

অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে ২০২৩-২৪ সালের জুলাই-অক্টোবর মাসে পোশাক রফতানিতে ঋণাত্মক প্রবৃদ্ধি হয়েছে তিন দশমিক শূন্য পাঁচ শতাংশ।

রফতানি উন্নয়ন ব্যুরো ও বিজিএমইএ সূত্রে এসব তথ্য জানা যায়। ইপিবি সূত্র আরও জানায়, স্পেন, ফ্রান্স, নেদারল্যান্ডস ও ইতালিতে রফতানিতে যথাক্রমে ১৮ দশমিক শূন্য সাত শতাংশ, দুই দশমিক ৫৬ শতাংশ, ১২ দশমিক ৭৩ শতাংশ এবং নয় দশমিক ৮৮ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। অন্যদিকে ইউরোপীয় ইউনিয়নের বৃহত্তম রফতানি বাজার জার্মানিতে ২০২২-২৩ সালের জুলাই-অক্টোবর সময়ে রফতানি দুই দশমিক শূন্য চার বিলিয়ন মার্কিন ডলার থেকে ১১ দশমিক ৪৯ শতাংশ হ্রাস পেয়ে ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-অক্টোবরে রফতানি এক দশমিক ৮১ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

বছর ওয়ারি তিন দশমিক শূন্য পাঁচ শতাংশ ঋণাত্মক প্রবৃদ্ধিসহ ২০২৩-২৪ সালের জুলাই-অক্টোবর মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে পোশাক রফতানি দুই দশমিক ৫৭ বিলিয়ন মার্কিন ডলার ছিল।

একই সময়ে যুক্তরাজ্য ও কানাডায় রফতানি যথাক্রমে ১৪ দশমিক ৬৩ শতাংশ (ধনাত্মক) প্রবৃদ্ধি এবং এক দশমিক ৫৩ শতাংশ ঋণাত্মক প্রবৃদ্ধির সঙ্গে এক দশমিক আট বিলিয়ন মার্কিন ডলার এবং ৪৬২ দশমিক ৮৬ মিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।

আরও পড়ুন <> গাজায় ‘যুদ্ধবিরতি’র প্রস্তাব জাতিসংঘে পাস

এদিকে ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-অক্টোবরের মধ্যে অপ্রচলিত বাজারে পোশাক রফতানি আগের বছরের একই সময়ে দুই দশমিক ৪৫ বিলিয়ন মার্কিন ডলার থেকে ১৭ দশমিক শূন্য এক শতাংশ বেড়ে দুই দশমিক ৮৬ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে। প্রধান অপ্রচলিত বাজারগুলোর মধ্যে জাপান, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়ায় রফতানি যথাক্রমে ২৩ দশমিক শূন্য তিন শতাংশ, ৪৫ দশমিক ৪৪ শতাংশ এবং ২৯ দশমিক ৮৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তবে ভারতে পোশাক রফতানি ১২ দশমিক আট শতাংশ কমেছে।

এ ছাড়া ২০২৩-২৪ সালের জুলাই-অক্টোবরে বিশ্বে মোট রফতানি হয়েছে ১৪ দশমিক ৭৮ বিলিয়ন মার্কিন ডলার, যা এক বছর আগের একই সময়ে ১৩ দশমিক ৯৫ বিলিয়ন মার্কিন ডলারের তুলনায় পাঁচ দশমিক ৯৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

বিজিএমইএ পরিচালক ও বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক মহিউদ্দিন রুবেল বলেন, ‘ইউরোপীয় ইউনিয়নে আমাদের পোশাক রফতানি যৎসামান্য বেড়েছে। এটি আসলে পর্যাপ্ত নয়। ইউরোপের কয়েকটি দেশে হয়তো সামান্য বেড়েছে কিন্তু ইউরোপের এককভাবে বৃহত্তম বাজার জার্মানিতে প্রায় সাড়ে ১১ শতাংশ রফতানি কমেছে—এটি অবশ্যই আমাদের কাছে উদ্বেগের বিষয়।’

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়