Apan Desh | আপন দেশ

আমদানি হচ্ছে ৩ কার্গো এলএনজি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৩২, ৭ ফেব্রুয়ারি ২০২৪

আমদানি হচ্ছে ৩ কার্গো এলএনজি

ছবি: সংগৃহীত

দেশে ক্রমেই গ্যাসের চাহিদা বাড়ছে। চাহিদা মেটাতে ৩ কার্গো এলএনজি আমদানির করবে সরকার। সিঙ্গাপুরের দুটি প্রতিষ্ঠান থেকে আনা হচ্ছে। এতে ব্যয় হবে ১ হাজার ২৭৪ কোটি ১১ লাখ ৭৬ হাজার ৫২০ টাকা।

বুধবার (৭ ফেব্রুয়ারি) এলএনজি আমদানির অনুমোদন দেয়া হয়। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, মাস্টার সেল অ্যান্ড পার্সেস এগ্রিমেন্টে (এমএসপিএ) সই করা প্রতিষ্ঠান থেকে এলএনজি আমদানি করা হবে। যা বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন ২০১০ (সংশোধনী ২০২১) এর আওতায়। 

অতিরিক্ত সচিব বলেন, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ প্রস্তাব পেশ করে। পরিপ্রেক্ষিতে ‘এমএস গুলবার সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেড’ থেকে  এক কার্গো এলএনজি আমদানির প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। প্রতিষ্ঠানটি সিঙ্গাপুরের। এতে ব্যয় হবে ৪২৫ কোটি ৮১ লাখ ৫৭ হাজার ৯৪০ টাকা। প্রতি এমএমবিটিইউ এর মূল্য পড়বে ৯ দশমিক ৮৪৭০ মার্কিন ডলার। আগে ছিল ৯ দশমিক ৯৩০ ডলার।

আরও পড়ুন>> এলপিজির দাম বাড়ছে টানা সাত মাস

এছাড়া আরেক প্রতিষ্ঠান ‘এমএস ভিটল এশিয়া প্রাইভেট লিমিটেড’ থেকে এক কার্গো আমদানির অনুমোদন হয়েছে। এতে ব্যয় হবে ৪২২ কোটি ৪৮ লাখ ৬০ হাজার ৬৪০ টাকা। প্রতি এমএমবিটিইউ এর মূল্য পড়বে ৯ দশমিক ৭৭০ মার্কিন ডলার।

এর আগে, গত ৩১ জানুয়ারি ‘মেসার্স ভিটল এশিয়া পিটিই লিমিটেড’ থেকে এক কার্গো এলএনজি আমদানির অনুমতি পায়। এতে ব্যয় হবে ৪২৯ কোটি ৪০ লাখ ৫০ হাজার টাকা।

জানা গেছে, স্পট মার্কেট থেকে ২০২৪ সালের জানুয়ারি-জুন পর্যন্ত ১৩ কার্গো এলএনজি ক্রয়ের জন্য প্রধানমন্ত্রী নীতিগত অনুমোদন দিয়েছেন। এর মধ্যে আগামী মার্চের জন্য চার কার্গো এলএনজি প্রয়োজন হতে পারে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

শীর্ষ সংবাদ:

বন্দুকধারীর গুলিতে আহত স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো বাংলাদেশ প্রসঙ্গে অবস্থান পরিবর্তন করেনি পশ্চিমা বিশ্ব: ফখরুল অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী করোনায় আক্রান্ত সার আত্মসাৎ মামলায় সাবেক এমপি পোটনসহ পাঁচজন কারাগারে মৃত্যুদণ্ড চূড়ান্তের আগে কনডেম সেলে নয়: হাইকোর্টের রায় স্থগিত বিএনপি সরকার কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয়: প্রধানমন্ত্রী কক্সবাজারে আরসার আস্তানায় র‌্যাবের অভিযান, গ্রেনেড ও রকেট শেলসহ গ্রেফতার ২ নোবেলজয়ী এলিস মুনরো মারা গেছেন দেশের বিভিন্ন অঞ্চলে তাপপ্রবাহের মধ্যে বৃষ্টির আভাস রাবি ছাত্রলীগের চার নেতা বহিষ্কার শিল্পী সমিতির নির্বাচন বাতিল চেয়ে নিপুণ আক্তারের রিট ইসরায়েলের সেনা ঘাঁটিতে ভয়াবহ আগুন