Apan Desh | আপন দেশ

আমদানি হচ্ছে ৩ কার্গো এলএনজি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৩২, ৭ ফেব্রুয়ারি ২০২৪

আমদানি হচ্ছে ৩ কার্গো এলএনজি

ছবি: সংগৃহীত

দেশে ক্রমেই গ্যাসের চাহিদা বাড়ছে। চাহিদা মেটাতে ৩ কার্গো এলএনজি আমদানির করবে সরকার। সিঙ্গাপুরের দুটি প্রতিষ্ঠান থেকে আনা হচ্ছে। এতে ব্যয় হবে ১ হাজার ২৭৪ কোটি ১১ লাখ ৭৬ হাজার ৫২০ টাকা।

বুধবার (৭ ফেব্রুয়ারি) এলএনজি আমদানির অনুমোদন দেয়া হয়। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, মাস্টার সেল অ্যান্ড পার্সেস এগ্রিমেন্টে (এমএসপিএ) সই করা প্রতিষ্ঠান থেকে এলএনজি আমদানি করা হবে। যা বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন ২০১০ (সংশোধনী ২০২১) এর আওতায়। 

অতিরিক্ত সচিব বলেন, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ প্রস্তাব পেশ করে। পরিপ্রেক্ষিতে ‘এমএস গুলবার সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেড’ থেকে  এক কার্গো এলএনজি আমদানির প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। প্রতিষ্ঠানটি সিঙ্গাপুরের। এতে ব্যয় হবে ৪২৫ কোটি ৮১ লাখ ৫৭ হাজার ৯৪০ টাকা। প্রতি এমএমবিটিইউ এর মূল্য পড়বে ৯ দশমিক ৮৪৭০ মার্কিন ডলার। আগে ছিল ৯ দশমিক ৯৩০ ডলার।

আরও পড়ুন>> এলপিজির দাম বাড়ছে টানা সাত মাস

এছাড়া আরেক প্রতিষ্ঠান ‘এমএস ভিটল এশিয়া প্রাইভেট লিমিটেড’ থেকে এক কার্গো আমদানির অনুমোদন হয়েছে। এতে ব্যয় হবে ৪২২ কোটি ৪৮ লাখ ৬০ হাজার ৬৪০ টাকা। প্রতি এমএমবিটিইউ এর মূল্য পড়বে ৯ দশমিক ৭৭০ মার্কিন ডলার।

এর আগে, গত ৩১ জানুয়ারি ‘মেসার্স ভিটল এশিয়া পিটিই লিমিটেড’ থেকে এক কার্গো এলএনজি আমদানির অনুমতি পায়। এতে ব্যয় হবে ৪২৯ কোটি ৪০ লাখ ৫০ হাজার টাকা।

জানা গেছে, স্পট মার্কেট থেকে ২০২৪ সালের জানুয়ারি-জুন পর্যন্ত ১৩ কার্গো এলএনজি ক্রয়ের জন্য প্রধানমন্ত্রী নীতিগত অনুমোদন দিয়েছেন। এর মধ্যে আগামী মার্চের জন্য চার কার্গো এলএনজি প্রয়োজন হতে পারে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়