Apan Desh | আপন দেশ

পানির দাম বাড়ছে: ধনীর বেশি, গরিবের কম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:১৪, ১১ ফেব্রুয়ারি ২০২৪

পানির দাম বাড়ছে: ধনীর বেশি, গরিবের কম

ছবি: সংগৃহীত

আবারও পানির দাম বাড়াচ্ছে ঢাকা ওয়াসা। আগামী জুলাই থেকেই। দাম বাড়বে ক্ষমতা ভেদে, এলাকা ভেদে। সরকার কোনোভাবে আর সাবসিডি দেবে না। এ তথ্য জানিয়েছে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান। রোববার (১১ ফেব্রুয়ারি) ঢাকা ইউটিলিটি রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ডুরা) সঙ্গে মতবিনিময় সভা করেন।

তিনি বলেন, এলাকাভিত্তিক আলাদা দর নির্ধারণের জন্য সফটওয়্যার তৈরির কাজ চলছে। একটি এলাকার বাসিন্দাদের আয়ের ওপর নির্ভর করে ৬-৭ ধাপে পানির দাম নির্ধারণ হবে। যারা অধিক ক্ষমতাসম্পন্ন তারা পানির দাম বেশি দিক। যারা কম কম ক্ষমতাসম্পন্ন তারা কম দিক। সরকার কোনোভাবে আর সাবসিডি দেবে না। কাজেই আমরা কোনো দাম বাড়াচ্ছি না, ওই সিস্টেমটা চালুর জন্য আপ্রাণ চেষ্টা করছি।

দাম সমন্বয়ের ক্ষেত্রে একেক এলাকার জন্য আলাদা দর নির্ধারণের চিন্তা কেন- জবাবে তিনি বলেন, “আমাদের মধ্যে একটা অংশ আছে যারা অনেক ধনী। বারিধারায় একটা দুই রুমের অ্যাপার্টমেন্টের ভাড়া ১ লাখ ২৫ হাজার টাকা। এখন চিন্তা করেন খিলগাঁওয়ে এ রকম একটা অ্যাপার্টমেন্ট নিয়ে যিনি থাকেন, তিনি ভাড়া দেন ২০ হাজার।’’

আরও পড়ুন>> নির্বাচনকে কেউ প্রশ্নবিদ্ধ করতে পারেনি: প্রধানমন্ত্রী

“২০ হাজার টাকা যে ভাড়া দেয় আর এক লাখ ২৫ হাজার টাকা যে ভাড়া দেয়, সে একই দামে পানি খাচ্ছে। সরকারের ভর্তুকির টাকা কেন আপনি বড়লোককে দেবেন। প্রশ্নই আসে না।” 

আর ভর্তুকি নয়

পানি সরবরাহে সরকার আর ভর্তুকি দেবে না জানিয়ে তাকসিম বলেন, উৎপাদন খরচের চেয়ে কম দামে পানি বিক্রি করে ঢাকা ওয়াসাকে এগিয়ে নেয়া যাবে না। সরকার যদি কোনো সরকারি সংস্থাকে ভর্তুকি দিয়ে চালায়, তাহলে সেই সংস্থা কোনোদিন নিজের পায়ে দাঁড়াতে পারে না। আমাদের যদি ব্রেক ইভেনে আসতে হয় তাহলে দাম সমন্বয় করতে হবে।

২০২২ সালের সেপ্টেম্বরে ঢাকা ওয়াসা পানির দাম ৫ শতাংশ বাড়িয়েছিল। তখন থেকে আবাসিক গ্রাহকদের কাছ থেকে প্রতি হাজার লিটার পানির দাম নেয়া হচ্ছে ১৫ টাকা ১৮ পয়সা। তবে উৎপাদন খরচ ২৫ টাকা।

অবশ্য বাণিজ্যিক গ্রাহকদের কাছে এক হাজার লিটার পানির জন্য ৪২ টাকা নিয়ে থাকে সংস্থাটি। আবাসিকে উৎপাদন খরচের কম মূল্যে, আর বাণিজ্যিকে খরচের বেশি দামে পানি বিক্রি করে মোট কত টাকা ভর্তুকি দিতে হয়, সেই তথ্য অবশ্য প্রকাশ করেননি ওয়াসার এমডি।

‘ওয়াসাকে ঢালাও দোষারোপ’
তাসকিম দাবি করেন, কিছু গণমাধ্যম ওয়াসাকে ঢালাও দোষারোপ করে। বলেন, “কেন জানি তারা আমাদের দোষগুলো খুঁজে বেড়ায়, আমাদের ভিকটিমাইজ করে। একবার আমরা উচ্চপর্যায়ে (সরকারের) বিষয়টি জানতে চেয়েছিলাম যে, রাজনৈতিকভাবে আমরা ভিকটিম হলাম কি না। তখন আমাদের বলা হলো ‘হ্যাঁ, তোমরা রাজনৈতিকভাবেই ভিকটিম হয়েছ’।’’

আরও পড়ুন>> দেশের ৪৯ শতাংশ পানিতে ক্যান্সারের জীবাণু

“অর্থাৎ এটা আমাদের বিষয় না, সরকারকে অপদস্থ করা। সরকারকে হেয়প্রতিপন্ন করার জন্য একটা সেকশন অব পিপল আছে, তার মধ্যে মিডিয়াও একটা।”

উপস্থিত ছিলেন ঢাকা ওয়াসার উপ-ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শহীদুল্লাহ, মো. আকতারুজ্জামান, মো. মিজানুর রহমান এবং উত্তম কুমার রায়। ডুরার সভাপতি ওবায়দুর মাসুম, সাধারণ সম্পাদক শাহজাহান মোল্লা, সাংগঠনিক সম্পাদক আবীর হাকিম, অর্থ সম্পাদক নিলয় মামুন প্রমুখ মতবিনিময়ে বক্তব্য রাখেন।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়