Apan Desh | আপন দেশ

‘কৃষিপণ্য নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের কিছু করার নেই’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:০২, ১৪ মার্চ ২০২৪

‘কৃষিপণ্য নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের কিছু করার নেই’

ছবি: সংগৃহীত

কৃষিপণ্য বিপণন ও বাজারজাত করার ক্ষমতা বাণিজ্য মন্ত্রণালয়ের নেই। তাই কৃষিপণ্য নিয়ে মন্ত্রণালয়ের কিছু করার নেই। বলেছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। বৃহস্পতিবার (১৪ মার্চ) নিজ মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। 

প্রতিমন্ত্রী বলেন, কাঁচা বাজারে বিক্রেতা বেশি দামে বিক্রি করে, অনেক সময় সেই দামই প্রতিষ্ঠিত হয়ে যায়। সুপরশপে তুলনামূলক কম ও নির্ধারিত দামে পণ্য বিক্রি করা হয়। তাই সুপারশপ আর কাঁচাবাজারে তুলনা করে পণ্য কেনার আহ্বান জানান তিনি।

তিনি আরও বলেন, সাপ্লাই চেইন নিয়ে কথা বলি; এটা তো একটা ট্রলের ব্যাপার হয়ে গেছে। যেখানে যেখানে আমাদের সাপোর্ট দরকার; কৃষকের কাছ থেকে ট্রাকে উঠে এসে পাইকারি থেকে খুচরা বাজারে যাওয়া পর্যন্ত- এই জায়গাটা আমরা এখন পর্যন্ত সিমপ্লিফাই করতে পারছি না।

বাজার নিয়ন্ত্রণের জন্য শতভাগ সফলতা আনতে পারেননি স্বীকার করে প্রতিমন্ত্রী বলেন, উৎপাদনের পর পরিবহনসহ অন্যান্য কারনে দাম বেড়ে যাচ্ছে। আপনারা সাপ্লাই চেইন ফলো করেন, তাহলে বুঝবেন আমার ফেইলিয়র বা শতভাগ সার্থক না হওয়ার কারণটা কী। শসা, লেবু, বেগুন উৎস থেকে কত টাকায় ট্রাকে উঠছে এবং হাত ঘুরে কাঁচাবাজারে কত টাকায় ল্যান্ড করছে নিউজ করেন। তাহলে আমার সীমাবদ্ধতা বুঝতে পারবেন, কেন আমি শতভাগ সফলতা আনতে পারছি না।

আহসানুল হক টিটু বলেন, সাপ্লাই চেইনের মনিটরিংয়ে একটি সফটওয়্যার ডেভেলপ করার চেষ্টা করছি। যাতে আমরা সাপ্লাই চেইনটা মনিটরিং করতে পারি। এটা আমরা আগামীকাল উদ্বোধন করব। আমাদের সাপ্লাই চেইন মনিটরিং করতে পারব, কোথা থেকে কীভাবে পণ্য যাচ্ছে। বিপণন একটি আইনের আওতায় আছে, সেটি কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করে আমরা শক্তিশালী করব। চালের ব্যাপারে তেমন অস্থিরতা নেই, যেহেতু কোনো নিউজ নেই।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়