Apan Desh | আপন দেশ

ডিজেল-কেরোসিনে ২ টাকা কমলো

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৩৫, ৩১ মার্চ ২০২৪

ডিজেল-কেরোসিনে ২ টাকা কমলো

ছবি: সংগৃহীত

নতুন করে জ্বালানি তেলের দাম সমন্বয় করলো সরকার। আন্তর্জাতিক বাজারের জ্বালানি তেলের দাম কমেছে। বিশ্ববাজারের সঙ্গে মিল রেখে ডিজেল ও কেরোসিনের নতুন দাম নির্ধারণ করা হয়েছে। লিটারপ্রতি ২ টাকা ২৫ পয়সা কমিয়েছে সরকার। আগামীকাল ১ এপ্রিল থেকে এ মূল্য কার্যকর হবে।

রোববার (৩১ মার্চ) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে এ তথ্য জানায়।

নতুন দাম অনুসারে প্রতি লিটার ডিজেল ও কেরোসিন বিক্রি হবে ১০৬ টাকায়। বর্তমানে পণ্য দুটির দাম ১০৮ টাকা ২৫ পয়সা। অবশ্য অকটেন ও পেট্রোলের দাম অপরিবর্তিতই রয়েছে। সে অনুসারে প্রতি লিটার অকটেন ১২৬ টাকা আর পেট্রোল ১২২ টাকায় বিক্রি হবে।

এর আগে, গত ৭ মার্চ স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ তালিকা প্রকাশ করা হয়। যেখানে ভোক্তা পর্যায়ে ডিজেল ১০৮, কেরোসিন ১০৮, অকটেন ১২৬ ও পেট্রোল ১২২ টাকা দরে বিক্রির ঘোষণা দেয়া হয়েছিল। 

২০২২ সালের ২৯ আগস্ট জ্বালানি তেলের সর্বশেষ মূল্য সমন্বয় করা হয়। এরপর করোনা মহামারি-উত্তর সরবরাহ সঙ্কট, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনার কারণে সমুদ্রপথে জ্বালানি পণ্যের প্রিমিয়াম, পরিবহন ভাড়া, বিমা ও ব্যাংক সুদের হার ব্যাপক পরিমাণে বেড়েছে। সে সময়ে শুধু মার্কিন ডলারের বিপরীতে দেশীয় মুদ্রা অবমূল্যায়িত হয়েছে। বিশ্ববাজারে জ্বালানি তেলের (প্রধানত ডিজেল) মূল্যে অস্থিতিশীলতা বিরাজ করছে।

আরও বলা হয়, ফর্মুলা বা গাইডলাইন অনুসারে এখন থেকে প্রতি মাসেই জ্বালানি তেলের আমদানি বা ক্রয়মূল্যের আলোকে ভোক্তা পর্যায়ে বিক্রয়মূল্য সমন্বয় করা হবে।

২০২২ সালের শেষদিকে জ্বালানি তেলের দাম বাজারভিত্তিক করার পরামর্শ দেয় আইএমএফ। তখন থেকেই সরকার নীতিমালা তৈরির পথে হাঁটছে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়