Apan Desh | আপন দেশ

পেনশন পরিচালনা পর্ষদে থাকবেন যারা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:২৬, ২৪ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৭:৪৪, ২৫ জানুয়ারি ২০২৩

পেনশন পরিচালনা পর্ষদে থাকবেন যারা

প্রতীকী ছবি

দেশের সব প্রাপ্তবয়স্ক নাগরিককে পেনশন–ব্যবস্থার আওতায় আনতে জাতীয় সংসদে বিল পাস করা হয়েছে। আজ মঙ্গলবার ‘সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা বিল-২০২৩’ জাতীয় সংসদে পাস হয়।

বিলে একটি জাতীয় পেনশন কর্তৃপক্ষ গঠনের বিধান রাখা হয়েছে। এই কর্তৃপক্ষে একজন নির্বাহী চেয়ারম্যান ও চারজন সদস্য থাকবেন। তাঁদের নিয়োগ করবে সরকার।

বিলে ১৬ সদস্যের একটি পরিচালনা পর্ষদ গঠনের বিধান রাখা হয়েছে। এর চেয়ারম্যান হবেন অর্থমন্ত্রী। এ ছাড়া বাংলাদেশ ব্যাংকের গভর্নর; আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব; অর্থ বিভাগের সচিব; এনবিআর চেয়ারম্যান; সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব; মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব; প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের সচিব; শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব; ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব; প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব; সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান; এফবিসিসিআইয়ের সভাপতি; এমপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি; উইমেন চেম্বাস অব কমার্সের সভাপতি এর সদস্য হবেন। পরিচালনা পর্ষদের সদস্যসচিব হবেন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান।

বিলে বলা হয়েছে, বিধি দ্বারা নির্ধারিত এক বা একাধিক তফসিলি ব্যাংক জাতীয় পেনশন তহবিলের ব্যাংকার হিসেবে কাজ করবে।

আপন দেশ ডটকম/ এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়