Apan Desh | আপন দেশ

প্রযুক্তি ব্যবহার ছাড়া ব্যাংক ৫-৭ বছর পর খুঁজে পাওয়া যাবে না: এবিবি’র চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:০৬, ২৬ মে ২০২৩

প্রযুক্তি ব্যবহার ছাড়া ব্যাংক ৫-৭ বছর পর খুঁজে পাওয়া যাবে না: এবিবি’র চেয়ারম্যান

ব্যাংকিং অন ডিজিটাল ট্রান্সফরমেশন’ শীর্ষক সম্মেলনে এবিবি’র চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন।

ব্যাংক খাত যে প্রযুক্তিনির্ভর হয়ে উঠছে, প্রযুক্তির ব্যবহার ছাড়া সামনের দিনে কোনো ব্যাংক আর সম্প্রসারণ বা বিকাশ করতে পারবে না। যেসব ব্যাংক এখন প্রযুক্তি খাতে বিনিয়োগ করছে না, তাদের আগামী ৫-৭ বছর পরে খুঁজে পাওয়া যাবে না। -এমন বার্তা দিয়েছেন ব্যাংক নির্বাহীদের সংগঠন এবিবি’র চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন।

বৃহস্পতিবার ঢাকার হোটেল সোনারগাঁওয়ে ‘ব্যাংকিং অন ডিজিটাল ট্রান্সফরমেশন’ শীর্ষক সম্মেলনের সমাপনী দিনে সাংবাদিকদের সামনে তিনি এ অভিমত তুলে ধরেন।

সেলিম হোসেন বলেন, প্রধানমন্ত্রী যে ডিজিটাল ব্যবস্থার উদ্যোগ নিয়েছিলেন ৮-১০ বছর আগে, ডিজিটাল বাংলাদেশের ফাউন্ডেশন হয়ে গেছে। এর সবচেয়ে বেশি ব্যবহার কিন্তু ব্যাংকিং খাতে হয়েছে। ডিজিটাল বাংলাদেশ গড়তে ব্যাংকিং খাত অনেক বড় অবদান রেখেছে। আগে শুধু কোর ব্যাংকিং সফটওয়্যার ব্যবহার করা হত। এখন ইন্টারনেট, অনলাইন ও বিভিন্ন ধরনের অ্যাপ দিয়ে লেনদেন চলছে।

প্রবাসীরা এখন বিভিন্ন ধরনের ‘অ্যাপ’ ব্যবহার করে রেমিটেন্স পাঠাচ্ছেন। প্রযুক্তির এ ব্যবহার রেমিটেন্স প্রবাহ বাড়িয়ে দেবে বলে মনে করেন সেলিম আর এফ হোসেন।

তিনি বলেন, অনেক দেশের ব্যাংকে প্রযুক্তি বিশেষজ্ঞদের চাহিদা বেড়েই চলেছে । এ খাতে আমাদেরও প্রচুর জনবল লাগবে।

ভোটের আগে বাংলাদেশের জন্য যে ভিসা নীতি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র, সে প্রসঙ্গে তিনি বলেন, যুক্তরাষ্ট্র আমাদের বড় ট্রেড পার্টনার। আমরা বৈশ্বিক ব্যাংকিং ব্যবস্থার অংশ। এখন বিচ্ছিন্নভাবে ভাববার কোনো সুযোগ নেই, যা আমরা কোভিড মহামারীর সময় বুঝতে পেরেছি। আমরা আশা করছি, নির্বাচনের সময় সেরকম কিছু হবে না। ১০-১৫ বছর আগে নির্বাচনের আগে যে সংঘাত হত, আমরা অস্থিরতার সেই জায়গা থেকে বের হয়ে এসেছি- গত কয়েকবারের নির্বাচনে। আমাদের অর্থনীতি সামগ্রিকভাবে ভালো করছে।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়