Apan Desh | আপন দেশ

মার্কেন্টাইল ব্যাংকের প্রতিষ্ঠাবার্ষিকীতে গ্লোবাল ডেবিট কার্ড সেবার উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৫২, ৪ জুন ২০২৩

আপডেট: ১৭:০৭, ৪ জুন ২০২৩

মার্কেন্টাইল ব্যাংকের প্রতিষ্ঠাবার্ষিকীতে গ্লোবাল ডেবিট কার্ড সেবার উদ্বোধন

ছবি : আপন দেশ

আগামী দিনে স্মার্ট বাংলাদেশ, বিনির্মাণে স্মার্ট ব্যাংকিং নিশ্চিত করার জন্য প্রযুক্তিগত উন্নয়নের মাধ্যমে উন্নত ব্যাংকিং ইকোসিস্টেম গড়ে তুলতে কাজ করবে মার্কেন্টাইল ব্যাংক। একই সঙ্গে নিরবচ্ছিন্ন গ্রাহক সেবা অব্যাহত রাখতে প্রযুক্তিনির্ভর ব্যাংকিং পণ্য ও সেবা উদ্ভাবনে আরও জোর দেয়া হবে বলে জানান ব্যাংকের চেয়ারম্যান মোরশেদ আলম। 

মার্কেন্টাইল ব্যাংকের প্রধান কার্যালয়ের বোর্ডরুমে রোববার (৪ জুন) ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গ্লোবাল ডেবিট কার্ড সেবা উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতথিরি বক্তব্যে তিনি এ কথা জানান। 

সংবাদ সম্মেলনে ব্যাংকের চেয়ারম্যান বলেন, বৈশ্বিক অর্থনীতিতে সংকটকালীন পরিস্থিতির মধ্যেও পরিচালনা পর্ষদ, ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ও কর্মকর্তা-কর্মচারীদের অক্লান্ত পরিশ্রম ও দক্ষ ব্যবস্থাপনার মাধ্যমে মার্কেন্টাইল ব্যাংক তার টেকসই অবস্থান অক্ষুন্ন রাখতে সক্ষম হয়েছে। 

আরও পড়ুন <> তৃতীয় প্রজন্মের অন্য ব্যাংকগুলোর তুলনায় মার্কেন্টাইল ব্যাংকের অবস্থান অনেক সুদৃঢ়: এমডি

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ব্যাংকের ভাইস চেয়ারম্যান এ.এস.এম. ফিরোজ আলম, মো. আব্দুল হান্নান, ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান এম. আমানউল্লাহ, মার্কেন্টাইল ব্যাংক সিকিউরিটিজ লিমিটেডের চেয়ারম্যান এম. এ খান বেলাল, পরিচালকবৃন্দ আলহাজ্ব আকরাম হোসেন (হুমায়ুন), আলহাজ্ব মোশাররফ হোসেন ও মোহাম্মদ আব্দুল আউয়াল এবং সম্মানিত শেয়ারহোল্ডার জালাল হোসেন খান মিয়া ।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. কামরুল ইসলাম চৌধুরী জানান, চলতি বছর শ্রেণি বিন্যাসিত ঋণ আদায়ে জোর পদক্ষেপ নেয়া হবে। একইসাথে নতুন ঋণ বিতরণের ক্ষেত্রে নারী উদ্যোক্তা, কৃষি ও এসএমই খাতকে প্রাধান্য দেয়ার পাশাপাশি প্রান্তিক জনগোষ্ঠীকে ব্যাংকিং সেবার আওতায় আনতে হব। তাদরে জন্য নতুন নতুন উপশাখা ও এজেন্ট ব্যাংকিং আউটলেট স্থাপন অব্যাহত থাকবে। গ্রাহকদের চাহিদার বাস্তবায়নে ডিজিটাল ব্যাংকিং সেবা আরও বিস্তৃত করা হবে। নতুন শিল্প গঠন, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়ন এবং দেশের প্রান্তিক জনগোষ্ঠীকে স্বাবলম্বী করে তোলার লক্ষ্যে মার্কেন্টাইল ব্যাংক নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আগামীতেও এ ধারা অব্যাহত থাকবে।

গ্লোবাল ডেবিড কার্ডের বিশেষত্ব

মার্কেন্টাইল ব্যাংকের নতুন গ্লোবাল ডেবিট কার্ডের বিশেষত্ব হলো ইএমভি প্রযুক্তিসম্পন্ন এই কার্ড দিয়ে বিশ্বের যেকোন জায়গায় যেকোন মুদ্রায় ভিসা (VISA) চিহ্নিত পস (POS) মেশিন এবং এটিএম (ATM) বুথে লেনদেন সম্ভব। এই কার্ড থেকে বিভিন্ন মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসে অ্যাড মানি করা যায়। অনলাইন বা ইকমার্স লেনদেন ওটিপি দ্বারা সুরক্ষিত পদ্ধতিতে পরিচালিত।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে ব্যাংকের চেয়ারম্যান বলেন, আগামিতে আরও টেকসই ব্যাংকিং ব্যবস্থা প্রতিষ্ঠা করতে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দক্ষ মানবসম্পদ তৈরিতে দেশে-বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করা, আমানতের গড় সুদ হার কম রাখার লক্ষ্যে স্বল্প সুদের আমানতের প্রতি বিশেষ দৃষ্টি দেয়া, সম্পদের গুণগতমান বজায় রাখা, শ্রেণীকৃত ঋণ আদায় আরও জোরদার করা হবে। একইসঙ্গে গ্রাহকবান্ধব সেবা ও পণ্য উদ্ভাবন, সম্পদ ও দায়ের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণের দিকেও ব্যাংকের দৃষ্টি থাকবে।

সমগ্র ব্যাংকিং কার্যক্রম পরিচালনায় নিয়ন্ত্রক সংস্থার নির্দেশনা বাস্তবায়নে মার্কেন্টাইল ব্যাংক বদ্ধপরিকর। এর পাশাপাশি সামাজিক ও মানবিক দায়বদ্ধতা নিশ্চিতকরণের মাধ্যমে প্রাতিষ্ঠানিক সুশাসন প্রতিষ্ঠায়ও ব্যাংকের সুনজর রয়েছে- বলেন মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যান।

আপন দেশ/ জেডআই

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়