Apan Desh | আপন দেশ

আঁচল ফাউন্ডেশনের জরিপ

আট মাসে ৩৬১ শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:৫৫, ৯ সেপ্টেম্বর ২০২৩

আট মাসে ৩৬১ শিক্ষার্থীর আত্মহত্যা

প্রতীকী ছবি

চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট মাস পর্যন্ত আট মাসে ৩৬১ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। তাদের মধ্যে স্কুল শিক্ষার্থী ১৬৯ জন, কলেজ শিক্ষার্থী ৯৬ জন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ৬৬ জন এবং মাদরাসা শিক্ষার্থী ৩০ জন।

আত্মহত্যাকারীদের মধ্যে ১৪৭ জন পুরুষ ও ২১৪ জন নারী শিক্ষার্থী । ২০২২ সালে ওই আট মাসে আত্মহত্যার সংখ্যা ছিল ৩৬৪ জন।

বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা আঁচল ফাউন্ডেশনের এক জরিপে এমন তথ্য উঠে এসেছে। শনিবার (৯ সেপ্টেম্বর) সকালে আচল ফাউন্ডেশন আয়োজিত শিক্ষার্থীদের আত্মহত্যার হার ক্রমবর্ধমান: কোন পথে সমাধান? শীর্ষক সমীক্ষা প্রতিবেদন ও সম্মেলন অনুষ্ঠানে জরিপের ফলাফল প্রকাশ করা হয়।

এদিকে অপরাধ বিশ্লেষকরা বলছেন, আত্মহত্যা কোনো সমস্যার সমাধান নয়। অন্যদিকে আত্মহত্যার বিভিন্ন ঘটনার পুলিশি তদন্ত সূত্রে জানা গেছে, হতাশা, একাকিত্ব,  প্রেমের সম্পর্ক ও নেতিবাচক ভাবনা থেকে শিক্ষার্থীদের মধ্যে এ ধরনের আত্মহত্যার ঘটনা ঘটছে। পড়াশোনার চাপ ও ভবিষ্যৎ পেশা নিয়ে হতাশা থেকেও আত্মহত্যা করছেন শিক্ষার্থীরা।

অপরাধ ও সমাজ বিশ্লেষক অধ্যাপক ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, আত্মহত্যা নানা কারণে হচ্ছে। অন্যতম হচ্ছে তথ্য-প্রযুক্তির অপব্যবহার, ফেসবুকে অবাধে সম্পর্ক গড়ে তুলে প্রতারণার শিকার হওয়া, পারিবারিক বন্ধন নড়বড়ে হওয়া, মানসিক স্বাস্থ্যের অবনতি ও পড়াশোনার অতিরিক্ত চাপ। এখানে পরিবার, সমাজ ও রাষ্ট্রের সবার দায় রয়েছে এবং ব্যাপকভাবে কাজ করারও সুযোগ আছে। 

ঢাকা মহানগর পুলিশের উপকমিশনার (মিডিয়া) ফারুক হোসেন বলেন, তুচ্ছ কারণেও অনেক সময় আত্মহত্যার মতো ঘটনা ঘটছে। তবে যে কারণেই আত্মহত্যর ঘটনা ঘটুক না কেন, ময়নাতদন্তের প্রতিবেদনসহ মৃত্যুর সঠিক কারণ পুলিশের তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়।

 

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়