Apan Desh | আপন দেশ

বুটেক্সের প্রথম দিনের ভর্তি শেষে আসন ফাঁকা ৬০ ভাগ

বুটেক্স প্রতিনিধি

প্রকাশিত: ১৬:৫১, ৯ মে ২০২৪

বুটেক্সের প্রথম দিনের ভর্তি শেষে আসন ফাঁকা ৬০ ভাগ

ছবি: সংগৃহীত

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে (বুটেক্স) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম দিনের ভর্তি কার্যক্রম সম্পন্ন হয়েছে। বুধবার (৮ মে) প্রথম দিনের ভর্তি কার্যক্রম শেষে ৬০ শতাংশ আসন ফাঁকা রয়েছে। ১০টি বিভাগের অধীনে মোট ৬১০ আসন পূরণের জন্য মেধাক্রম ১ হতে ২০০০ পর্যন্ত, মুক্তিযোদ্ধা ও উপজাতি কোটায় শিক্ষার্থীদের ভর্তির জন্য ডাকা হয়। যার মধ্যে ভর্তি হয় ২৪১ জন শিক্ষার্থী। এতে আসন ফাঁকা রয়েছে ৩৬৯টি।

এদিকে আশানুরূপ শিক্ষার্থী না পাওয়ায় সোশ্যাল মিডিয়ায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে চলছে সমালোচনার ঝড়। ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ, ভর্তির দিন নির্ধারণ, একদিনে অনেক বেশি শিক্ষার্থী ডাকা নিয়ে প্রশ্ন তুলছেন তারা। ভর্তিচ্ছুদের অনেকে দোটানায় পড়ে আসন পাওয়ার অনিশ্চয়তায় ভর্তি হতে পারেনি।

বিগত বছরগুলোর পরিসংখ্যান হতে দেখা যায় মেধাক্রম ১৫০০ হতে ১৮০০ এর মধ্যে আসন সম্পন্ন হয় বুটেক্সে। যদিও তখন একাধিক দিনে ভর্তি কার্যক্রম চলতো। কিন্তু এ বছর প্রথম দিনে ৬০০ আসন পূরণ করার জন্য ২ হাজার শিক্ষার্থী ডাকা হয়। কিন্তু একই দিনে প্রকৌশল গুচ্ছে (চুয়েট, কুয়েট, রুয়েট) দ্বিতীয় পর্যায়ে ভর্তি কার্যক্রম চলায় বেশিরভাগ শিক্ষার্থীরা বুটেক্সে আসন পাবে কিনা সন্দিহানে প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হয়। 

আসন ফাঁকা থাকা এবং কম শিক্ষার্থী ভর্তি হওয়ার আপডেট সোশ্যাল মিডিয়ায় জানার পর, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের যারা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি কার্যক্রম সম্পন্ন করে তারাও বুটেক্সে ভর্তি হতে না পেরে এবং একইদিনে কেন এত বেশি শিক্ষার্থী ডাকা হলো তা নিয়ে ক্ষোভ জানিয়েছেন। বুটেক্স ও প্রকৌশল গুচ্ছের বিশ্ববিদ্যালয়ে একই দিনে ভর্তি কার্যক্রম চলায় বেশিরভাগ শিক্ষার্থী ও অভিভাবক হয়রানির শিকার হয়েছেন।

ভর্তিচ্ছু শিক্ষার্থী ফাহাদ বলেন, আমার বুটেক্সে মেধাক্রম ১৮০০’র কাছাকাছি। আবার প্রকৌশল গুচ্ছেও ২য় পর্যায়ে ভর্তি হওয়ার সম্ভাবনা আছে। আগের বছরগুলোয় বুটেক্সে সাধারণত মেধাক্রম ১৫০০/১৬০০ তে প্রায় শেষ হয়ে যেত। তাই বুটেক্সে সাব্জেক্ট আসবে না মনে করে চুয়েটে ভর্তি হই। কিন্তু এখন দেখছি যদি বুটেক্সে উপস্থিত থাকতে পারতাম এখানেই সাব্জেক্ট পেতাম। পড়ার ইচ্ছা ছিল বুটেক্সে কিন্তু সময় স্বল্পতার কারণে আজকের মধ্যে চট্টগ্রাম থেকে ঢাকায় আসা সম্ভব না।

উল্লেখ্য, বুটেক্সের ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয় ১৭ এপ্রিল এবং প্রকৌশল গুচ্ছের দ্বিতীয় পর্যায়ের ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয় ৩০ এপ্রিল।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

ঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলাচলের অনুমতি দিতে বলেছেন প্রধামন্ত্রী শেখ হাসিনা দ্বিতীয় দফায় উপজেলা পরিষদ নির্বাচন আগামীকাল মঙ্গলবার কিশোরগঞ্জে র‍্যাব হেফাজতে নারী মৃত্যুর ঘটনায় ক্যাম্প কমান্ডার প্রত্যাহার সৌদি আরব পৌঁছেছেন ৩০ হাজার ৮১০ হজযাত্রী, দুইজনের মৃত্যু সাগরে মাছ ধরায় ৬৫ দিনের নিষেধাজ্ঞা আজ শুরু দেশের পাঁচ অঞ্চলে দুপুরের মধ্যে ঝড়ের পূর্বাভাস রাঙামাটিতে ইউপিডিএফের অর্ধদিবস অবরোধ চলছে ইরানি প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যু, জরুরি বৈঠক ডেকেছে ইরানের মন্ত্রিসভা ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মারা গেছেন ভারতে লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণ শুরু