Apan Desh | আপন দেশ

বিসিএসআইআর-বশেফমুবিপ্রবি’র গবেষণা চুক্তি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:০৬, ৯ মে ২০২৪

আপডেট: ১৯:০৯, ৯ মে ২০২৪

বিসিএসআইআর-বশেফমুবিপ্রবি’র গবেষণা চুক্তি

ছবি : সংগৃহীত

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) এবং বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। পারস্পরিক গবেষণা সহযোগিতার দুই প্রতিষ্ঠান। বৃহস্পতিবার (৯ মে) সকালে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)-এর সভাকক্ষে এ চুক্তি সই হয়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির হিসেবে ছিলেন পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফতাব আলী শেখ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুল আলম খান।

প্রধান অতিথি তার ভাষণে বলেন, দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য গবেষণা ও শিক্ষার যোগসূত্র স্থাপনের বিকল্প নেই। আজকের এ চুক্তির মধ্যমে পরিষদের বৈজ্ঞানিক গবেষণা এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মাঝে বিশেষ সেতু বন্ধন তৈরি হবে।

বিশেষ অতিথি কামরুল আলম খান বলেন, নতুন নতুন গবেষণার সুযোগ সৃষ্টি এবং জনকল্যানের জন্য সেই  গবেষণা ও তার শিক্ষা ছড়িয়ে দিতে আজকের এ চুক্তি বিশেষ অবদান রাখবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পরিষদের সদস্য (প্রশাসন), সদস্য (বিজ্ঞান ও প্রযুক্তি), সদস্য (অর্থ), সদস্য (উন্নয়ন) ও পরিষদ সচিব ড. মো. সেলিম রেজা, বিভিন্ন গবেষণাগারের পরিচালক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও উভয় প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

ঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলাচলের অনুমতি দিতে বলেছেন প্রধামন্ত্রী শেখ হাসিনা দ্বিতীয় দফায় উপজেলা পরিষদ নির্বাচন আগামীকাল মঙ্গলবার কিশোরগঞ্জে র‍্যাব হেফাজতে নারী মৃত্যুর ঘটনায় ক্যাম্প কমান্ডার প্রত্যাহার সৌদি আরব পৌঁছেছেন ৩০ হাজার ৮১০ হজযাত্রী, দুইজনের মৃত্যু সাগরে মাছ ধরায় ৬৫ দিনের নিষেধাজ্ঞা আজ শুরু দেশের পাঁচ অঞ্চলে দুপুরের মধ্যে ঝড়ের পূর্বাভাস রাঙামাটিতে ইউপিডিএফের অর্ধদিবস অবরোধ চলছে ইরানি প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যু, জরুরি বৈঠক ডেকেছে ইরানের মন্ত্রিসভা ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মারা গেছেন ভারতে লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণ শুরু