Apan Desh | আপন দেশ

ডেঙ্গুতে মাসের প্রথম ১৮ দিনেই ২৫৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:২১, ১৯ সেপ্টেম্বর ২০২৩

ডেঙ্গুতে মাসের প্রথম ১৮ দিনেই ২৫৩ জনের মৃত্যু

ফাইল ছবি

ঢাকা: দেশে ডেঙ্গুর প্রকোপ কমার আপাতত কোনো লক্ষণ নেই। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এমন অবস্থায় ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি সেপ্টেম্বর মাসের প্রথম ১৮ দিনেই ডেঙ্গুতে ২৫৩ জনের মৃত্যু হলো। আর চলতি বছর ডেঙ্গুতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৮৪৬ জনে। এর মধ্যে ঢাকাতে ৫৭৮ জন এবং ঢাকার বাইরে ২৬৮ জন মারা গেছেন।

এছাড়া দেশের বিভিন্ন স্থানে গত ২৪ ঘণ্টায় সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে তিন হাজার ২৭ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে হাসপাতালে মোট ভর্তি রোগীর সংখ্যা এক লাখ ৭৩ হাজার ৭৯৫ জনে পৌঁছেছে।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে উল্লেখ করা হয়, সোমবার (১৮ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন স্থানে মোট ৭  জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে রাজধানী ঢাকায় মারা গেছেন ৪ জন, আর ঢাকার বাইরে দেশের বিভিন্ন স্থানে ৩ জন। একই সময়ে দেশের বিভিন্ন স্থানে সরকারি-বেসরকারি হাসপাতালে রেকর্ড তিন হাজার ২৭ জন ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৮৪৯ জন ও ঢাকার বাইরের হাসপাতালে দুই হাজার ১৭৮ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারা দেশে মোট দুই হাজার ৯৫০ ডেঙ্গুরোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতাল থেকে ৮৯২ জন এবং সারা দেশের (ঢাকায় ব্যতীত) বিভিন্ন হাসপাতালে থেকে  দুই হাজার ৫৮ জন ছাড়পত্র পেয়েছেন। এ নিয়ে চলতি বছরে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্তদের মধ্যে মোট এক লাখ ৬২ হাজার ৮৪৭ জন হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৭০ হাজার ৫৮৪ জন এবং ঢাকার বাইরে ৯২ হাজার ২৬৩ জন।

বর্তমানে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে হাসপাতালে ভর্তি আছেন ১০ হাজার ১০২ জন ডেঙ্গুরোগী। তাদের মধ্যে ঢাকায় ৩ হাজার ৮১৪ জন এবং ঢাকার বাইরে রয়েছেন ৬ হাজার ২৮৮ জন।

চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে এখন পর্যন্ত এক লাখ ৭৩ হাজার ৭৯৫ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ঢাকায় ৭৪ হাজার ৯৭৬ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন ৯৮ হাজার ৮১৯ জন।

এর আগে ২০২২ সালে ডেঙ্গুতে ২৮১ জন মারা যান। চলতি বছর অনেক আগেই সেই রেকর্ড ছাড়িয়ে গেছে। চলতি সেপ্টেম্বর মাসের প্রথম ১৬ দিনেই ডেঙ্গুতে ২২৯ জনের মৃত্যু হয়েছে। এর আগে ২০১৯ সালে মৃত্যু হয় ১৭৯ জনের। এছাড়া ২০২০ সালে ৭ জন ও ২০২১ সালে মারা যান ১০৫ জন।

আপন দেশ/এমএমজেড

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়