Apan Desh | আপন দেশ

সম্পর্কের টানাপোড়েন

ভারতের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা স্থগিত কানাডার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৯:১২, ১৬ সেপ্টেম্বর ২০২৩

ভারতের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা স্থগিত কানাডার

নয়াদিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলনে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ভারতের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা স্থগিত করেছে কানাডা। আগামী মাসে (অক্টোবর’২০২৩) এই আলোচনা হওয়ার কথা ছিল। কানাডার বাণিজ্যমন্ত্রী মেরি এনজি আলোচনা স্থগিত হওয়ার তথ্য জানান। কিন্তু হঠাৎই সেই সফর বাতিল করা হয়েছে। তবে কেন এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা স্পষ্ট করেনি কানাডা।

এর আগে শুক্রবার (১৫ সেপ্টেম্বর) ভারতের পক্ষ থেকেও বলা হয়, তারা কানাডার সঙ্গে বাণিজ্য আলোচনা স্থগিত করেছে। ভারতের সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, কানাডা তাদের মাটিতে ভারতবিরোধী কাজ বন্ধ না করলে তাদের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা হবে না।

ভারতীয় বিশ্লেষকদের মতে, দেশটিতে খালিস্তানিদের কর্মকাণ্ড নিয়ে কানাডাকে কড়া বার্তা দিয়েছে ভারত। দিল্লিতে সদ্য সমাপ্ত জি-২০ সম্মেলনেও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেননি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই টানাপোড়েনের জেরেই থমকে গেছে বাণিজ্য চুক্তি।

২০১০ সাল থেকেই ভারত ও কানাডার মধ্যে বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা চলছে। গত বছর আনুষ্ঠানিকভাবে এই আলোচনা আবার শুরু হয়। মাত্র তিন মাস আগেই দুই দেশই জানিয়েছিল, চলতি বছরের মধ্যেই মুক্ত বাণিজ্য নিয়ে একটি চুক্তি করতে চায়। কানাডায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত সঞ্জয় কুমার ভার্মা দেশটির সংবাদমাধ্যমে জানিয়েছেন, অটোয়া আপাতত আলোচনায় বিরতি চেয়েছে। যদিও কেন এই সিদ্ধান্ত, সে বিষয়ে তিনি কিছু স্পষ্ট করে বলেননি।

সম্প্রতি কানাডায় সক্রিয় হয়ে উঠেছে খালিস্তানিরা। নানা প্রান্তে ‘কিল ইন্ডিয়া’ পোস্টারও লাগানো হয়। এই বিষয়ে ট্রুডো সরকারের কাছে কড়া প্রতিক্রিয়া জানিয়েছে ভারত। তবে বিশেষ ফল মেলেনি।

কানাডার জনসংখ্যার একটা বড় অংশই শিখ। তাদের মধ্যে খলিস্তানি আদর্শ বেশ জনপ্রিয়। সেই কারণেই বরাবর শিখ ভোটারদের মন জয় করতে চেয়ে খালিস্তানিদের নিয়ে নীরব থেকেছে কানাডার রাজনৈতিক দলগুলো। কয়েকদিন আগেই এই বিষয়টি নিয়ে মুখ খোলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর।

তিনি বলেন, ভোটব্যাংকের কথা মাথায় রেখে যেভাবে খালিস্তানিদের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে কানাডা, তার প্রভাব পড়েছে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কে।

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে