Apan Desh | আপন দেশ

খেলা দেখছিলেন চালকরা, ঝরলো ১৪ প্রাণ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:৩৩, ৩ মার্চ ২০২৪

আপডেট: ১২:৩৪, ৩ মার্চ ২০২৪

খেলা দেখছিলেন চালকরা, ঝরলো ১৪ প্রাণ

ছবি: এনডিটিভি

ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় ভারতের অন্ধ্র প্রদেশে ১৪ জনের মৃত্যু হয়। ঘটনাটি ২০২৩ সালের ২৯ অক্টোবরের। তবে নিহতের ঘটনা নিয়ে ধোঁয়াশা ছিল অনেকদিন ধরেই। অবশেষে মর্মান্তিক এ দুর্ঘটনার কারণ জানালেন দেশটির কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। জানিয়েছেন, ডিউডিরত অবস্থায় ট্রেনের চালকরা মোবাইলে খেলা দেখছিলেন। ফলে এ দুর্ঘটনা ঘটেছে।

শনিবার (২ মার্চ) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান, দুর্ঘটনার আসল কারণ ছিল ট্রেনের চালক ও সহকারী চালক-দুজনই। তারা মোবাইলে ক্রিকেট ম্যাচ দেখতে ব্যস্ত ছিলেন। ট্রেন কোন লাইনে ঢুকে যাচ্ছে, সে দিকে তাদের হুঁশই ছিল না। আমরা এবার ট্রেনে এক বিশেষ ধরনের সিস্টেম বসাচ্ছি, যা এ ধরনের অমনোযোগী কাজকর্মকে ধরে ফেলবে। লোকো পাইলট ও অ্যাসিস্টেন্ট পাইলট যেন মনোযোগ দিয়ে ট্রেন চালান, তাও নিশ্চিত করবে।

তিনি বলেন, ‘আমরা রেলের নিরাপত্তায় বরাবরের মতো গুরুত্ব দিচ্ছি। প্রত্যেকটা দুর্ঘটনার কারণ খুঁজে বের করার চেষ্টা করছি। তার সমাধানও বের করার চেষ্টা করছি, যাতে ভবিষ্যতে এমন দুর্ঘটনা আর না ঘটে। কমিশনার অব রেলওয়ে সেফটির পূর্ণাঙ্গ রিপোর্ট পেশ হওয়া এখনও বাকি, তবে প্রাথমিক তদন্তেই জানা গিয়েছিল অন্ধ্র প্রদেশের ওই দুর্ঘটনার জন্য দায়ী ছিল রায়গড় প্যাসেঞ্জার ট্রেনের চালক ও সহকারী চালক। ওরা দুটি অটো সিগন্যাল নিয়ম ভেঙেছিল। দুর্ঘটনায় ওই দুই চালকেরও মৃত্যু হয়েছে।’

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়