Apan Desh | আপন দেশ

বোয়িং সিইও’র পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:১৪, ২৬ মার্চ ২০২৪

বোয়িং সিইও’র পদত্যাগ

ডেভ ক্যালহাউন। সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ডেভ ক্যালহাউন পদত্যাগ করতে যাচ্ছেন। চলতি বছরের শেষ দিকে তিনি আনুষ্ঠানিকভাবে পদত্যাগপত্র জমা দেবেন। সুরক্ষা ঘাটতি বিতর্কের মুখে এ সিদ্ধান্ত নিয়েছেন ক্যালহাউন। 

শীর্ষ নির্মাতা প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, বোয়িং কমার্শিয়াল এয়ারপ্লেনের প্রেসিডেন্ট ও সিইও স্ট্যান ডিল অবসরে যাবেন। স্টেফানি পোপ ব্যবসার নেতৃত্ব দেবেন। সেই সঙ্গে স্টিভ মোলেনকফকে বোর্ডের নতুন চেয়ারম্যান পদে নিয়োগ দেয়া হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, এ বছরের জানুয়ারিতে ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ মাঝ-আকাশে দুর্ঘটনায় পড়ে। সেই দুর্ঘটনা পরবর্তী বোয়িং উড়োজাহাজের নিরাপত্তা সঙ্কটের জেরে সিইও ডেভ ক্যালহাউন বছরের শেষের দিকে পদত্যাগ করবেন।

এর আগে, বোয়িং ৭৩৭ ম্যাক্স বিধ্বস্তের ঘটনায় ৩৪৬ জন নিহতের ঘটনায় ২০১৯ সালের ডিসেম্বরে সিইও’র পদ থেকে সরে যান ডেনিস মুলেনবার্গ।

চলতি বছরের ৫ জানুয়ারির দুর্ঘটনার পর থেকেই ক্যালহাউন চাপে ছিলেন। ভূপৃষ্ঠ থেকে প্রায় ১৬ হাজার ফুট উঁচুতে আলাস্কা এয়ারলাইনসের বহরে বোয়িং কোম্পানির একটি উড়োজাহাজের দরজার প্লাগ ছিঁড়ে যায়। ফলে, উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠানটিকে তদন্তের মুখোমুখি হতে হয়। সেই সঙ্গে ব্যাপক সমালোচনার মুখে পড়ে এর নিরাপত্তা ঘাটতি।

গত সপ্তাহে মার্কিন এয়ারলাইনস কোম্পানিগুলোর একদল সিইও বোয়িং পরিচালকদের সঙ্গে বৈঠক করে আলাস্কা এয়ারলাইনসের বহরে ৭৩৭ ম্যাক্স-৯ দুর্ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়