Apan Desh | আপন দেশ

অরুণাচলের ৩০ স্থানের নাম বদলালো চীন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:০২, ২ এপ্রিল ২০২৪

অরুণাচলের ৩০ স্থানের নাম বদলালো চীন

ছবি: সংগৃহীত

সীমান্ত নিয়ে চীন-ভারত বিরোধ বহু পুরোনো। সম্প্রতি ভারতের অরুণাচল প্রদেশের সীমান্ত ইস্যুতে উভয়ের মধ্যে বাড়ছে উত্তাপ। এবার এ বিরোধের আগুনে যেন ঘি ঢাললো চীন। অরুণাচল প্রদেশের আরও ৩০ জায়গার নাম পরিবর্তন করেছে বেইজিং। এমনকি ১ মে থেকে এ নতুন নাম কার্যকর হবে বলে জানিয়েছে শি প্রশাসন।

এক প্রতিবেদনে হিন্দুস্তান টাইমস জানিয়েছে, সোমবার (১ এপ্রিল) অরুণাচলের ৩০ অঞ্চলের নাম নিজেদের মতো করে প্রকাশ করেছে চীন। এ নিয়ে চতুর্থ দফায় প্রদেশটির বিভিন্ন এলাকার চীনা নাম প্রকাশ করল দেশটি।

চীনের বেসামরিক বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বলা হয়েছে, ১ মে থেকে এ নতুন নাম কার্যকর হয়েছে।
 
এদিকে চীনা নামকরণের বিষয়টি প্রত্যাখ্যান করেছে ভারত। অরুণাচল রাজ্যকে ভারতের অবিচ্ছেদ্য অংশ বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি বলেন, ‘চীনের দেয়া নাম এ বাস্তবতাকে পরিবর্তন করতে পারবে না’।
 
এর আগে, ২০১৭ সালে প্রথমবার অরুণাচলের ছয় স্থানের চীনা নাম প্রকাশ করা হয়। পরে ২০২১ সালে দ্বিতীয় দফায় ১৫ আর ২০২৩ সালে তৃতীয় দফায় আরও ১১ স্থানের নামের তালিকা প্রকাশ করে চীন।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়