Apan Desh | আপন দেশ

রাশিয়া নিয়ে পশ্চিমাদের নীলনকশা ফাঁস

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:২৬, ১১ জুন ২০২৪

রাশিয়া নিয়ে পশ্চিমাদের নীলনকশা ফাঁস

ছবি: আপন দেশ

ইউক্রেন যুদ্ধের শুরু থেকেই পুতিনকে হারাতে সামর্থ্যের সবটুকু দিয়ে লড়াই করছে জেলেনস্কি বাহিনী। আর এতে মদদ দিচ্ছে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন ন্যাটো জোট ও ইউরোপীয় মার্কিন মিত্ররা। এর মধ্যেই পশ্চিমা এসব দেশের চাঞ্চল্যকর এক নীলনকশা ফাঁস করেছেন ইউরোপীয় ইউনিয়নে সদস্য হাঙ্গেরি।

হাঙ্গেরি জানায়, পুতিনকে পরাজিত করা নয় বরং আরও ভয়ঙ্কর লক্ষ্য নিয়ে এগোচ্ছে পশ্চিমারা।

রুশ সংবাদসংস্থা তাসের এক প্রতিবেদনে বলা হয়, পশ্চিমা দেশগুলো রাশিয়ার জাতীয় সম্পদের ওপর নিজেদের আধিপত্য প্রতিষ্ঠা করতে চায়। এজন্য মস্কোকে সামরিকভাবে পরাজিত করাই তাদের লক্ষ্য। হাঙ্গেরির এক টেলিভিশনে দেয়া সাক্ষাৎকারে চাঞ্চল্যকর এমন মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান। এর আগে ১৯৯০ সালেও তারা একই ধরনের উদ্যোগ নিয়েছিল বলে দাবি করেন তিনি।

পুতিন মিত্র ওরবান জানান, পশ্চিমা যেসব নেতারা পুতিনের পরাজয় দেখতে চান, তাদের উদ্দেশ্য খুবই পরিষ্কার। এটা শুধু অর্থের লোভ, যা তাদের প্রভাব ও ক্ষমতা অর্জন করতে সাহায্য করবে। পশ্চিমারা কেন ইউক্রেনে রাশিয়ার পরাজয় দেখতে চায় -এমন প্রশ্নের জবাবে এ উত্তর দেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী।

এ সময় ওরবান ১৯৯০ এর দশকের সময়কালের কথা স্মরণ করে জানান, ইউরোপিয়ানরা তখন রুশ সরকারের দ্বারা অনুপ্রাণিত হয়ে রাশিয়ার অর্থনীতিতে অনুপ্রবেশ করতে সক্ষম হয়েছিল। এমনকি তারা কোন প্রতিরোধের সম্মুখীন হয়নি। পশ্চিমারা তখন থেকেই রাশিয়াকে শোষণ করার চেষ্টা করেছিল। কিন্তু রাশিয়ানরা অবশেষে সবকিছু নিজেদের হাতে নিয়েছিল। যেভাবে উপযুক্ত মনে করেছিল সেভাবে সবকিছু পরিবর্তন করেছে।

আরও পড়ুন>> পুতিনের দম্ভ চূর্ণ করল জেলেনস্কি বাহিনী

ওরবান দাবি করেন, পশ্চিমারা এখনও সেই সময়ের কথা ভেবে আবেগতাড়িত হয়ে উঠে। এবং পুনরায় এমন একটি সুযোগের সন্ধান করছে। তারা মনে করছে, ইউক্রেনে রাশিয়ার পরাজয় তাদের আবার সেই সুযোগ এনে দেবে। এ যুদ্ধের সুযোগে পশ্চিমা অস্ত্র বিক্রেতা, ঋণদাতা ও শেয়ার বাজারের জুয়াড়িরা তাদের লাভের অংশ হাসিল করার চেষ্টা করছে।

এদিকে বিশ্লেষকরা মনে করছেন ন্যাটোর অস্ত্র দিয়ে রুশ ভূখণ্ডে হামলার সিদ্ধান্ত ইউক্রেন যুদ্ধের গতিধারাকে বদলে দিতে পারে।

মনে করা হচ্ছে, নতুন এ নীতি রাশিয়ার বিরুদ্ধে ন্যাটোর যুদ্ধ ঘোষণার শামিল। রাশিয়া অবশ্যই এ ঘটনার প্রতিশোধ নিতে চাইবে। আর তা হলে যেকোন ধরনের প্রতিশোধের ঘটনা ইউরাপে বড় পরিসরে যুদ্ধ বাধিয়ে দিতে পারে। সেক্ষেত্রে ন্যাটো যদি রাশিয়ার বিরুদ্ধে বিমান হামলা কিংবা স্থলসেনা পাঠায়, তাহলে পরিস্থিতি খুবই ঝুঁকিপূর্ণ হবে। আর এতে অনেক ন্যাটো সদস্যই একমত নয়। হতে পারে ইউক্রেনের মাটিতেই ন্যাটো তার ধ্বংস ডেকে আনবে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়