Apan Desh | আপন দেশ

ভারত চীন থেকে এপ্রিলে ৫ বছরে সর্বোচ্চ ইস্পাত আমদানি করেছে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৫৯, ৪ জুন ২০২৩

আপডেট: ২২:০০, ৪ জুন ২০২৩

ভারত চীন থেকে এপ্রিলে ৫ বছরে সর্বোচ্চ ইস্পাত আমদানি করেছে

ফাইল ছবি

ভারত ও চীনের মধ্যে বৈরি সম্পর্ক দৃশ্যমান থাকলেও ব্যবসার বেলায় ভিন্ন। ভারতের সরকারি তথ্যের সূত্র ধরে বার্তা সংস্থা রয়টার্স জানায়, গত এপ্রিল মাসে দেশটি চীন থেকে পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ পরিমাণ পরিশোধিত ইস্পাত আমদানি করেছে। 

অবশ্য ভারত বিশ্বের দ্বিতীয় শীর্ষ অপরিশোধিত ইস্পাত উৎপাদক। এপ্রিলে দেশটি ছিল ইস্পাতের নিট রফতানিকারক।

এদিকে বিশ্বের মোট উৎপাদনের অর্ধেকেরও বেশি স্টিল উৎপাদিত হয় চীনে। ওয়ার্ল্ড অব স্ট্যাটিসটিক্স জানায়, সারা বিশ্বে মোট উৎপাদনের প্রায় ৫৪ শতাংশই উৎপাদন করে চীন। ফলে স্বাভাবিকভাবেই বিশ্বে স্টিল উৎপাদনে চীনই রয়েছে সর্বাগ্রে। দেশটি মূলত কোল্ড-রোলড সিট রফতানি করে, যা গাড়ি উৎপাদন, হোয়াইট গুডস ও কনজিউমার ডিউরেবল খাতে ব্যবহার হয়। 

অন্যদিকে এপ্রিলে চীন ভারতের দ্বিতীয় শীর্ষ ইস্পাত রফতানিকারক দেশ ছিল। এপ্রিলে ভারতের ইস্পাত আমদানির পরিমাণ দাঁড়ায় এক লাখ টনে; যা ঠিক আগের বছরের একই সময়ের তুলনায় ৭৯ শতাংশ বেশি। ভারত এপ্রিল মাসে পরিশোধিত মোট ইস্পাত আমদানির এক-চতুর্থাংশই চীন থেকে করেছে। 

ভারত এপ্রিলে সব মিলিয়ে পাঁচ লাখ টন পরিশোধিত ইস্পাত আমদানি করে। ২০১৯ সালের পর এটিই সর্বোচ্চ আমদানি। গত বছরের একই সময়ের তুলনায় আমদানি বেড়েছে ৩৮ দশমিক দুই শতাংশ। 

এপ্রিলে ভারতে শীর্ষ রফতানিকারক ছিল দক্ষিণ কোরিয়া। এ সময় দেশটি দুই লাখ টন পরিশোধিত ইস্পাত রফতানি করেছে; যা মোট আমদানির প্রায় ৩২ শতাংশ।

এপ্রিলে ভারত ইতালিতে ছয় বছরের মধ্যে সর্বোচ্চ ইস্পাত রফতানি করেছে। ইউরোপ ভারতীয় ইস্পাতের সবচেয়ে বড় বাজার। কিন্তু এ বাজার নিয়ে আশঙ্কায় দিন কাটছে ভারতীয় ব্যবসায়ীদের। 

ভারত এপ্রিলে এক কোটি সাত লাখ টন ইস্পাত উৎপাদন করেছে। গত বছরের একই সময়ের তুলনায় উৎপাদন তিন দশমিক দুই শতাংশ বেড়েছে। 

বিশেষজ্ঞরা বলছেন, চলতি অর্থবছর ভারতে ইস্পাতের ব্যবহার সাত দশমিক পাঁচ শতাংশ হারে বাড়ার সম্ভাবনা রয়েছে। মূলত স্থানীয় নির্মাণ খাত, রেলওয়ে ও পুঁজিপণ্য খাত এটির চাহিদা প্রবৃদ্ধিতে প্রধান প্রভাবকের ভূমিকা পালন করবে।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়