Apan Desh | আপন দেশ

সম্পর্ক মজবুতে ৫ ‘প্রমিস’!

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৬, ১১ ফেব্রুয়ারি ২০২৪

সম্পর্ক মজবুতে ৫ ‘প্রমিস’!

ছবি: ইন্ডিয়া টাইমস

সম্পর্ক টিকিয়ে রাখার জন্য দুটি জিনিস প্রয়োজন। সততা এবং বিশ্বাস। এর একটা ভাঙলে সম্পর্কেও চিড় ধরে। যাই হোক, অভিজ্ঞরা বলেন, প্রেমের চারটি স্তম্ভ। যত্ন, সময়, মনোযোগ এবং আনুগত্য। এর উপরেই দাঁড়িয়ে থাকে দাম্পত্য থেকে প্রেম, সবকিছু।

উপযুক্ত সঙ্গী খুঁজে পাওয়াটা ভাগ্যের ব্যাপার। যারা খুঁজে পান, প্রমিস ডে-তে তারা সম্পর্ককে আরও একধাপ এগিয়ে নিয়ে যেতে পারেন। এর জন্য দুজনকে করতে হবে পাঁচটি প্রমিস (প্রতিজ্ঞা)। আজীবন সুখে থাকার এটাই চাবিকাঠি।

কখনও বদলাব না
কথায় বলে সময়ের সঙ্গে সঙ্গে মানুষ বদলে যায়। প্রমিস করতে হবে, ‘আমরা বদলাব না’। মানুষের মধ্যে পরিবর্তন আসবে, সেটাই স্বাভাবিক। কিন্তু একে অন্যের প্রতি ভালোবাসা যেন না বদলায়। অনুভূতিগুলো যেন একই রকম থাকে। একে অন্যের কথা শোনা, সময় দেয়া, পরস্পরের পছন্দ অপছন্দকে সম্মান দেয়া উচিত। একঘেয়েমি যেন প্রেমকে নষ্ট করতে না পারে।

সমতার প্রতিশ্রুতি
একটা সম্পর্ক তখনই সফল হয় যখন উভয়েই সমান আচরণ করেন। দায়িত্ব ভাগ করে নেন। পরিস্থিতি যাই হোক, একে অপরকে সাহায্য করতে হবে। পার্থক্য থাকবে। সেটাই বাস্তব। কিন্তু এই বাস্তবতাকে মেনে নিতে হবে। দুপক্ষকেই। কাজ যাই হোক, দুজনেই কাঁধে কাঁধ মিলিয়ে করবে।

সৃষ্টিকর্তার কাছে একসঙ্গে
স্রষ্টার কাছে একসঙ্গে প্রার্থনা করুন। অনেকটা দাম্পত্যের মতো শোনাতে পারে। কিন্তু সম্পর্কের ক্ষেত্রেও এটা অপরিহার্য। এতে দুজনের মধ্যে সেতু তৈরি হয়। সৃষ্টিকর্তা নিজে হাতে গড়েন এই সেতু। একসঙ্গে প্রার্থনা আসলে একসঙ্গে থাকার প্রতিশ্রুতি।

অন্যকে ব্যক্তিগত জায়গা দেয়ার প্রতিশ্রুতি
প্রত্যেকের ব্যক্তিগত জায়গা দরকার। সেখানে সে শ্বাস নেবে। নিজের সঙ্গে কিছুটা সময় কাটাবে। না, এর মানে সম্পর্কে হাঁফিয়ে ওঠা নয়। বরং সম্পর্ক টিকিয়ে রাখার জন্যই এটা দরকার।

সাফল্যের আশ্বাস
একজন যেমন হতে চায়, তাকে সেভাবেই বেড়ে উঠতে দিতে হয়। এজন্য দরকার প্রিয়জনের সমর্থন। সেটা যেন সঙ্গীর থেকে পাওয়া যায়। সঙ্গীর স্বপ্ন এবং উচ্চাকাঙ্ক্ষার হাত ধরতে হবে। এই প্রমিসটাও গুরুত্বপূর্ণ।

আপন দেশ/এসএমএ

শেয়ার করুনঃ

জনপ্রিয়